রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেই ভুটান পরীক্ষায় শুরু বাংলাদেশের

সেই ভুটান পরীক্ষায় শুরু বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৬ সালের ১০ অক্টোবর। বাংলাদেশের ফুটবলের ইতিহাসের সবচেয়ে কলঙ্কিত দিন। যে ভুটানকে কোনদিনও গোনায় ধরতো না, তাদের কাছেই কি না ১-৩ গোলে হেরে আন্তর্জাতিক ফুটবলে প্রগাঢ় অমানিশায় নিপতিত হয় বাংলাদেশ। সেদিন থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফ ফিরতি ম্যাচে হেরে ইজ্জত খুইয়েছিল লাল-সবুজবাহিনী। ওই হারে তিন বছরের জন্য ফিফা ও এএফসির আন্তর্জাতিক ম্যাচ খেলার অধিকার হারায় তারা।

মজার ব্যাপারÑ প্রায় দেড় বছর আগে নিজেদের খেলা সর্বশেষ ম্যাচের প্রতিপক্ষের বিরুদ্ধেই আবারও প্রতিযোগিতামূলক আসরে খেলতে নামছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। অর্থাৎ আবারও সেই ভুটান।

সেবার ভুটানিদের কাছে হেরে ‘ফুটানি’ ছুটেছিল। এবার সেই ফল উল্টে দেয়ার মিশনে নামবে বাংলাদেশ। সেটা সাফ চ্যাম্পিয়নশিপের দ্বাদশ আসরে। যা অনুষ্ঠিত হবে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে, ৪-১৫ সেপ্টেম্বর পর্যন্ত। উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে নেপালের মুখোমুখি হবে পাকিস্তান। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভুটান।

টুর্নামেন্ট উপলক্ষে বুধবার ঢাকার একটি পাঁচতারা হোটেলে অনুষ্ঠিত হয় ‘সাফ সুজকি কাপে’র ড্র। লটারিতে গ্রুপ ‘এ’তে পড়েছে বাংলাদেশ। তাদের সঙ্গে আছে ভুটান, নেপাল এবং পাকিস্তান। ৪ সেপ্টেম্বর উদ্বোধনী ম্যাচেই ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। গ্রুপ ‘বি’তে আছে বর্তমান এবং সর্বাধিক সাতবারের চ্যাম্পিয়ন ভারত, মালদ্বীপ ও শ্রীলঙ্কা।

‘দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ’ খ্যাত এ আসরটি সর্বশেষ অনুষ্ঠিত হয়েছিল ২০১৫ সালে ভারতের কেরালার ত্রিভান্দ্রামে। ২০১৭ সালে বাংলাদেশে হওয়ার কথা ছিল পরের আসরটি। কিন্তু ভারতের বারবার আপত্তিতে পিছিয়ে যায় আসরটি। অবশেষে সব প্রতিকূলতা পেরিয়ে এক বছর দেরিতে বাংলাদেশেই অনুষ্ঠিত হতে যাচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ।

দুইবারের রানার্সআপ এবং একবার চ্যাম্পিয়ন আফগানিস্তানকে এবারের আসরে খেলতে দেখা যাবে না। কারণ সাফ জোন থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে তারা (এখন তারা মধ্য এশিয়া অঞ্চলের সদস্য)। তাই আট দল থেকে নেমে সাত দল নিয়ে হবে দ্বাদশ আসরটি। কিন্তু আয়োজকরা চাইলেই আরও একটি দলকে আমন্ত্রণ জানিয়ে আট দল নিয়ে করতে পারতো সাফ। এ বিষয়ে সাফ সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন বলেন, ‘আট দল নিয়ে টুর্নামেন্ট করতে আমার কোন আপত্তি ছিল না। এমনকি সাফ থেকে বেরিয়ে গেলেও এবার আফগানিস্তান অনুরোধ করেছিল তারা খেলবে। কিন্তু অংশগ্রহণকারী অন্যদলগুলো সাফ পরিবারের বাইরের কোন দলকে টুর্নামেন্টে নিতে পক্ষপাতী না। এ কারণে আফগানিস্তানকে রাখা হয়নি।’

টুর্নামেন্টের সূচী চূড়ান্ত হলেও এখনও খেলার সময় চূড়ান্ত হয়নি। এর কারণ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ফ্লাডলাইটের আলো প্রয়োজনের চেয়ে অনেক কম। যেখানে ১২০০ লাক্সের প্রয়োজন, সেখানে মাত্র ৩০০ লাক্স! সেপ্টেম্বরের আগে ফ্লাডলাইট সংস্কারের কাজ শেষ না হলে বেকায়দায় পড়তে পারে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এই প্রসঙ্গে সাফ সভাপতি বলেন, ‘আমরা এনএসসিকে দুটি চিঠি দিয়েছি। তারাও বিষয়টি নিয়ে বসেছে। আশাকরি আগামী সপ্তাহের মধ্যেই সবকিছু জানতে পারবেন।’

