কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এবারও ফিফা ব্যালন ডি’অর জয়ে ফেবারিট রোনাল্ডো

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসির একচ্ছত্র আধিপত্যের অবসান হবে না আবারও এ দু’জনের কেউ বাজিমাত করবেন? ২০১৪ সালের ফিফা ব্যালন ডি’অরের জন্য ফিফা মঙ্গলবার ২৩ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশের পর এমন গুঞ্জন ফুটবলবিশ্বে। ফিফা ও ফ্রান্স ফুটবল কর্তৃক জুরিখে ঘোষিত তালিকায় যথারীতি আছেন সময়ের দুই সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসি।

অবাক করা বিষয় হচ্ছে, গত ছয়টি (২০০৮-১৩) ফিফা সেরা ফুটবালারের পুরস্কার ভাগাভাগি করে নিয়েছেন মেসি ও রোনাল্ডো। ২০০৮ সালে রোনাল্ডো ফিফা সেরা হওয়ার পর ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত চারবার এই এ্যাওয়ার্ড জেতেন মেসি। ২০১৩ সালে আবারও শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করেন সি আর সেভেন। বর্তমান ব্যালন ডি’অর জয়ী রোনাল্ডো এবারও এই পুরস্কারের জন্য টপ ফেবারিট। ধারণা করা হচ্ছে, আগামী বছরের জানুয়ারিতে আবারও ফিফা সেরা হবেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার। তবে শ্রেষ্ঠত্বের এই মিশনে এবার মেসির সঙ্গে নয় রোনাল্ডোকে লড়তে হবে বিশ্বকাপজয়ী জার্মান ফুটবলারদের সঙ্গে। সর্বোচ্চ ৬ জার্মান ফুটবলার তালিকায় আছেন। এর মধ্যে শীর্ষ নাম টমাস মুলার, ম্যানুয়েল নিউয়ের ও ফিলিপ লাম। জার্মানির অন্য তিনজন হলেনÑমারিও গোয়েটজে, টনি ক্রুস ও বাস্তিয়ান শোয়াইনস্টাইগার। দেশ হিসেবে জার্মানির পর দ্বিতীয় সর্বোচ্চ আর্জেন্টিনার ৩ জন। কিন্তু ব্রাজিলের আছে মাত্র একজন খেলোয়াড়।

ব্রাজিল বিশ্বকাপে দুর্দান্ত পারফর্মেন্সের পুরস্কার হিসেবে এই তালিকায় জার্মানদের আধিপত্য দেখা গেছে। ২৩ জনের তালিকা থেকে পুরস্কারের জন্য মনোনীত তিন জনের নাম ঘোষণা করা হবে আগামী ১ ডিসেম্বর। আর আগামী ১২ জানুয়ারি জুরিখে সেরা খেলোয়াড়ের নাম প্রকাশ করা হবে। এবারের তালিকায় রিয়াল মাদ্রিদ ও বেয়ার্ন মিউনিখের ছয় খেলোয়াড় মনোনয়ন পেয়েছেন। এছাড়া বার্সিলোনার চার ও চেলসির তিন খেলোয়াড়। এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, প্যারিস সেইন্ট জার্মেইন ও জুভেন্টাসের একজন করে আছেন। পর্তুগালের রোনাল্ডোর সঙ্গে রিয়াল মাদ্রিদ থেকে তালিকায় আছেন ওয়েলসের গ্যারেথ বেল, ফ্রান্সের করিম বেনজেমা, জার্মানির টনি ক্রুস, স্পেনের সার্জিও রামোস ও কলম্বিয়ার জেমস রড্রিগুয়েজ। আর্জেন্টিনার মেসির সঙ্গে বার্সিলোনা থেকে মনোনয়ন পেয়েছেন ব্রাজিলের নেইমার, স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা ও আর্জেন্টিনার জ্যাভিয়ের মাশ্চেরানো। বেয়ার্ন মিউনিখের ছয়জন হলেন জার্মানির মারিও গোয়েটজে, ফিলিপ লাম, টমাস মুলার, বাস্তিয়ান শোয়াইনস্টাইগার, ম্যানুয়েল নিউয়ের এবং হল্যান্ডের আরিয়েন রোবেন। তালিকায় আছেন ইংলিশ প্রিমিয়ার লীগের ম্যানচেস্টার সিটির আইভরিকোস্ট তারকা ইয়াইয়া তোরে ও ম্যানচেস্টার ইউনাইটেডের আর্জেন্টিনার মিডফিল্ডার এ্যাঞ্জেল ডি মারিয়া।

সেরা কোচের তালিকায় আছেন কার্লো আনচেলোত্তি, পেপ গার্ডিওলা, জার্গেন ক্লিন্সম্যান, জোশে মরিনহো, দিয়াগো সিমিওনে, জোয়াকিম লোসহ আরও অনেকে। ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ফিফার ২০৯টি সদস্য দেশের জাতীয় দলের অধিনায়ক, কোচ ও একজন ক্রীড়া সাংবাদিকের ভোট দিয়ে থাকেন। ফিফা ফুটবল কমিটির সদস্যবৃন্দ এবং ফ্রান্স ফুটবলের একটি বিশেষজ্ঞ দল যৌথভাবে ২৩ পুরুষ খেলোয়াড়ের একটি সংক্ষিপ্ত তালিকা প্রণয়ন করেন। সেখান থেকে ভোটাররা তাদের শীর্ষ তিনজনকে বাছাই করে ভোট দেন। প্রত্যেক ফিফা সদস্য রাষ্ট্র থেকে তিনজন ভোটার থাকবেন। একজন সাংবাদিক, জাতীয় পুরুষ দলের কোচ ও অধিনায়ক। প্রত্যেক ভোটার নিজের প্রথম (৫ পয়েন্ট), দ্বিতীয় (৩ পয়েন্ট) ও তৃতীয় (১ পয়েন্ট) পছন্দের খেলোয়াড়কে ভোট দেন। তাদের ভোট জনসমক্ষে প্রকাশ করা হয়। এরপর প্রকাশ করা হয় তিনজনের সংক্ষিপ্ত তালিকা। যেখান থেকে সেরাদের নাম ঘোষণা করা হয়। ব্যালন ডি’অরের প্রবর্তন ১৯৫৬ সাল থেকে। ২০০৯ সাল পর্যন্ত এ পুরস্কার দেয়া হয়।

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৪

২৯/১০/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: