ঢাকা, বাংলাদেশ   রোববার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বিপিএলে আজ মাঠে নামছে মোহামেডান

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:১৭, ২৯ মার্চ ২০২৪

বিপিএলে আজ মাঠে নামছে মোহামেডান

ঘরোয়া ফুটবলের সবচেয়ে বড় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)

ঘরোয়া ফুটবলের সবচেয়ে বড় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আজ শুক্রবার থেকে (প্রথম পর্ব শেষ হয়েছিল গত ২৪ ফেব্রুয়ারি)। মধ্যবর্তী দলবদল ও জাতীয় দলের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচের জন্য এতদিন লিগের খেলা বন্ধ ছিল। মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ 
ফ্লাইট লেফট্যানেন্ট মতিউর রহমান স্টেডিয়ামে দুপুর সোয়া ৩টায় বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাবের মুখোমুখি হবে চট্টগ্রাম আবাহনী। একই সময়ে ময়মনসিংহের রফিক উদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে মোহামেডান স্পোর্টিং ক্লাবকে মোকাবেলা করবে ফর্টিস এফসি। একই সময়ে গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের প্রতিপক্ষ শেখ রাসেল ক্রীড়া চক্র। 
আগের মতোই সপ্তাহে দুদিন শুক্র ও শনিবার মাঠে থাকবে বিপিএল ফুটবল। সেই সঙ্গে যথারীতি প্রতি মঙ্গলবার হবে ফেডারেশন কাপের ম্যাচ। 
বেশ কিছু ক্লাব দেশী-বিদেশী ফুটবলার পরিবর্তন করে আরও শক্তিধর হিসেবে মাঠে নামতে যাচ্ছে। ৯ ম্যাচে ৭ জয়, এক হার ও এক ড্রতে ২২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের এক নম্বরে আছে লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। ৪ জয় ও ৫ ড্রতে ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে কখনো বিপিএলের শিরোপা না জেতা মোহামেডান স্পোর্টিং ক্লাব। এবারের লিগে এখন পর্যন্ত অপরাজিত দল মোহামেডান। বসুন্ধরা কিংসের একমাত্র হারটিও এই মোহামেডানের কাছেই, তাও আবারও নিজেদের মাঠে! এই হারে নিজেদের মাঠে লিগে অপরাজিত থাকার গৌরবও চূর্ণ হয়েছে কিংসের! 
তিনে থাকা আরেক ঐতিহ্যবাহী ক্লাব ঢাকা আবাহনীর সংগ্রহ ১৫ পয়েন্ট। ১৩ পয়েন্ট নিয়ে চারে আছে শেখ জামাল। পাঁচে থাকা ফর্টিসের সংগ্রহ ১২ পয়েন্ট। এরপর তিনটি ক্লাবের আছে ১০ পয়েন্ট করে। এর মধ্যে শেখ রাসেল ষষ্ঠ, পুলিশ সপ্তম ও চট্টগ্রাম আবাহনী আছে অষ্টম স্থানে। গোলগড়ের পার্থক্যে টেবিলের এই অবস্থান হয়েছে সমান পয়েন্ট পাওয়া তিনটি ক্লাবের।

৭ পয়েন্ট নিয়ে নয়ে আছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। ৯ ম্যাচ খেলে মাত্র ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তলানীতে আছে গোপীবাগের দল ব্রাদার্স ইউনিয়ন। কোন জয় না পেয়ে তিনটি ম্যাচে ড্র করেছে তারা। 
মধ্যবর্তী দলবদলে দেশী-বিদেশী মিলিয়ে ৪৫ ফুটবলার প্রিমিয়ার লিগের জন্য নতুন করে নিবন্ধিত হয়েছে। সবচেয়ে বেশি ১৩ ফুটবলার বদল করেছে ব্রাদার্স। প্রথম পর্বে গোপীবাগের দলটি যে ৬ বিদেশী নিবন্ধন করিয়েছিল তাদের সবাইকে ছেড়ে দিয়ে নতুন ৬ বিদেশী নিয়েছে। গত মৌসুমে আবাহনীতে খেলা এলিটা কিংসলেকেও নিয়েছে তারা।
বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস দুই জন ছেড়ে মাত্র এক খেলোয়াড় নিবন্ধন করিয়েছে।

গোলরক্ষক আসিফের সঙ্গে তারা ছেড়ে দিয়েছে আইভরি কোস্টের চার্লস দিদিয়েরকে। নিয়েছে নাইজেরিয়ান এমফন সানডে উদুহকে। তিনি সর্বশেষ রাসেলে খেলেছেন।
মোহামেডান জাপানের উরু নাগাতাকে বাদ দিয়ে নিয়েছে উজবেকিস্তানের বেখরুজ সাদিলোয়েভকে। আবাহনী নাইজেরিয়ান এমেকা ওগবুগকে ছেড়ে নিয়েছে অস্ট্রেলিয়ার অ্যারন মিচেল ইভান্সকে। এ ছাড়া জামাল ভূঁইয়াসহ স্থানীয় ৩ ফুটবলার নিবন্ধন করিয়েছে তারা।
পুলিশ এফসি ৭ জন ছেড়ে নতুন ৭ জন নিয়েছে। তাদের মধ্যে ৪ বিদেশীও আছেন। রাসেল ৩ বিদেশীসহ ৬ জন ছেড়ে দিয়ে চার বিদেশীসহ ৫ জন নতুন করে নিবন্ধন করিয়েছে। জামাল দুজন বিদেশী পরিবর্তন করেছে। খেলোয়াড় পরিবর্তন করেছে ফর্টিস, চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জও। 
লিগের প্রথম পর্বে জামাল-রাসেল লড়াইয়ে ২-১ গোলে জয় পেয়েছিল শেখ রাসেল। চট্টগ্রাম আবাহনীকে ২-০ গোলে হারিয়েছিল পুলিশ ফুটবল ক্লাব। ফর্টিস এফসির বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছিল মোহামেডান স্পোর্টিং। এখন দেখার বিষয় আজকের ম্যাচে প্রথম পর্বের জয়ী দলগুলো নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে পারে কি না।

×