ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

‘বুকে শাড়ির আঁচল’- তুখোর সমালোচনায় মমতা শঙ্কর

প্রকাশিত: ১৪:১২, ৩০ মার্চ ২০২৪

‘বুকে শাড়ির আঁচল’- তুখোর সমালোচনায় মমতা শঙ্কর

অভিনেত্রী মমতা শঙ্করের মন্তব্য

কিংবদন্তী নৃত্যশিল্পী, অভিনেত্রী মমতা শঙ্করের মন্তব্য নিয়ে দ্বিধাবিভক্ত টলিপাড়া। মমতা শঙ্করের পাশে দাঁড়িয়েছেন শ্রীলেখা মিত্র। একই সাথে ক্ষোভ প্রকাশ করেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়,  রূপাঞ্জনা মিত্র, লেখিকা তসলিমা।

সম্প্রতি অভিনেত্রী মমতা শঙ্করের সামনে প্রশ্ন রাখা হয় নতুন প্রজন্মের নারীদের সাজ নিয়ে, তাঁর কী ভাবনাচিন্তা? উত্তরে অভিনেত্রী বলেন, ‘‘আজকাল শাড়ি পরব, কিন্তু আঁচল ঠিক থাকবে না! ঠিক বুঝতে পারি না। আগে যাঁদের আমরা রাস্তার মেয়ে বলতাম, যাঁরা ল্যাম্পপোস্টের নীচে দাঁড়িয়ে থাকেন, তাঁরা ওই ভাবে দাঁড়াতেন।’’ এরই সঙ্গে তিনি বলেন, ‘‘গ্রামে মহিলাদের কাজ করতে গিয়ে হয়তো আঁচল সরে যেত। তাতে কোনও দোষ ছিল না। আর ওঁরা (যৌনকর্মী) তো পেশার তাগিদে পুরুষদের আকর্ষণ করার জন্য ও ভাবে শাড়ি পরে থাকেন।’’ অভিনেত্রীর এই বক্তব্য নিয়েই দানা বেঁধেছে বিতর্ক।

শাড়ি পরা নিয়ে মন্তব্যে একদিকে শ্রীলেখা মিত্র যেমন মমতা শঙ্করের পাশে দাঁড়িয়েছেন।
 
শ্রীলেখা বৃহস্পতিবার তাঁর ফেসবুক পোস্টে লিখলেন, ‘মমতা শঙ্করের নামে অভিযোগ করার আগে বা তাঁকে ট্রোল করার আগে, বোঝার চেষ্টা করুন উনি ঠিক কী বলতে চেয়েছেন। হ্যাঁ এটা ঠিকই, এই কথায় কিছু আত্মদর্শনের প্রয়োজন রয়েছে। তবে আমি নিশ্চিত যে তিনি লাইসেন্সপ্রাপ্ত যৌনকর্মীদের আঘাত করতে চাননি।

সুদীপ্তা চক্রবর্তী কারোর নাম না নিলেও তাঁর লেখায় স্পষ্ট তিনি কী নিয়ে কাকে নিয়ে কথা বলেছেন। সুদীপ্তা লেখেন, ‘হেডলাইন দেখে পুরোটা বুঝে গেছি ভাবা টা অভ্যাসে পরিণত হয়ে গেছে আমাদের। ধৈর্য্য জিনিসটা প্রায় তলানিতে গিয়ে ঠেকেছে!! কি বলছি, কাকে বলছি, কার সম্পর্কে বলছি, কিভাবে বলছি সেই মাত্রাবোধ ও বিলুপ্ত প্রায়!!’
এদিকে ক্ষোভ প্রকাশ করেছেন অভিনেত্রী রূপাঞ্জনা মিত্র। রূপাঞ্জনার মনে হয়েছে, 'মেয়েরাই আসলে মেয়েদের শত্রু'।

তসলিমার তার কথায় প্রকাশ করেছেন, 'বাংলার নামী নৃত্যশিল্পী এবং অভিনেত্রী মমতা শঙ্কর মেয়েদের শালীনতা বজায় রাখতে বলেছেন, তা না হলে পুরুষেরা মেয়েদের খারাপ ভাববে। 

এই সমাজের প্রত্যেক মানুষ জাজমেন্টাল সেকথা মেনে নিয়েই এদিন অভিনেত্রী জানিয়েছেন, মেয়েদের এমন ইমপ্রেশন দেওয়ারই দরকার নেই যে আমরা সহজলভ্য। তাই তিনি মনে করেন পোশাক নির্বাচনের ক্ষেত্রে মেয়েদের নাকি আরও সচেতন হওয়া উচিত । 

শিলা

×