ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

বিভিন্ন আসক্তিতে নির্ভরশীল হয়ে পড়া শিক্ষার্থীদের সচেতন করতে হবে

প্রকাশিত: ১৭:৫৪, ১৫ সেপ্টেম্বর ২০২২

বিভিন্ন আসক্তিতে নির্ভরশীল হয়ে পড়া শিক্ষার্থীদের সচেতন করতে হবে

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে অনুষ্ঠান

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসকে কেন্দ্র করে ঢাকা নেভী এনকোরেজ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এম. ইসমাইল এক সচেতনামুলক কার্যক্রমে অংশ নিয়ে বলেন, শিক্ষার্থীরা যে অতিরিক্ত মাত্রায় বিভিন্ন আসক্তিতে নির্ভরশীল হয়ে পড়েছে, এর প্রতিরোধের জন্য ব্যাপক সচেতনতা প্রয়োজন। 

বৃহস্পতিবার দুপুর ২টায় ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের উদ্যোগে নেভী এনকোরেজ স্কুল এন্ড কলেজ ঢাকার সার্বিক সহযোগীতায় বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে শিক্ষার্থীদের সচেতনতা কার্যক্রমে সকল ধরনের আসক্তির লক্ষণ প্রতিরোধের উপায় নিয়ে এক সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এসময় তিনি এই সচেতনতা কার্যক্রম ধারাবাহিকভাবে চালানো ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রচারনার উপর গুরুত্বারোপ করেন। 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের সিনিয়র সাইকোলজিষ্ট রাখী গাজ্ঞুলী বলেন, ১৯৯০ সাল থেকে ঢাকা আহ্ছানিয়া মিশন মাদক বিরোধী এবং বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তার পাশাপাশি বিভিন্ন আসক্তিতে নির্ভরশীল ব্যক্তিদের জন্য আউটডোর সেবার গুরুত্ব এবং আসক্তি প্রতিরোধে পরিবার সমাজের মনোসামাজিক শিক্ষনের উপরে গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের আবাসিক মনোরোগ বিশেষজ্ঞ ডা: মোঃ রেহানুল ইসলাম। তিনি বিভিন্ন আসক্তির লক্ষণ প্রতিরোধের উপায় এবং এর পাশাপাশি পরিবার, স্কুল, কলেজ কর্তৃপক্ষ আসক্তি প্রতিরোধে কি ধরনের উদ্বোগ নিতে পারেন এ বিষয়ে আলোকপাত করেন। এ কার্যক্রমে নেভী এনকোরেজ স্কুল এন্ড কলেজ ঢাকার ৮০ জন শিক্ষক ও ২০ জন স্টাফ অংশ গ্রহণ করেন। 
পরবর্তীতে উন্মুক্ত আলোচনায় শিক্ষকরা অংশগ্রহন করেন এবং আসক্তি প্রতিরোধে কিভাবে শিক্ষার্থী এবং অভিভাবকদের সচেতন করতে হবে এবং কি ধরনের লক্ষন দেখলে তাদের চিহ্নিত করতে হবে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 
 

ফজলু

×