ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

৮০ বছরের মধ্যে ব্রাজিলে সবচেয়ে ভয়াবহ বন্যা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১১, ৪ মে ২০২৪

৮০ বছরের মধ্যে ব্রাজিলে সবচেয়ে ভয়াবহ বন্যা

ব্রাজিলে কিছু এলাকায় বন্যার পানির উচ্চতা রেকর্ড ছাড়িয়ে গেছে

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য রিও গ্রান্ডে ভারি বর্ষণের কারণে ৮০ বছরের ইতিহাসে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। শনিবার পর্যন্ত বন্যায় ৩৯ জনের মৃত্যু হয়েছে। তবে এখনো নিখোঁজ রয়েছেন ৭০ জন। ব্রাজিলের ভূতাত্ত্বিক পরিষেবা জানিয়েছে, এই বন্যা ১৯৪১ সালের বন্যার ভয়াবহতাকে ছাড়িয়ে গেছে। এদিকে কিছু এলাকায় বন্যার পানির উচ্চতা গত দেড়শ’ বছরের রেকর্ডকে ছাড়িয়ে গেছে। খবর এএফপির।
শুক্রবার বেন্তো গনকালভস ও কোতিপোরায় জলবিদ্যুৎ কেন্দ্রের বাঁধ আংশিক ভেঙে পড়েছে। আর টাকুয়ারি নদী উপত্যকার লাজেডো এবং এস্ট্রেলা শহর বন্যার পানিতে তলিয়ে গেছে। এই বন্যায় বৈদ্যুতিক সংযোগ, পানির লাইন এবং যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে জনজীবন দুর্বিষহ হয়ে পড়েছে। এ ছাড়াও ২৮ হাজারেরও বেশি মানুষ বাস্তুহারা হয়ে পড়েছেন বলে নিশ্চিত করেছে বেসামরিক প্রতিরক্ষা সংস্থা।

রয়টার্স জানিয়েছে, বেশ কয়েকটি শহরের রাস্তাগুলো মূলত নদীতে পরিণত হয়েছে, সড়ক ও সেতু ধ্বংস হয়েছে। ঝড়বৃষ্টির সময় অনেক ভূমিধসের ঘটনা ঘটেছে এবং ছোট একটি জলবিদ্যুৎ প্রকল্পের বাঁধ আংশিক ভেঙে পড়েছে। রাজ্যের রাজধানী পের্তো আলেগ্রিতে গুয়াইবা নদীর তীর ভেঙে পড়েছে। এতে নগরীর অনেকগুলো রাস্তা পানিতে তলিয়ে গেছে।  
ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস ॥ ইন্দোনেশিয়ার মধ্যাঞ্চলে বন্যা এবং ভূমিধসে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। প্রাকৃতিক দুর্যোগে বহু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং রাস্তাঘাট ভেসে গেছে। শনিবার ইন্দোনেশিয়ার দুর্যোগবিষয়ক সংস্থা এ তথ্য জানিয়েছে। 
কেনিয়ায় বন্যায় মৃত্যু বেড়ে ২১০ ॥ পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় ভারি বর্ষণ ও বন্যায় গেল ২৪ ঘণ্টায় আরও ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২১০ জনে। এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ৯০ জন। কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো রাজধানী নাইরোবির স্টেট হাউসে দেওয়া এক ভাষণে এসব তথ্য নিশ্চিত করেছেন।

×