ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

কেন পাগলের মতো সোনা কিনছে চীন!

প্রকাশিত: ২০:৩৯, ৯ মে ২০২৪

কেন পাগলের মতো সোনা কিনছে চীন!

চীনে সোনা কেনার হিড়িক

সোনার প্রতি আকর্ষণ বেড়েছে চীনে। বিশ্ববাজারে দিনদিন বাড়ছে সোনার দাম। বিশ্ব জুড়ে যে অর্থনৈতিক অনিশ্চয়তা চলছে, তার মধ্যে সকলের মনে হচ্ছে, এই মুহূর্তে সবচেয়ে নিরাপদ বিনিয়োগ হচ্ছে সোনাই। ২০২২ সালে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও গত বছরের শেষ দিকে ইজরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পরে বিশ্ববাজারে সোনার দাম বেড়েছে। 

এই মুহূর্তের পর্যবেক্ষণ হচ্ছে, এবার চীনের মানুষের সোনা কেনার হিড়িক পড়ে যাওয়ার জন্যেই বিশ্ববাজারে সোনার দাম এত বেড়েছে।

ঋণের ভারে জর্জরিত চীন। এই অবস্থায় চীনের মানুষ সোনা কেনার দিকে ঝুঁকছেন। চীনের এই সোনা কেনার হিড়িকের সঙ্গে যুক্ত হয়েছে সে দেশের কেন্দ্রীয় ব্যাংকের সোনার রিজার্ভ বৃদ্ধির বিষয়টিও। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের সম্পর্ক তলানিতে। এই পরিস্থিতিতে মার্কিন বন্ড কেনা কমিয়ে দিয়েছে চীন। এমন কী আগের কেনা বন্ডও ছেড়ে দিচ্ছে। 

এমনিতেই বিশ্ব সোনা বাজারে চীনের বড় রকম প্রভাব বরাবরই আছে। এবার সেই প্রভাব আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। চীনের বাজারে সোনা কেনার গতি বরাবরই ছিল; এখন যেন প্রবল জলধারার মতো চীনের বাজারে সোনা ঢুকছে। 
চায়না গোল্ড অ্যাসোসিয়েশনের তথ্যানুসারে, চলতি বছরের প্রথম দিকে চীনের বাজারে সোনা কেনাবেচা বেড়েছে ৬ শতাংশ। ২০২২ সালের শেষভাগ থেকে এখন পর্যন্ত সোনার দাম ৫০ শতাংশ বেড়েছে।

দেশটির বাজারে সোনার চাহিদা বেড়ে যাওয়ার আরেকটি কারণ হলো- কেন্দ্রীয় ব্যাংকের সোনার রিজার্ভ বৃদ্ধি। গত মার্চ মাসেও সোনা কেনা হয়েছে। এ নিয়ে টানা ১৭ মাস সোনার রিজার্ভ বাড়িয়েছে চীনের কেন্দ্রীয় ব্যাংক। গত বছর বিশ্বের যে কোনো কেন্দ্রীয় ব্যাংকের তুলনায় চীনের কেন্দ্রীয় ব্যাংক বেশি সোনা কিনেছে। 

 

এসআর

×