ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

আজ জামালকে হারালেই চ্যাম্পিয়ন আবাহনী

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩১, ৩০ এপ্রিল ২০২৪

আজ জামালকে হারালেই চ্যাম্পিয়ন আবাহনী

প্রিমিয়ার ক্রিকেট লিগে শিরোপার দ্বোরগোড়ায় পৌঁছে যাওয়া আবাহনীর খেলোয়াড়রা

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ডিপিএল) সুপার লিগের ম্যাচে আজ শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে হারালেই শিরোপা নিশ্চিত হয়ে যাবে ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডের। প্রথম লেগে শতভাগ সাফল্য নিয়ে টেবিলের শীর্ষে থেকে সুপার লিগে উঠে আসে ঢাকার জায়ান্টরা। ১৩ ম্যাচ থেকে ২৬ পয়েন্ট নিয়ে কার্যত ধরাছোঁয়ার বাইরে আকাশি-হলুদ শিবির। তবে এ পর্যায়ে কিছুটা বিপাকেই পড়েছে তারা।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ সামনে রেখে বাংলাদেশ জাতীয় দলে ডাক পাওয়া আবাহনীর দশ ক্রিকেটারই যে এখন চট্টগ্রামে! পরিস্থিতি এমন যে একাদশ গড়াই কঠিন হয়ে যাচ্ছে। ফলে চট্টগ্রামে জাতীয় দলের প্রস্তুতি ক্যাম্প থেকে আফিফ হোসেন, তানভীর ইসলাম ও তানজীম হাসান সাকিবকে উড়িয়ে আনছে তারা। সাভারে বিকেএসপির আরেক মাঠে মোহামেডান স্পোর্টিং ক্লাবের প্রতিপক্ষ শাইনপুকুর ক্রিকেট ক্লাব। ফতুল্লায় প্রাইম ব্যাংকের মুখোমুখি হবে গাজী গ্রুপ।
উল্লেখ্য, প্রথম লেগেও আবাহনীর সাফল্যর পথে বাধা হতে পারেনি শেখ জামাল। প্রথম পর্বের সবকটা (১১ খেলায়) ম্যাচ জিতে আবাহনী যে শীর্ষে ছিল, সুপার লিগের প্রথম ২ খেলায় জয়রথ সচল রেখে তারা এখনো পয়েন্ট পয়েন্ট টেবিলে সবার ওপরে। দুইয়ে থাকা মোহামেডানের (১০ জয়ে ২০ পয়েন্ট) চেয়ে ৬ পয়েন্ট এগিয়ে আবাহনী। আজ জিতলেই তাদের পয়েন্ট হয়ে যাবে ২৮। আর শাইন পুকরের বিপক্ষে জিতলে মোহামেডানের পয়েন্ট হবে ১৩ খেলায় ২২।

পরের দুটি ম্যাচে জিতলেও হবে ২৬ পয়েন্ট। তাতে আবহনী নিজেদের শেষ দুই ম্যাচে হারলেও শিরোপা উঠবে তাদেরই হাতে। এমনকি মোহামেডান বাকি তিন ম্যাচে জিতলে এবং আবাহনী সবকটিতে হারলে দুই দলের পয়েন্ট হবে ২৬। তখন হেড টু হেড হিসেব আসবে। দুই দল একটি করে ম্যাচ জেতায় হেড টু হেডও সমান হবে। কিন্তু রান রেটে অনেক এগিয়ে আবাহনী। তাই তো আবাহনীর শিরোপা পেতে নেই কোনো বাধা! তবে একের পর এক প্রতিপক্ষকে উড়িয়ে দেওয়া দলটার জন্য এ পর্যায়ে চিন্তার কারণ হয়ে এসেছে জিম্বাবুয়ে সিরিজ!

অধিনায়ক নাজমুল হোসেন শান্তসহ ১০ ক্রিকেটারকে ছেড়ে দিতে হয়েছে। বাকি ৯ জন হলেন লিটন কুমার দাশ, তাওহীদ হৃদয়, জাকের আলী অনিক, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, তানভীর ইসলাম, আফিফ হোসেন ও সাইফ উদ্দিন। এদের মধ্যে বিশেষ অনুরোধে আফিফ, তানজিম ও তানভীরকে পাচ্ছে তারা। 
সুপার লিগের তৃতীয় রাউন্ডের জন্য আবাহনীর আবেদনের ভিত্তিতে এই তিন ক্রিকেটারদের ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। সংবাদ মাধ্যামকে বিষয়টি নিশ্চিত করেছেন আবাহনীর ম্যানেজার মাসুম ইকবাল মামুন। শেখ জামালের বিপক্ষে আজ সুপার লিগের তৃতীয় রাউন্ডের ম্যাচ খেলেই আবার চট্টগ্রামে ফিরে যাবেন তিন ক্রিকেটার। এর আগে জিম্বাবুয়ে সিরিজের প্রাথমিক প্রস্তুতি ক্যাম্পের জন্য খেলোয়াড় সংকটের কারণে চলমান ঢাকা লিগের সুপার লিগের খেলা পিছিয়ে দিয়েছিল ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। 
কিন্তু দলটির বিপক্ষে প্রথম তিন টি২০র জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে আবাহনী লিমিটিডের দশ ক্রিকেটার থাকায় বিপাকে পড়ে ক্লাবটি। বাস্তবতা হলো, এই তিনজনকে পেলেও আবাহনীর দলটা আর আগের মতো শক্তিশালী হচ্ছে না। সেক্ষেত্রে মোসাদ্দেক হোসেন সৈকতদের আজ পরীক্ষার মুখেই পড়তে হবে। এনামুল হক, রাকিবুল হাসান, খালেদ আহমেদের নিতে হবে বাড়তি দায়িত্ব।

নুরুল হাসান সোহানের নেতৃত্বে জামালের হয়ে আগের ম্যাচে সেঞ্চুর হাঁকিয়েছেন ফজলে মাহমুদ, ওপেনার সাইফ হাসানও খেলেন দারুণ একটি ইনিংস। আছেন ইয়াসির আলি রাব্বি, সৈকত আলির মতো ব্যাটসম্যান। উল্লেখ্য, লিস্টের মর্যাদা পাওয়ার পর ডিপিএলে সবচেয়ে বেশি চারটি শিরোপা জিতেছে আবাহনী। শেখ জামাল চ্যাম্পিয়ন হয়েছে একবার, ২০২১-২০২২ মৌসুমে।

×