ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

দখল-দূষণে অস্তিত্ব সংকটে জপঝপিয়া নদী

সংবাদদাতা, উল্লাপাড়া, সিরাজগঞ্জ

প্রকাশিত: ০১:১৩, ২৬ ফেব্রুয়ারি ২০২৩

দখল-দূষণে অস্তিত্ব সংকটে জপঝপিয়া নদী

জপঝপিয়া নদী দখল করে এভাবেই নির্মাণ করা হচ্ছে স্থাপনা

উল্লাপাড়ায় বেপরোয়া দখল আর দূষণের কবলে পড়ে অস্তিত্ব সংকটে পড়েছে জপঝপিয়া নদী। অবৈধ দখলদার, কতিপয় প্রভাবশালী ব্যক্তিদের দখলে সরকারি রেকর্ডিং নদীর তীর ভরাট হয়ে সরু ক্যানেলে পরিণত হয়েছে। একই সঙ্গে এ নদীর তীরের ব্যবসায়ীরা নদীতে বর্জ্য আবর্জনা ফেলায় পরিবেশ দূষণে চরম সংকটে পড়েছে। এক সময় গোসল, কাপড় ধোয়া, থালাবাসন পরিস্কারসহ গৃহস্থালির সব কাজে জপঝপিয়া (গাঢ়ুদহ) নদীর পানি ব্যবহার হতো।

কিন্তু দূষণের মাত্রা  বেড়ে যাওয়ার কারণে এ নদীর পানি আর ব্যবহার করা যায় না। অন্য দিকে নদীর ধারে প্রভাবশালীদের দখলে গড়ে উঠেছে অবৈধ পাকা, আধাপাকা ভবণ ও বহু দোকানপাট। এভাবে দখল আর দূষণ অব্যাহত থাকলে কিছুদিনের মধ্যেই নদীটি পুরোপুরি বেদখলে চলে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ ছাড়াও উপজেলার সরস্বতি, গোহালা, মুক্তাহারসহ কয়েকটি খাল ও নদী অস্তিত্ব সংকটে পড়েছে। এসব নদী ফসলি জমিতে পরিণত হয়েছে।

উপজেলায় যে সব নদীগুলোর চিহ্ন এখনও রয়েছে সেগুলো দখল-দূষণের কবলে রয়েছে। সাধারণ মানুষের দাবি নদীগুলো দখল ও দূষণমুক্ত করার। এ বিষয়ে উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা উজ্জল হোসেন বলেন, উপজেলায় নদী দখলদারদের তালিকা তৈরি করা হচ্ছে। যারা নদী দখল করেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া নদীদূষণ রোধে দূষণকারীদের বিরুদ্ধে অভিযান চলমান রয়েছে।

×