ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

খরচ কম লাভ বেশি

ধামরাইয়ে বাড়ছে আখ চাষ

সংবাদদাতা, ধামরাই, ঢাকা

প্রকাশিত: ১৪:৩২, ৫ আগস্ট ২০২২

ধামরাইয়ে বাড়ছে আখ চাষ

আখ ক্ষেত

কৃষক আব্দুল গফুর ব্যাপারী আগে এই মৌসুমে তার জমিতে চাষ করতেন ধান। তাতে খরচ বেশি লাগতো কিন্তু লাভ কম হতো। বেশ কয়েক বছর ধরে তার ৪০ শতাংশ জমিতে চাষ করছে আখ। গরম সময়ে আখের রস ও গুড়ের চাহিদা বেশি থাকায় খরচ বাদে বেশ ভাল লাভ হওয়া যায়।

ধামরাই উপজেলার কৃষি জমি আখ চাষের উপযোগী, নষ্ট হওয়ার ঝুঁকি কম- যেজন্য কৃষক গফুরের মতো আরো অনেকেই আখ চাষে ঝুঁকছেন। উপজেলার ভাড়ারিয়া, সানোড়া, আমতা, যাদবপুর, কুশুরা, বালিয়া, সুয়াপুর, কুল্লা ইউনিয়নে বেশি আখ চাষ হয়।

আখ রসালো ও মিষ্টি জাতের খাবার। আখ খেতে খুব মিষ্টি ও সুস্বাদু হওয়ায় সব মানুষের কাছে খুব জনপ্রিয়। তাই স্থানীয় মানুষের চাহিদা পূরণের পাশাপাশি অন্যান্য জেলায়ও সরবরাহ করা হচ্ছে ধামরাইয়ের আখ।


আখের ক্ষেত কিনতে আসা ব্যবসায়ী মো. নাজমুল ইসলাম বলেন, ক্ষেত থেকে তোলা প্রতিটি আখ অনুমান করে দরদাম করা হয়।  বড় আকারের প্রতিটি আখ ৬০ থেকে ১০০ টাকায় বিক্রি করা হচ্ছে।

উপজেলা কৃষি কার্যালয় সূত্র জানায়, উপজেলার ৮ ইউনিয়নের ২১ হেক্টর জমিতে আখ চাষ হয়। মিছড়ি মালা, ঈশ্বদী-২, ঈশ্বদী-৩০, ঈশ্বদী-৩২ জাতের আখ ধামরাইয়ে বেশি চাষ হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আরিফুল হাসান বলেন, উপজেলায় গত কয়েক বছরে কৃষকেরা আখ চাষ করে লাভবান হচ্ছেন। আখ চাষ ক্রমে বাড়ছে। দক্ষতা, পরিচর্যা, সঠিকভাবে সার ও কীটনাশক প্রয়োগে আখের ফলন ভালো হয়।

×