ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

আফগান নারী কূটনীতিকের পদত্যাগ

প্রকাশিত: ২১:১৪, ৪ মে ২০২৪

আফগান নারী কূটনীতিকের পদত্যাগ

নারী কূটনীতিক জাকিয়া ওয়ার্দাক 

দুবাই থেকে ভারতে অবৈধভাবে ২৫ কেজি সোনা আনা আফগান নারী কনস্যুল জেনারেল জাকিয়া ওয়ার্দাক পদত্যাগ করেছেন। গত সপ্তাহে তাকে আটক করা হয়। ওই সময় তার কাছে থাকা সোনা জব্দ করা হয়। কিন্তু বিদেশি কূটনৈতিক হওয়ায় তাকে গ্রেপ্তার করা হয়নি।

শনিবার (৪ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

জাকিয়া ওয়ার্দাক মুম্বাইয়ে আফগান কনস্যুলেটে কনস্যুল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছিলেন। আজ শনিবারই তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি আফগানিস্তানের একমাত্র নারী কনস্যুল জেনারেল ছিলেন।

ওয়ার্দাক অবশ্য দাবি করেছেন, “ব্যক্তিগত আক্রমণ ও সম্মানহানির’ কারণে তিনি পদত্যাগ করেছেন।

এই কূটনীতিককে ভারতে কনস্যুল জেনারেল হিসেবে নিযুক্ত করেছিলেন আফগানিস্তানের ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট আশরাফ গণি। ২০২১ সালে তালেবান ক্ষমতা দখল করলে গণি পালিয়ে যান। গণির আমলে নিয়োগ দেওয়া কূটনীতিকদের সঙ্গে এখনো কাজ করে ভারত সরকার।

সোনা চোরাচালানে সরাসরি জড়িত থাকা এই নারী কূটনীতিক একটি দীর্ঘ বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি দাবি করেছেন, তার বিরুদ্ধে একটি চক্র সংঘটিতভাবে কাজ করেছে। যারা তার সম্মানহানি করেছে এবং ব্যক্তিগতভাবে আক্রমণ করেছে। আর এসব আক্রমণ সহ্য করতে না পেরে তিনি দায়িত্ব ছেড়েছেন। তবে কোথাও সোনা চোরাচালানের বিষয়টি উল্লেখ করেননি তিনি। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া গতকাল প্রথম এ ব্যাপারে খবর প্রকাশ করে। এর একদিন পরই এই নারী কূটনীতিক পদত্যাগ করেছেন।

 

 

শহিদ

×