ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে বিশেষ অনুশীলন টাইগারদের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৩৮, ২৪ এপ্রিল ২০২৪

চট্টগ্রামে বিশেষ অনুশীলন টাইগারদের

তাওহিদ হৃদয়কে পরামর্শ দিচ্ছেন কোচ হাতুরুসিংহে

জিম্বাবুয়ের বিপক্ষে ৩ মে শুরু হবে ৫ ম্যাচের টি২০ সিরিজ। সেই সিরিজটির প্রথম ৩ ম্যাচ হবে চট্টগ্রামে। সেখানেই জিম্বাবুয়ে দল আসার আগে বাংলাদেশের প্রাথমিক দল করবে তিনদিনের বিশেষ অনুশীলন। এই অনুশীলনটাকে বিশেষ করে দিয়েছে যে প্রক্রিয়ায় করা হবে সেটি থেকেই। প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহের চাওয়াতে গত বছর এশিয়া কাপের আগে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জনশূন্য মাঠে ক্রিকেটারদের নিয়ে অনুশীলন করিয়েছিলেন তিনি।

তবে গণমাধ্যমকর্মীদের জন্য অনুশীলনের মাঝে ১৫/২০ মিনিটের সময় রাখা হয় প্রয়োজনীয় ছবি ও ভিডিও ফুটেজ নেওয়ার। কিন্তু এবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সেই সুযোগও থাকছে না। অবশ্য ১৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণার আগেই নির্বাচক প্যানেলের প্রধান গাজী আশরাফ হোসেন লিপু জানিয়েছেন কি হবে এই অনুশীলনে। বিশেষ এই অনুশীলন শুক্রবার শুরু হবে। 
বাংলাদেশের ক্রিকেটারদের অনুশীলন থেমে নেই। দীর্ঘ ছুটি কাটিয়ে গত সোমবার মিরপুরে আসেন প্রধান কোচ হাতুরুসিংহে। একই দিন নতুন স্পিন কোচ মুশতাক আহমেদও আসেন। বাকি কোচেরাও ছিলেন। আগের দিন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অ্যাথলেটিক্স ট্র্যাকে স্প্রিন্ট অ্যান্ড টাইম ট্রায়াল দিয়েছেন ক্রিকেটাররা। সেখান থেকে ১৭ জনের প্রাথমিক দল দেওয়া হয়। সেই ক্রিকেটাররা ইতোমধ্যেই স্কিল অনুশীলন করছেন হাতুরু-মুশতাকসহ কোচিং স্টাফদের অধীনে।

তবে মূল পরীক্ষা শুরু হবে শুক্রবার। চট্টগ্রামেরর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সেন্টার উইকেটে চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হবে ক্রিকেটারদের। সেই চ্যালেঞ্জ সমান থাকবে ব্যাটার ও বোলারদের জন্য। বিভিন্ন ম্যাচ পরিস্থিতি হাতুরুসহ কোচিং স্টাফরা বলে দেবেন এবং ওই ক্ষেত্রে ব্যাটার ও বোলারদের নির্দিষ্ট লক্ষ্য দেওয়া হবে। সেটা ছোঁয়ার চ্যালেঞ্জ থাকবে ব্যাটারদের এবং আটকানোর চ্যালেঞ্জ থাকবে বোলাদের।

মূল উইকেটে মূলত ম্যাচই খেলবেন ক্রিকেটাররা। এটি ওপেনারদের, মিডলঅর্ডারদের জুটি হিসেবে পাঠিয়ে কখনো পেস বোলিং জুটি, কখনো পেস-স্পিন যুগপৎ আক্রমণ এবং কখনোবা স্পিন জুটির বিপক্ষে ব্যাট করানো হবে। এ বিষয়ে লিপু আগের দিনই বলেছেন, ‘বিভিন্ন পরিস্থিতিতে আমাদের খেলার কি মনোভাব থাকবে, পরিকল্পনাটা কি দাঁড়াবে, ব্যাটারদের ও বোলারদের কি দায়িত্ব থাকবে সে ব্যাপারে ক্রিকেটারদের টিম ম্যানেজমেন্ট ও প্রধান কোচ, সাপোর্ট স্টাফরা একটা সম্যক ধারণা দেবে, ব্যাপারগুলো মৌখিকভাবে জানানো হবে।

২৬, ২৭ ও ২৮ এপ্রিল চট্টগ্রামের কেন্দ্রীয় উইকেটে ম্যাচ পরিস্থিতিতে অনুশীলনটা করা হবে এবং দেখা হবে কে কত তাড়াতাড়ি টার্গেটে পৌঁছুতে পারছে অথবা বোলাররাও কি কারণে ব্যর্থ হচ্ছে কিংবা সফল হচ্ছে এসবই দেখা হবে।’ আর এই পুরো ৩ দিনই কড়াকড়ি গোপনীয়তায় হবে অনুশীলন।

×