ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

অবসরের কারণ জানালেন ল্যানিং

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৩, ১৯ এপ্রিল ২০২৪

অবসরের কারণ জানালেন ল্যানিং

মেগ ল্যানিং

মাত্র ৩১ বছর বয়সেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন মেগ ল্যানিং। ২০২৩ সালে ভক্ত-অনুরাগীদের রীতিমতো অবাক করেই বাইশ গজ থেকে সরে দাঁড়ান অস্ট্রেলিয়া মহিলা দলের সাবেক এই অধিনায়ক। সেই সময়ে অবশ্য অবসরের কারণ পরিষ্কার করে জানাননি তিনি। অবশেষে পাঁচ বারের বিশ্বকাপজয়ী এই কিংবদন্তি জানালেন, অবসাদের কারণেই ক্রিকেট ছাড়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলেন ল্যানিং।

সম্প্রতি এক সাক্ষাৎকারে মেগ ল্যানিং সেই সময়ের মানসিক অবস্থা জানিয়েছেন। অথচ একটা সময় ক্রিকেটই ছিল তার জীবনের সব কিছু। কিন্তু কঠোর অনুশীলন আর অনিয়মিত খাদ্যাভ্যাসের জন্য ধীরে ধীরে ক্রিকেট থেকে আগ্রহ হারিয়ে ফেলেছিলেন তিনি। অবসাদের কারণ এতটাই বেশি ছিল যে, রাতে ঘুম হতো না। এসব কারণেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলেন ল্যানিং।

এ প্রসঙ্গে অস্ট্রেলিয়ার সাবেক এই তারকা বলেন, ‘এক সময়ে আমি সপ্তাহে ৮৫-৯০ কিলোমিটার দৌড়াতাম। কিন্তু সেই তুলনায় খাওয়া-দাওয়া করতাম না। ওজন ৬৪ থেকে ৫৭ কেজিতে নেমে গিয়েছিল। শরীরে অবসাদ চলে এসেছিল। রাতের পর রাত ঘুমাতে পারতাম না। নিজের উপর প্রচ- রাগ হতো। বন্ধু আর প্রিয়জনদের থেকে দূরে সরে গিয়েছিলাম। কারোর সঙ্গে কথা বলতে ইচ্ছে করত না। নিজের ভবিষ্যৎ নিয়ে প্রচ- উদ্বেগ ছিল। যদি ক্রিকেট খেলতে না পারি, তাহলে কী হবে? তার মধ্যেই বিশ্বকাপ আর মহিলাদের প্রিমিয়ার লিগ খেলেছি।’
 সেসব চিন্তা করেই ২০২৩ সালের নভেম্বরে অবসরের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নেন ল্যানিং। যদিও ২০২৪ সালে দিল্লি ক্যাপিটালসের হয়ে মহিলাদের প্রিমিয়ার লিগ  খেলেছেন তিনি। এর আগে ২০২২ সালে কমনওয়েলথ গেমস জেতার পরেও ছয় মাসের জন্য ক্রিকেট থেকে বিশ্রাম নিয়েছিলেন তিনি। ২০১৪ থেকে ২০২৩ পর্যন্ত অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন ল্যানিং।

×