ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, তদন্তের মুখে মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০০, ২৫ এপ্রিল ২০২৪

ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, তদন্তের মুখে মাহাথির

মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের দুই ছেলে মিরজান এবং মোখজানির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। ইতোমধ্যে সেই অভিযোগের তদন্ত শুরু করেছে মালয়েশিয়ার দুর্নীতি প্রতিরোধ সংস্থা এমএসিসি। তদন্তের অংশ হিসেবে মালয়েশিয়ায় সবচেয়ে দীর্ঘমেয়াদে প্রধানমন্ত্রীর পদে থাকা মাহাথিরকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হবে বলে জানিয়েছেন এমএসিসির প্রধান নির্বাহী ও শীর্ষ কমিশনার আজম বাকি।

বৃহস্পতিবার রাজধানী কুয়ালালামপুরে এক ব্রিফিংয়ে আজম বলেন, মিরজান এবং মোখজানির বিরুদ্ধে অফশোর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে অর্থ পাচারের অভিযোগ রয়েছে। ইতোমধ্যে দুই ভাইকে তাদের সম্পদের বিবরণী জমা দিতে নোটিসও দিয়েছে এমএসিসি। খবর এএফপির।
ছেলেদের সঙ্গে অর্থ পাচারে সঙ্গে মাহাথিরের সংশ্লিষ্টতা রয়েছে কি না সাংবাদিকরা প্রশ্ন করলে সরাসরি তার জবাব না দিয়ে এমএসিসির শীর্ষ কমিশনার বলেন, অভিযোগটি এখনো তদন্তাধীন। তদন্ত শেষ হলে এবং উপযুক্ত সময় এলেই আমরা এ সম্পর্কিত বিশদ তথ্য দিতে পারব।

১৯২৫ সালে মালয়েশিয়ার কেদাহ প্রদেশের আলোর সেতার এলাকায় জন্ম নেওয়া মাহাথির মোহাম্মদ পড়াশোনা শেষে চিকিৎসক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৭৪ সাল পর্যন্ত এই পেশা ধরে রেখেছিলেন তিনি। চিকিৎসা পেশায় থাকা অবস্থাতেই মালয়েশিয়ার রাজনৈতিক দল ইউনাইটেড মালয়েস ন্যাশনাল অর্গানইজেশনে (ইউএমনএনও) যোগ দিয়ে পার্লামেন্ট সদস্য হন ১৯৬৪ সালে।

×