ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৮ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

চার বছর পর শিবলীর গান

প্রকাশিত: ১৪:২৭, ৮ আগস্ট ২০২২

চার বছর পর শিবলীর গান

লতিফুল ইসলাম শিবলী

৯০ দশকে ব্যান্ড গানের অন্যতম গীতিকবি লতিফুল ইসলাম শিবলী। প্রয়াত আইয়ুব বাচ্চুর ‘সুখেরই পৃথিবী সুখেরই অভিনয়’, জেমসের ‘প্রিয় আকাশী’ ‘ভালোবাসার যৌথ খামার’ ও ‘জেল থেকে বলছি’, পার্থ বড়ুয়ার ‘প্রেমিক মেয়র’, মাইলস ব্যান্ডের ‘পলাশীর প্রান্তর’ ও তপন চৌধুরী এবং শাকিলা জাফরের ‘তুমি আমার প্রথম সকাল’সহ আরও অনেক জনপ্রিয় গানের স্রষ্টা তিনি।
 
সম্প্রতি তার কথা ও সুরে প্রকাশ হয়েছে ‘ঘুরে দাঁড়ানোর গান’। যার ভাবনার মূলে রয়েছে হতাশা বা আত্মহত্যা থেকে ঘুরে দাঁড়ানোর আহ্বান। এই গানটির সংগীত আয়োজন করেছেন রাজিব ইসলাম। কণ্ঠও দিয়েছেন তিনি।
 
শিবলীর ভাষ্য, সবশেষ চার বছর আগে গানের কাজ করেছিলাম। এরপর তো বই লেখালেখির কাজে সময় দেওয়া শুরু করলাম। এরমধ্যেই খেয়াল করে দেখলাম, কোথাও কোনো সুখবর নেই, চারিদিকে শুধু হতাশা! রাজনৈতিক, অর্থনৈতিক, পারিবারিক অথবা ব্যক্তি জীবন সব কিছুতেই নেমে এসেছে বিপর্যয়। এসব থেকে বাঁচার জন্য মানুষ নিজেকে নিজেই হত্যা করছে। আর বর্তমান সময়ে আত্মহত্যা রূপ নিয়েছে মহামারিতে। এসব ভাবনা থেকেই নতুন এই গানটির কথা লিখলাম।

শিবলী জানান, এখন থেকে নবীন শিল্পীদের নিয়ে প্রতিনিয়তই নতুন গান প্রকাশ করবেন তিনি। শুধু তাই নয়, তার কণ্ঠেও আসবে আবারও নতুন গানের নানা আয়োজন।


 

এসআর