ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ভারতকে হারিয়ে এশিয়া কাপ ফাইনালে বাংলাদেশের যুবারা

প্রকাশিত: ২০:০৭, ১৫ ডিসেম্বর ২০২৩

ভারতকে হারিয়ে এশিয়া কাপ ফাইনালে বাংলাদেশের যুবারা

দশম অনুর্ধ-১৯ এশিয়া কাপ আসরে মাত্র দ্বিতীয়বার ফাইনালে উঠেছে বাংলাদেশ

এবার শুধু শিরোপা জয়ের পালা। দশম অনুর্ধ-১৯ এশিয়া কাপ আসরে দ্বিতীয়বার ফাইনালে উঠেছে বাংলাদেশ অনুর্ধ-১৯ দল। শুক্রবার দুবাইয়ে অনুষ্ঠিত সেমিফাইনালে শক্তিশালী ভারত অনুর্ধ-১৯ দলকে ৪ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশের যুবারা। 

আগামীকাল ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক আরব আমিরাত অনুর্ধ-১৯ ক্রিকেট দল। তারা ইতহাসের জন্ম দিয়েছে ফেবারিট ও শক্তিশালী পাকিস্তান অনুর্ধ-১৯ দলকে ১১ রানে হারিয়ে। এই প্রথম কোনো আইসিসির ইভেন্টে ফাইনাল খেলবে আরব আমিরাতের যুবারা। 

টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়ে বাংলাদেশের বোলাররা চরম বিপাকে ফেলে প্রতিপক্ষকে। মাত্র ৬১ রানেই ৬ উইকেট হারায়। কিন্তু এরপর সপ্তম উইকেটে ৮৪ রানের জুটি গড়েন মুশির খান ও মুরুগান অভিষেক। 

মুশির ৬১ বলে ৩ চারে ৫০ ও মুরুগান ৭৪ বলে ৬ চার, ২ ছক্কায় ৬২ রান করেন।  ৪২.৪ ওভারে ১৮৮ রান তুলে থামে ভারত। বাঁহাতি পেসার মারূফ মৃধা ৪১ রানে ৪টি এবং রোহানাত দৌল্লাহ বর্ষণ ও শেখ পায়েজ জীবন ২টি করে উইকেট নেন। 

জবাব দিতে নেমে ৩৪ রানেই ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। তখন পাওয়ার প্লে’র ১০ ওভার শেষ। কিন্তু আরিফুল ইসলাম ও আহরার আমিন চতুর্থ উইকেটে ১৩৮ রানের জুটি গড়ে দলকে জয়ের কাছে নিয়ে যান। ৬ রানের জন্য সেঞ্চুরি মিস করে আরিফুল ৯০ বলে ৯ চার, ৪ ছক্কায় ৯৪ রানে এবং আহরার ১০১ বলে ৩ চারে ৪৪ রানে সাজঘরে ফেরেন।

শেষদিকে ১৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়েও ৪২.৫ ওভারে ৬ উইকেটে ১৮৯ রান তুলে জয় পায় বাংলাদেশ। নামান তিওয়ারি ৩টি উইকেট নেন। আরেক সেমিতে আরব আমিরাত ৪৭.৫ ওভারে ১৯৩ রানে গুটিয়ে যায়। কিন্তু পাকিস্তানের যুবারা ৪৯.৩ ওভারে থামে ১৮২ রানে। ২০১৯ সালে বাংলাদেশ যুব এশিয়া কাপ ফাইনাল খেলে ভারতের কাছে হেরেছে। এবারই প্রথম আরব আমিরাত ফাইনালে এবং গ্রুপ পর্বে তাদের বিপক্ষে ৬১ রানে জয় পায়। রবিবার দুই দল আবার ফাইনালে মুখোমুখি।
 

 

এবি

×