ঢাকা, বাংলাদেশ   বুধবার ২২ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলা একাডেমির রবীন্দ্র ও নজরুল পুরস্কার ঘোষণা

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:০৪, ৩০ এপ্রিল ২০২৪

বাংলা একাডেমির রবীন্দ্র ও নজরুল পুরস্কার ঘোষণা

লাইসা আহমদ লিসা, রাজিয়া সুলতানা ও ভীষ্মদেব চৌধুরী

বাংলা একাডেমি প্রদত্ত রবীন্দ্র ও নজরুল পুরস্কার ঘোষণা করা হয়েছে মঙ্গলবার। একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক সমীর কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে উল্লেখ করা হয়, বাংলা একাডেমি রবীন্দ্র-সাহিত্যের গবেষণায় অবদানের জন্য অধ্যাপক ভীষ্মদেব চৌধুরীকে এবং রবীন্দ্রসংগীত-চর্চায় অবদানের জন্য অধ্যাপক লাইসা আহমদ লিসাকে রবীন্দ্র পুরস্কার ২০২৪-এ ভূষিত করেছে। আগামী ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে বাংলা একাডেমি আয়োজিত অনুষ্ঠানে রবীন্দ্র পুরস্কার প্রদান করা হবে। এ ছাড়া 
বাংলা একাডেমি নজরুল-সাহিত্যের গবেষণায় অবদানের জন্য অধ্যাপক রাজিয়া সুলতানাকে নজরুল পুরস্কার ২০২৪-এ ভূষিত করেছে। আগামী ৯ জ্যৈষ্ঠ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উদ্্যাপন উপলক্ষে নজরুল পুরস্কার ২০২৪ প্রদান করা হবে।
অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী মূলত সাহিত্য-গবেষক, সমালোচক। সিলেট শহরের সুরমা নদীর তীর ঘেঁষা তোপখানায় তার জন্ম ১৯৫৭ সালের ৩০ নভেম্বর। তার শিক্ষকতা দিয়ে চাকরি জীবনের সূচনা ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তিরিশোত্তর বাংলা কথাসাহিত্য, রবীন্দ্র ছোটগল্প এবং বাংলাদেশের সাহিত্য ছিল তার পাঠদান, চিন্তা-চর্চা আর লেখার প্রধান বিষয়।
সংগীতশিল্পী লাইসা আহমদ লিসা। রবীন্দ্রনাথের গানসহ সুস্থধারার সংগীত পরিবেশনের মধ্যদিয়ে জয় করে চলেছেন শ্রোতার মন। তিনি ছায়ানটের সাধারণ সম্পাদক।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক রাজিয়া সুলতানা বাংলাদেশের নারীদের মধ্যে প্রাচীন ও মধ্যযুগের পা-ুলিপি ও সাহিত্য বিষয়ে পথিকৃৎ গবেষক। তার জন্ম ১৯৩৭ সালে। নওয়াজিশ খান রচিত গুলে বকাওলী কাব্য (সম্পাদনা), আবদুল হাকিম: কবি ও কাব্য, আবদুল হাকিম রচনাবলি (সম্পাদনা), কথাশিল্পী নজরুল, নজরুল অন্বেষা, সাহিত্য-বীক্ষণ, প্রাচীন ও মধ্যযুগের বাংলাভাষার অভিধান প্রথম ও দ্বিতীয় খণ্ড (যুগ্ম সম্পাদনা), আলাওল রচনাবলি (যুগ্ম সম্পাদনা) রাজিয়া সুলতানা রচিত ও সম্পাদিত উল্লেখযোগ্য গ্রন্থ।

×