এ নিয়ে তৃতীয়বারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের আয়োজন করছে বাংলাদেশ।। ২০০৩ সালে প্রথমবার আয়োজন করেই চ্যাম্পিয়ন হয়েছিল স্বাগতিকরা। এখন পর্যন্ত ওই একবারই শিরোপা জিতেছে তারা। এরপর ২০০৯ সালে দ্বিতীয়বার আয়োজক হলেও সেমিফাইনালেই বিদায় নিতে হয়। এবার তৃতীয়বারে কী হবে রেজাল্ট? গত তিনটি আসরে গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল বাংলাদেশ। এবার নিজেদের মাঠে খেলা বলে আশাবাদী। তবে বাফুফে এবং সাফ সভাপতি মাটিতেই পা রাখছেন, ‘চ্যাম্পিয়ন হতে হলে শক্তিশালী এবং সহজ প্রতিপক্ষের বিপক্ষে খেলতেই হবে। আমার প্রত্যাশা তো দল ফাইনালে খেলবে। আসলে আমাদের গত প্রজšে§র খেলোয়াড়রা ভাল ছিল না; এই প্রজš§ নতুন এবং তাদের নিয়ে আমি আশাবাদী। তবে একটা কথা মনে রাখতে হবে, বাফুফে শুধু ফুটবলারদের জন্য প্রয়োজনীয় সবকিছুই করতে পারবে, মাঠে গিয়ে খেলে দিতে পারবে না। কাতার, থাইল্যান্ডে প্রস্তুতির সুযোগ করে দিয়েছি। লাওসে প্রীতি ম্যাচ খেলার সুযোগ করে দিয়েছি। সামর্থ্য অনুযায়ী আমরা দিচ্ছি, কিন্তু বাকি কাজটা করতে হবে খেলোয়াড়দের।’ উল্লেখ্য, গত মাসে লাওসে প্রীতি ফুটবল ম্যাচে ২-২ গোলে ড্র করেছিল অর্ডের শিষ্যরা। চুক্তি শেষের আগেই জাতীয় দলের কোচের পদ ছেড়ে দেন এ্যান্ড্র অর্ড। আপাতত জাতীয় ফুটবল দল কোচহীন। সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে কোচ খুঁজছে বাফুফে। এক সপ্তাহের মধ্যেই নতুন কোচ নিয়োগ হবে বলে জানিয়েছেন ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ। বিশেষ সূত্রে জানা গেছে, ইংলিশ কোচই আসছেন বাংলাদেশে।

ড্র অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল, টাইটেল স্পন্সর সুজকি মোটর কর্পোরেশনের এ্যাডভাইজার সেইজি হামাদা, বাফুফে সিনিয়র সহসভাপতি আব্দুস সালাম মুর্শেদী, সহসভাপতি তাবিথ আউয়াল, বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ, প্রমুখ। অনুষ্ঠানে সালাউদ্দিন বাংলাদেশের পক্ষ থেকে সোনালী রঙের রিক্সার (ক্ষুদ্র ভাস্কর্য) এবং সুজকির পক্ষ থেকে হামাদা সুদৃশ্য জাপানী ছাতা বিনিময় করেন।

দেড় বছর আগে ভুটানের কাছে যখন হারে বাংলাদেশ তখন তাদের ফিফা র‌্যাঙ্কিং ছিল ১৮৫, ভুটানের ১৮৯। এখন বাংলাদেশের ১৯৭, ভুটানের ১৮৪। দু’দলের ক্রমাবনতি এবং ক্রমন্বতির চিত্রটা পরিষ্কার। অথচ দু’দলের সাত মোকাবেলায় চারটিতেই জয় আছে বাংলাদেশের, একটিতে ভুটানের, আর বাকি দুটি ম্যাচ হয়েছিল ড্র। কিন্ত পরিসংখ্যানই যে সবকিছু নয়, সেটা দেড় বছর আগে বাংলাদেশকে হাড়ে হাড়ে বুঝিয়ে দিয়েছিল ভুটান। এবার তাদের হারিয়ে বিষয়টিকে ভুল প্রমাণ করতে পারবে তো লাল-সবুজবাহিনী?

দ্বাদশ সাফ চ্যাম্পিয়নশিপ ২০১৮

গ্রুপ ‘এ’ : বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, ভুটান

গ্রুপ ‘বি’ : ভারত, মালদ্বীপ, শ্রীলঙ্কা

গ্রুপপর্বের সব ম্যাচ

তারিখ ম্যাচ

৪ সেপ্টেম্বর নেপাল-পাকিস্তান

বাংলাদেশ-ভুটান

৫ সেপ্টেম্বর ভারত-শ্রীলঙ্কা

৬ সেপ্টেম্বর নেপাল-ভুটান

বাংলাদেশ-পাকিস্তান

৭ সেপ্টেম্বর মালদ্বীপ-শ্রীলঙ্কা

৮ সেপ্টেম্বর পাকিস্তান-ভুটান

বাংলাদেশ-নেপাল

৯ সেপ্টেম্বর ভারত-মালদ্বীপ

* সব ম্যাচ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার