ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ বাছাই

বাংলাদেশ-লেবানন ম্যাচ কাতারে

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৩৩, ২৪ এপ্রিল ২০২৪

বাংলাদেশ-লেবানন ম্যাচ কাতারে

বাংলাদেশ-লেবানন ম্যাচ কাতারে

ফিলিস্তিনের মতো ফিফা বিশ্বকাপ ও এএফসি এশিয়ান কাপ যৌথ বাছাইয়ে বাংলাদেশের বিপক্ষে শেষ ম্যাচটি নিরপেক্ষ ভেন্যুতে খেলবে যুদ্ধবিধ্বস্ত লেবাননও। আগামী ১১ জুন কাতারের দোহায় আল সাদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় ম্যাচটি শুরু হবে। বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। গত মার্চ উইন্ডোতে ফিলিস্তিনের বিপক্ষেও বাংলাদেশ খেলেছে নিরপেক্ষ ভেন্যু কুয়েতে। এখন জুন উইন্ডোতে লেবাননের ম্যাচ খেলবে কাতারে।

মার্চ উইন্ডোতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের স্প্যানিশ কোচ জাভিয়ের ক্যাবরেরা জামাল ভূঁইয়াদের সৌদি আরবে দুই সপ্তাহের বেশি কন্ডিশনিং ক্যাম্প করিয়েছিলেন। তবে জুন উইন্ডোর আগে তিনি বেশি সময় অনুশীলন করানোর সুযোগ পাচ্ছেন না। কারণ ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চলবে ২৯ মে পর্যন্ত। এরপরই মূলত জাতীয় দলের ক্যাম্প শুরু করতে পারবেন কোচ।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাইয়ে বাংলাদেশ ইতোমধ্যে চার ম্যাচ খেলেছে। আছে পয়েন্ট টেবিলের তলানিতে। এর মধ্যে কেবল হোম ম্যাচে লেবাননের বিপক্ষে মাত্র এক পয়েন্ট পেয়েছে। বাকি দুই ম্যাচের একটি হোমে অস্ট্রেলিয়ার বিপক্ষে, আরেকটি নিরপেক্ষ ভেন্যুতে লেবাননের বিপক্ষে। বাংলাদেশের বিশ্বকাপ বাছাই যাত্রা শুরু হয়েছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। এশিয়ার অন্যতম শক্তিশালী এই দেশ ৬ জুন কিংস অ্যারেনায় অ্যাওয়ে ম্যাচ খেলতে আসবে।
ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে ‘আই’ গ্রুপে পড়েছে বাংলাদেশ। ২০২৩ সালের ১৬ নভেম্বর মেলবোর্নে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক বাংলাদেশের কাছে ৭-০ গোলে বিধ্বস্ত হয় বাংলাদেশ। ২১ নভেম্বর ঢাকায় লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র করে স্বাগতিক বাংলাদেশ। এ বছরের ২১ মার্চ কুয়েতে (নিরপেক্ষ ভেন্যু) স্বাগতিক ফিলিস্তিনের কাছে ৫-০ গোলে হেরে যায় বাংলাদেশ। সর্বশেষ ২৬ মার্চ ঢাকায় নিজেদের মাটিতে ভালো খেলেও শেষ মুহূর্তে গোল হজম করে ফিলিস্তিনের কাছে ১-০ গোলে হেরে যায় স্বাগতিক বাংলাদেশ। 
ইসরাইল কিছুদিন ধরেই গণহত্যা চালিয়ে যাচ্ছে ফিলিস্তিনে। তাদের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলেছে ফিলিস্তিনের হামাস, লেবানেন হিজবুল্লাহ এবং ইয়েমেনের হুতি বাহিনী। কাকতালীয়ভাবে ফিফা বিশ্বকাপের আই-গ্রুপে বাংলাদেশের গ্রুপে পড়েছে ফিলিস্তিন এবং লেবানন উভয় দেশই। কিন্তু এই দুই দেশের ভেন্যুতে গিয়ে খেলা সম্ভব নয় বাংলাদেশের জন্য। সেটা নিরাপত্তা এবং যুদ্ধাবস্থার কারণে।

কেননা ফিলিস্তিনের মতো লেবাননেও সশস্ত্র আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরাইল। আর এজন্যই ফিলিস্তিন-লেবানন তাদের ‘হোম ভেন্যু’ হিসেবে বেছে নিয়েছে যথাক্রমে কুয়েত এবং কাতারকে।

×