ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

মালদ্বীপে পার্লামেন্ট নির্বাচন

চীনপন্থিদের জয়, ভারতের জন্য অশনি সংকেত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ২২ এপ্রিল ২০২৪

চীনপন্থিদের জয়, ভারতের জন্য অশনি সংকেত

মোহাম্মদ মুইজ্জু

মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে চীনপন্থি প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) বড় ব্যবধানে জয় পেয়েছে। প্রকাশিত প্রাথমিক ফলে দেখা গেছে, দেশটির ৯৩ আসনের পার্লামেন্টে পিএনসির প্রার্থীরা দুই-তৃতীয়াংশেরও বেশি আসনে জয়ী হয়েছে। নির্বাচনে বিপুল জয় প্রেসিডেন্ট মুইজ্জুর চীনপন্থি নীতির প্রতি সমর্থন বলেই মনে করছেন বিশ্লেষকরা। যা ভারতের জন্য অশনি সংকেত। খবর বিবিসির।
মালদ্বীপের নির্বাচন কমিশন পার্লামেন্টের যে ৮৬টি আসনের ফল প্রকাশ করেছে তার মধ্যে পিএনসির প্রার্থীরা পেয়েছেন ৭০টি আসন। পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য এ অবস্থান যথেষ্ট। রবিবারের নির্বাচনের এই ফল ভারত মহাসাগরের দ্বীপ দেশটিকে দীর্ঘ দিনের মিত্র ভারত থেকে দূরে সরিয়ে চীনের আরও ঘনিষ্ঠ করে তুলবে বলে ধারণা করা হচ্ছে। মালদ্বীপের এবারের সংসদ নির্বাচন দুটি কারণে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিল।

মুইজ্জুর ভারতবিরোধী অবস্থান এবং চীনঘেঁষা নীতি মালদ্বীপের মানুষের কাছে কতটা গ্রহণযোগ্য তা পরখ করার একটা পরিসর তৈরি করছিল এই নির্বাচন। মুইজ্জু ক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে মালদ্বীপের দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি হয়েছে। 
এরই মধ্যে চীনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়িয়েছেন তিনি। এমনকি মালদ্বীপ থেকে ভারতীয় সেনাসদস্যদের সরানোর নির্দেশও দেন তিনি। শেষ পর্যন্ত ভারত সরকার মালদ্বীপ থেকে সেনাসদস্যদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করে।

এই আবহের মধ্যেই হয় দেশের পার্লামেন্ট নির্বাচন। মালদ্বীপের বিরোধী দলগুলো মুইজ্জু সরকারের ভারতবিরোধী অবস্থানের বিরোধিতা করে প্রচারও করে। কিন্তু কোনো কিছুই মুইজ্জুর দলের পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পথে বাধা হতে পারেনি। মালদ্বীপের এবারের নির্বাচনকে মোহাম্মদ মুইজ্জুর জন্য ছিল এক কঠিন পরীক্ষা।

×