ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ভালোবাসা দিবসে শুনানি হলো ৩৬ মামলার 

প্রকাশিত: ২১:৪০, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

ভালোবাসা দিবসে শুনানি হলো ৩৬ মামলার 

বিচার প্রার্থীরা

নওগাঁয় ভালোবাসা দিবসে প্রেমঘটিত ৩৬ মামলার শুনানি হয়েছে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) ব্যতিক্রমী এ শুনানির আয়োজন করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-২ ও শিশু আদালত-২ এর বিচারক মো. মেহেদী হাসান তালুকদার।

জানা যায়, আগ থেকেই প্রেম-ভালোবাসা সংশ্লিষ্ট ৩৬টি মামলার শুনানির জন্য আজকের দিনকে নির্ধারণ করা হয়। এরমধ্যে অসম প্রেম, প্রেমের টানে পলাতক যুগল, অপহরণ, ধর্ষণ চেষ্টাসহ নানা ধরনের মামলা রয়েছে।

মূলত মামলার অভিযুক্তদের সবাইকে একসঙ্গে উপদেশ দিতেই এ উদ্যোগ নেওয়া হয়। তা ছাড়া প্রেম-ভালোবাসা যে শুধুমাত্র তরুণ-তরুণীর মধ্যে সীমিত নয়; বরং মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাই-বোন, সন্তান এমনকি বন্ধুর জন্যও ভালোবাসা হতে পারে। তা বোঝাতেই এই ব্যতিক্রমী এ উদ্যোগ নেওয়া হয়। রাষ্ট্রপক্ষের আইনজীবি অ্যাডভোকেট মকবুল হোসেন বলেন, আদালতের আজকের দৃশ্য একদম ভিন্ন।

ট্রাইব্যুনালে আজ প্রেমঘটিত অপরাধসহ বিয়ের প্রলোভনে ধর্ষণের মামলাগুলো শুনানির জন্য রাখা হয়। বিচারক সংশ্লিষ্টদের পড়াশোনার পাশাপাশি ধর্মীয় মূল্যবোধে ও গুরুজনদের আদেশ-নিষেধ মেনে চলার উপদেশ দেন। অবশ্য আজ শুনানি শেষে আদালত কোনো মামলার চূড়ান্ত রায় দেননি। সব মামলার জন্য আলাদা আলাদা শুনানির দিন ধার্য করা হয়।

নওগাঁ জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম বাচ্চু বলেন, মামলাগুলো ভিন্ন ভিন্ন দিনে শুনানি করলে বিচারক সবাইকে একসঙ্গে সব উপদেশ দিতে পারতেন না। তাই একইদিনে সব মামলার শুনানির দিন নির্ধারণ করে ব্যতিক্রমী এ উদ্যোগ নেওয়া হয়। 

 

এস

×