ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

চট্টগ্রাম চিড়িয়াখানা

প্রকৃতি, স্রোতস্বিনী ও রূপসী-তিন বাঘ শাবক জনসমুক্ষে

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস

প্রকাশিত: ২১:১৯, ২৫ মার্চ ২০২৪

প্রকৃতি, স্রোতস্বিনী ও রূপসী-তিন বাঘ শাবক জনসমুক্ষে

চট্টগ্রাম চিড়িয়াখানায় জয়া-বাইডেনের ঘরে জন্ম নেওয়া তিন বাঘ শাবকের নাম প্রকৃতি, স্রোতস্বিনী ও রূপসী

চট্টগ্রাম চিড়িয়াখানার বাঘিনী জয়ার ঘরে জন্ম নেওয়া তিন শাবকের নাম রাখা হয়েছে প্রকৃতি, ¯্রােতস্বিনী ও রূপসী। গত ২৩ জানুয়ারি জন্ম নিয়েছিল এই তিন শাবক। সোমবার চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে তাদের নামকরণ ও জনসমক্ষে আনা হয়।

মহানগরীর ফয়’স লেকে অবস্থিত প্রাকৃতিক পরিবেশে গড়ে ওঠা এই চিড়িয়াখানা ক্রমেই সমৃদ্ধ হচ্ছে নতুন নতুন প্রাণী সংযোজনের মধ্য দিয়ে। নতুন এই তিন বাঘ শাবক যুক্ত হওয়ায় মোট বাঘের সংখ্যা উন্নীত হলো ১৭টিতে। বিদেশ থেকে নানা প্রজাতির প্রাণী সংগ্রহের পাশাপাশি বিনিময়ের মাধ্যমে এই সংগ্রহশালা উত্তরোত্তর বৃদ্ধি করা হচ্ছে। চিড়িয়াখানা সূত্র জানায়, তিন শাবকের মা বাঘিনী জয়ার জন্ম ২০১৮ সালের জুলাই মাসে। আর আর তার পুরুষ সঙ্গীর জন্ম ২০২০ সালের ২৮ ডিসেম্বর।

বাঘ জো বাইডেন জন্মের পর পরই তার মা থেকে পরিত্যক্ত হলে চিড়িয়াখানার ব্যবস্থাপনায় লালন পালন করা হয়। এক বছর লালন পালনের পর বিশেষ প্রক্রিয়ায় খাঁচায় অবস্থিত বাঘ পরিবারের সঙ্গে সোসালাইজেশনের মাধ্যমে সদস্য হিসেবে তার রি-ইনট্রোডাক্টশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়। প্রাপ্ত বয়স্ক হওয়ার পর এই প্রথমবারের মতো সন্তান জন্মদানের মধ্য দিয়ে সে তার পরিবার তৈরি করল।

মানুষের হাতে লালিত পালিত হয়ে পুনরায় বাঘ পরিবারের সঙ্গে একত্রিকরণের মাধ্যমে বংশ বিস্তার করার চক্র একটি বিরল ঘটনা। চট্টগ্রাম চিড়িয়াখানার অবস্থান পাহাড়ি এলাকায় হওয়ায় এটি বেশ দৃষ্টিনন্দন। ছোট কলেবরে গড়ে ওঠা এই চিড়িয়াখানা ধীরে ধীরে বড় হচ্ছে। কর্তৃপক্ষ নতুন নতুন প্রাণী সংগ্রহ করছে।

×