ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

খবর রয়টার্সের 

চালুর একদিন পরই ব্লু টিক চিহ্ন দেওয়া স্থগিত করল টুইটার

প্রকাশিত: ১২:০৭, ৭ নভেম্বর ২০২২

চালুর একদিন পরই ব্লু টিক চিহ্ন দেওয়া স্থগিত করল টুইটার

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার

মার্কিন ধনকুবের ইলন মাস্কের ঘোষণার পর মাসে ৮ ডলারের বিনিময়ে সাবস্ক্রাইবারদের ব্লু টিক চিহ্ন দেওয়া শুরু করে টুইটার। রবিবার তাদের নতুন এ কার্যক্রম শুরু হওয়ার খবর জানিয়েছিল সংবাদ সংস্থা রয়টার্স। তবে কার্যক্রমটি এখন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন পর্যন্ত স্থগিত রাখবে টুইটার।

সোমবার এমন তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস। তবে এ প্রতিবেদনের জবাবে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি টুইটার।

ভুয়া অ্যাকাউন্ট খুলে অর্থের বিনিময়ে সেগুলোতে ব্লু টিক চিহ্ন যুক্ত করে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের আগে একটি চক্র ভুল তথ্য প্রচার করতে পারে এমন আশঙ্কার কথা জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। এরপরই মধ্যবর্তী নির্বাচন পর্যন্ত টুইটারের এ সেবা বন্ধের খবর সামনে আসল।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে মধ্যবর্তী নির্বাচন। এর মাধ্যমে নির্ধারিত হবে আগামী দুই বছর যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ এবং সিনেটে প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটস নাকি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকানরা কংগ্রেসের নিয়ন্ত্রণ করবে।

গত ২৭ অক্টোবর ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে টুইটারের মালিকানা কিনে নেন এলন মাস্ক । এর সপ্তাহ খানেক সময় পরই ‘অর্থের বিনিময়ে’ ব্লু টিক চিহ্ন সেবা দেওয়ার কার্যক্রম শুরু করে প্রতিষ্ঠানটি। শনিবার অ্যাপল‘স অ্যাপে থাকা নিজেদের অ্যাপটিতে ‘মাসে ৮ ডলারের বিনিময়ে ব্লু টিক চিহ্ন যুক্ত’ করার বিষয়টি আপডেট করে টুইটার।

এদিকে সম্প্রতি টু্ইটার তার প্রায় ৫০ ভাগ কর্মীকে ছাটাই করে। যার মধ্যে ছিল ট্রাস্ট এন্ড সেফটি টিমও। কোম্পানির সেফটি এন্ড ইনটেগ্রিটির প্রধান ওয়েল রোথ এ সপ্তাহের শুরুতে টুইট করে এ তথ্য জানান। তবে সোমবার জানা গেছে ছাটাইকৃত কিছু কর্মীকে আবারও কাজে ফিরতে বলেছে প্রতিষ্ঠানটি।

সংবাদসংস্থা রয়টার্স বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানায়, এলন মাস্ক বছরে এক বিলিয়ন ডলার অবকাঠামো খরচ সঞ্চয়ের পথ খুঁজে বের করতে তার টুইটার টিমকে নির্দেশ দিয়েছেন।

টিএস

×