ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

হাওরের গরিব-দুস্থ্যদের মাঝে ঊষার ফ্রি মেডিকেল ক্যাম্প

স্টাফ রিপোর্টার, অস্টগ্রাম, কিশোরগঞ্জ

প্রকাশিত: ১৫:৫৮, ১৭ অক্টোবর ২০২২

হাওরের গরিব-দুস্থ্যদের মাঝে ঊষার ফ্রি মেডিকেল ক্যাম্প

ফ্রি মেডিকেল ক্যাম্প

কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামের আলীনগর ও সাভিয়ানগর গ্রামে স্থানীয়ভাবে ঊষা নামে পরিচিত সমাজকল্যাণমূলক স্বেচ্ছাসেবী সংস্থা ইউনিয়ন ফর সূপ্রীম সৌশ্ল্ অ্যাডভান্সমেন্ট (ইউএসএসএ) এবং মেহ্রাব হেলথ্ কেয়ার এন্ড জেনারেল হসপিটাল এর যৌথ পরিচালনায় ফ্রি মেডিকেল ক্যাম্প ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। 

১৭ অক্টোবর ২০২২ সোমবারে অনুষ্ঠিত এ ক্যাম্পেইনে বিনামূল্যে বিভিন্ন শ্রেণির ছাত্র-ছাত্রীসহ চারশতাধিক মানুষের রক্তের গ্রুপ পরীক্ষা এবং সাড়ে তিনশত গরিব-দুস্থ্য মানুষকে চিকিৎসা সেবা প্রদান করা হয়। চিকিৎসা সেবা প্রদান করেন ২৫০ শয্যা জেলারেল হাসপাতাল কিশোরগঞ্জ এর কনসালটেন্ট ডাঃ মোঃ নাজমূল হাসান ভূঁইয়া (সোহেল) ও মেহ্রাব হেলথ্ কেয়ার এন্ড জেনারেল হসপিটাল এর আবাসিক মেডিকেল অফিসার  ডাঃ মোঃ আনুয়ার শাহ। 

সংস্থাটির উপদেষ্টা এবং অষ্টগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহ. স্বাস্থ্য পরিদর্শক জনাব মোঃ আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ ফ্রি মেডিকেল ক্যাম্প ও আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে অষ্টগ্রাম উপজেলার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা  ডা. মোহাম্মদ ওমর খসরু ও বিশেষ অতিথি হিসেবে উপজেলা সমাজসেবা অফিসার  মোঃ নাফিজুল হক শাওন উপস্থিত ছিলেন। সভায় এছাড়াও বিশিষ্ট লেখক ও সাংবাদিকসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এ সময় ঊষার সদস্যদের মধ্যে জনাব ওমর ফারুক, হাজি মোঃ সফিউল্লাহ, মোঃ সালাহ উদ্দিন, ডা. আবদুর রাজ্জাক, দিন ইসলাম, হারুন অর রশিদ,তৌহিদ মিয়া, আল আমিন রিপন, হাসান মাহমুদ, গিয়াস উদ্দিন, রহমত উল্লাহ, জামাল মিয়া, বাবুল আহম্মেদ, আবু সাঈদ, হুমায়ুন শিকদার, জাহাঙ্গীর আলম জাহান, সোহাগ আরাফাত, মুখলেছুর রহমান, ছাবেদ হোসেন অনিক, আলমগীর হোসেন, রোমান রেজা, তারেক হাসান, সাজিদ আহম্মেদ ও সজীব মাহবুবসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।   

সংস্থার সভাপতি হাসান মাহমুদ বলেন, গ্রামের অনেক মানুষই নিজের এবং পরিবার-পরিজনের রক্তের গ্রুপ জেনে রাখার মতো একটি জরুরি বিষয়ে সচেতন নয়। মানুষকে রক্তের গ্রুপ জেনে রাখার ব্যাপারে সচেতন করা এবং বিনামূল্যে গরিব-দুস্থ্যদের রক্তের গ্রুপ পরীক্ষা ও চিকিৎসা সেবা প্রদানের জন্যই আমাদের এ উদ্যোগ।

ঊষার সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম জাহান বলেন, ২০০৪ সালে প্রতিষ্ঠিত এ সংস্থাটি প্রতিষ্ঠালগ্ন থেকেই দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদেরকে শিক্ষাসামগ্রী ও আর্থিক সহায়তা প্রদান, কৃতি ছাত্র-ছাত্রী সংবর্ধনা, শিক্ষা ও সচেতনতামূলক র‌্যালি-সভা-সেমিনার আয়োজন, নিরক্ষরতা দূরীকরণ, পাঠাগার কার্যক্রম, গরিব-দুস্থদের মধ্যে ঈদসামগ্রী বিতরণ, অসহায় পরিবারের চিকিৎসা ও বিবাহের জন্য আর্থিক সহযোগিতা প্রদান, বৃক্ষরোপণ, রাস্তা-ঘাট পরিস্কার-পরিচ্ছন্নকরণ, প্রাকৃতিক দুর্যোগ ও মহামারির সময় ত্রাণ বিতরণ, বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান, পাখিদের নিরাপদ আশ্রয়ের জন্য গাছে গাছে মাটির কলসি বেঁধে দেয়া, জাতীয় দিবসসমূহ উদযাপন, মাদক-যৌতুক-বাল্যবিবাহ বিরোধী কার্যক্রমসহ নানাবিধ সমাজসেবামূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে।

টিএস

সম্পর্কিত বিষয়:

×