ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সোমবার থেকে শুরু হচ্ছে ২০২২ সালের নোবেল বিজয়ীদের নাম

প্রকাশিত: ১৯:২৮, ২ অক্টোবর ২০২২; আপডেট: ২০:২২, ২ অক্টোবর ২০২২

সোমবার থেকে শুরু হচ্ছে ২০২২ সালের নোবেল বিজয়ীদের নাম

নোবেল পুরস্কার 

৩ থেকে ১০ অক্টোবর পর্যন্ত বিশ্বের সবচেয়ে মর্যাদার নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। নোবেল কমিটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, সোমবার (৩ অক্টোবর) চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। ১০ অক্টোবর অর্থনীতিতে বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে কার্যক্রম শেষ হবে।

মঙ্গলবার (৪ অক্টোবর) ঘোষণা করা হবে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম। পরের দিন ঘোষণা করা হবে রসায়নে নোবেল বিজয়ীর নাম। এরপর ৬ অক্টোবর ঘোষণা করা হবে সাহিত্যে ও ৭ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম। মাঝে দুদিনের বিরতি দিয়ে সোমবার (১০ অক্টোবর) শেষদিন ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

পুরস্কার ঘোষণার অনুষ্ঠান সরাসরি নোবেলপ্রাইজ ডট ও আরজির পাশাপাশি নোবেল পুরস্কারের অফিসিয়াল ডিজিটাল চ্যানেলেও সম্প্রচার করা হবে। তাছাড়া বিজয়ীদের ব্যাপারে বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

২০২২ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩৪৩ জন প্রার্থী রয়েছেন, যার মধ্যে ২৫১ জন ব্যক্তি ও ৯২টি সংস্থা ।

দীর্ঘদিনের প্রথা অনুযায়ী নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেলজয়ীদের নাম প্রকাশ করে কিন্তু তারা এ বিষয়ে আগে থেকে কিছু জানায় না। প্রায় ৫০ বছর ধরে পুরস্কার ঘোষণার আগে এই কমিটি পুরস্কারের জন্য মনোনীতদের নাম-পরিচয় গোপন রেখে আসছে। কিন্তু মনোনয়নের কাজে সহায়তা করা নরওয়েজিয়ান আইনপ্রণেতারা কিছু নাম প্রকাশ করেন।

এমএস

সম্পর্কিত বিষয়:

×