ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

উৎপাত আটকাতে ইঁদুরের জন্ম নিয়ন্ত্রণ করবে নিউইয়র্ক

প্রকাশিত: ০৯:৩৪, ১৮ এপ্রিল ২০২৪; আপডেট: ১১:২১, ১৮ এপ্রিল ২০২৪

উৎপাত আটকাতে ইঁদুরের জন্ম নিয়ন্ত্রণ করবে নিউইয়র্ক

ইঁদুর

গত সপ্তাহে মার্কিন শহরটিতে একগুচ্ছ বিল উত্থাপন করেছে কর্তৃপক্ষ। এর মধ্যে একটি হচ্ছে, ইঁদুরের উৎপাত আটকাতে জন্ম নিয়ন্ত্রণের ব্যবস্থা করা। সম্প্রতি চিড়িয়াখানা থেকে পালানো একটি পেঁচা ইঁদুর মারার বিষে মারা যাওয়ার ঘটনায় নিউইয়র্কে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। ফ্লাকো নামে পেঁচাটির মরদেহে প্রচুর পরিমাণে বিষের নমুনা পাওয়া যায়। এরপর থেকেই বিষপ্রয়োগ করে ইঁদুর নিধনের বন্ধের দাবি তোলেন পরিবেশবাদী ও অধিকারকর্মীদের মধ্যে।

গত বৃহস্পতিবার নিউইয়র্ক সিটি কাউন্সিলের সদস্য এবং শহরটির স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান শন আব্রেউ একটি নতুন বিল পেশ করেছেন। এতে শহরের মেট্রোরেল স্টেশন এবং খালি লটগুলোতে লুকিয়ে থাকা লাখ লাখ ইঁদুর নিয়ন্ত্রণে বিষাক্ত রাসায়নিক ব্যবহারের পরিবর্তে জন্ম নিয়ন্ত্রণের প্রস্তাব দেওয়া হয়েছে।

কর্মকর্তারা বলছে, এ যাবৎ ব্যবহৃত কোনো ফাঁদ বা বিষের টোপই ইঁদুরের সংখ্যা কমাতে পুরোপুরি সফল হয়নি। অতীতে ইঁদুরদের গর্ভনিরোধক (কন্ট্রাসেপটিভ) ওষুধ দেওয়ার চেষ্টা করেছিল কর্তৃপক্ষ। কিন্তু লাভ হয়নি। এখন আবারও ইঁদুরের জন্মনিয়ন্ত্রণের চেষ্টা করতে চায় মার্কিন শহরটি। সূত্র: নিউইয়র্ক টাইমস, সিবিএস নিউজ

তাসমিম

×