ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রবীন্দ্রনাথ স্মরণে মঞ্চে ‘ডাকঘর’

সংস্কৃতি প্রতিবেদক 

প্রকাশিত: ২০:১০, ৪ আগস্ট ২০২২

রবীন্দ্রনাথ স্মরণে মঞ্চে ‘ডাকঘর’

নাটক ‘ডাকঘর’

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮১তম প্রয়াণ দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমন্ডল মিলনায়তনে আগামীকাল ও পরশু সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন হবে নাটক ‘ডাকঘর’। আর্ট হাউসের থিয়েটার উইং ক্লাসোড্রামাতে ৬ মাসব্যাপী অভিনয় কর্মশালা শেষে ২য় আবর্তনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রযোজনায় কবি গুরুর এ নাটক নির্দেশনা দিয়েছেন রাবেয়া রাবু। 


নির্দেশক জানান, ‘ডাকঘর’ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি সাঙ্কেতিক নাটক। এখানে যা অপ্রকাশ্য তা শেষমেশ অপ্রকাশিতই থেকে যায়। এর প্রধান চরিত্র অমল। তার মা ছোটতেই মারা যায়, বাবাও চলে যান কিছুদিন পরই। এরপর নিঃসন্তান দম্পতি মাধব দত্ত তাকে পোষ্যপুত্র হিসেবে গ্রহণ করেন। কিন্তু এক অজানা রোগে অমল আক্রান্ত হলে কবিরাজ তাকে ঘরের বাইরে যেতে নিষেধ করেন। কিন্তু কিশোর মনের দুরন্ত সত্ত্বা ঘরে বসে থাকার বিপক্ষে। তবুও তাকে ঘরেই থাকতে হবে। শেষটায় বহু অনুনয় করে পিসি মশাই মাধব দত্তের কাছে রাস্তার ধারের ঘরে বসে থাকার অনুমতি মেলে। 


সেখানে সে সারাদিন বসে কখনও দইওয়ালা, কখনও প্রহরী, কখনও গাঁয়ের মোড়ল, কখনও ফুল তুলতে যাওয়া মালিনীর মেয়ে সুধা, আবার কখনও দুরন্ত গ্রামের ছেলেদের সঙ্গে কথা ফেরি করে। প্রহরীর সঙ্গে সংলাপকালীন বড় বাড়ির নিশানা দেখতে পায়, জিজ্ঞেস করে সে ঘরে কেন নিশানা দেয়া ? প্রহরী তখন তাকে ডাকঘর ও ডাক হরকরার সঙ্গে পরিচয় করিয়ে দেয়। তাদের কাজ সম্পর্কে অমলকে জানায়।


নির্দেশক আরও বলেন, আর্ট হাউস ‘আত্মা, সত্তা ও চিত্তের বিকাশ’ স্লোগানকে সামনে রেখে ২০২০ সালে যাত্রা শুরু করে। মূলত শিল্পের প্রায়োগিক বিচরণ যে উঠানে মিলিত হয়েছে তার নাম আর্ট হাউস এবং আর্ট হাউস সেই নিমিত্তেই কাজ করে যাচ্ছে। ‘ডকঘর’ নাটকে অভিনয় করেছে ক্লাসোড্রামার ২য় আবর্তনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা।

এমএস

×