ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অনুবাদ : এনামুল হক;###;মূল : জেরি জুকার

ভালবাসা যতই দাও ততই থেকে যায়

প্রকাশিত: ০৫:২৯, ৩১ জানুয়ারি ২০১৭

ভালবাসা যতই দাও ততই থেকে যায়

আমি এমন এক পেশায় নিয়োজিত যেখানে প্রায় প্রত্যেকেই পরবর্তী বড় কিছু প্রাপ্তির জন্য অপেক্ষা করে। কখনও সেই প্রাপ্তি হাতে এসে ধরা দেয় আবার কখনও দেয় না। কেউ যদি সারা জীবন ঘুমিয়ে কাটায় তাহলে তার স্বপ্ন সত্য হবে এমন কথা বলা কোন কাজের কাজ নয়। স্বপ্নকে সত্যে রূপায়িত করতে গেলে কাজ করতে হবে, শ্রম দিতে হবে, ভবিষ্যতের পরিকল্পনা করতে হবে। সুতরাং কর্মময় জীবনে যাও এবং কাজের মধ্যে ব্যাপৃত থাক। তবে কোন কিছুর প্রতীক্ষার মধ্যে আটকে থেক না। ভবিষ্যতের পরিকল্পনা করাটা দারুণ ব্যাপার। তাই বলে ভবিষ্যতে বাস কর না, বাস করবে বর্তমানে। কারণ ভবিষ্যতে সত্যিকারের কিছু ঘটে না, যা ঘটে সব বর্তমানে ঘটে। সুতরাং যেখানে কর্ম আছে, এ্যাকশন আছে সেই বর্তমানে বাস কর। এমন কিছু কর না যাতে এখন থেকে ত্রিশ বছর পর পেছনের দিকে ফিরে তাকিয়ে বলবে ‘হায় ঈশ্বর! কেন আমি অমন করতে গিয়েছিলাম।’ তোমাদের জীবনের ঠিক এই মুহূর্তে তোমরা এমন এক অনন্য অবস্থানে আছ যে সেই অবস্থানে আর কখনও না-ও থাকতে পার। তোমাদের হারাবার কিছু নেই। তোমরা মূল্যবান যা কিছু অর্জন করেছ তার সবকিছুই তোমাদের ভেতরে তালাবদ্ধ অবস্থায় আছে। তোমাদের যদি কোন স্বপ্ন থেকে থাকে এখন সময় হয়েছে সেটাকে বাস্তবে রূপায়িত করার। আমি ছিলাম ভাগ্যবানদের একজন। আমি উইসকনসিন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়েছি অথচ কাছে নিয়োজিত হওয়ার মতো কোন দক্ষতা আমার ছিল না যদি না আমার জুরি হিসেবে দায়িত্ব পালনকে হিসেবের মধ্যে ধরা হয়। তার অর্থ আমাকে শূন্য থেকে শুরু করতে হয়েছিল এবং আমি কোন্ জায়গায় ঠিকমতো খাপ খাই তা নির্ণয় করতে হয়েছিল। আমার টাকা কড়ি ছিল না। তবে আমি ফেল করতে পারতাম এবং আমার জীবনে অনেক ব্যর্থতা ছিল। তবে আমি কিসে ভাল তা খুঁজে বের করতে পেরেছিলাম। আমি এমন কিছু খুঁজে বের করতে পেরেছিলাম যা আমি ভালবাসতাম। মিসেস জুবাটস্কির সূত্র ॥ একদিন আমি যখন ছোট আমাদের মিলওয়াউকির বাসায় আগুন লেগেছিল। দমকলের গাড়ি যখন এসে হাজির ততক্ষণে কাঠের ছাদের একটা বড় অংশ আগুন লেগে গেছে। দমকল কর্মীরা একটা লম্বা হোস পাইপ নিয়ে বাড়ির পেছন দিকে ছুটে গেল এবং তাদের ধাতুর মইগুলো জোড়া লাগাতে এবং বাড়ির দিকে তাগ করতে শুরু করল। মিসেস জুবাটস্কি ছিলেন আমাদের লাগোয়া প্রতিবেশী। ঘটনার সময় তিনি উপর তলায় ছিলেন। দমকল কর্মীরা মই লাগাতে যেমন হিমশিম খাচ্ছিল তা তিনি উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছিলেন। সহসা তিনি ব্যালকনি থেকে ঝুঁকে পেশাদার দমকল কর্মীদের উদ্দেশে চেঁচিয়ে বলে ওঠেন : ‘মইয়ের কথা ভুলে যান’ ঠিক আগুনের দিকে হোস তাগ করুন।’ দমকল কর্মীরা তাৎক্ষণিকভাবে তার কথায় সাড়া দিল। তারা মই বাদ দিয়ে হোস পাইপ তাগ করে ধরল আগুনের দিকে। ৪০ সেকেন্ডের মধ্যে আগুন নিভে গেল। এই কাহিনীতে দুটো শিক্ষণীয় বিষয় আছে। প্রথমত কখনও ধরে নেবেন না যে যেহেতু এটা অন্য কারোর কাজ অতএব সে বা তারা জানে কাজটা কিভাবে করতে হয় এবং দ্বিতীয় পেশাদারদের বা তাদের ইউনিফর্ম দেখে ভয় পাবেন না। উইসকনসিনে বেড়ে উঠেছি। কিন্তু চলচ্চিত্র ব্যবসায় জড়িত কাউকে কখনও চিনতাম না। ওই ব্যবসার কাউকে চেনে এমন কাউকেও আমি চিনতাম না। চিত্রজগতটা আমার কাছে ছিল এক অতিন্দ্রীয় জগত যেখানে পৌঁছা আমার কাছে দুঃসাধ্য বলে মনে হয়েছিল। তবে মিসেস জুবাটস্কির মতো আমি আমার গাড়ি বারান্দায় বসে অন্য কাউকে দেখেছি কাজটা কিভাবে করছে। তারপর বলেছি ‘আমার আরও ভাল একটা আইডিয়া আছে।’ জুবাটস্কির মতো আমিও ওই সুযোগের সদ্ব্যবহার করেছি। তোমার যদি শ্রেয়তর কোন আইডিয়া থেকে থাকে, তোমার পরিকল্পনা যদি অধিকতর অর্থবহ হয়, তোমার যদি ভিশন থাকে তাহলে সবকিছু ছেড়ে একটু উচ্চকণ্ঠে বলে ওঠ। কোথায় টার্গেট করে আঘাত হানতে হবে সে ব্যাপারে কাউকে বলে দেয়ার কাজে তোমাকে বাধা দিতে পেশাদারী বা তাদের ইউনিফর্মধারী কাউকেই সুযোগ দেবে না। যদি ব্যর্থ হও, বড় আকারে ব্যর্থ হয়ো। সেটা যদি না হয় তাহলে পার্থক্যটা কখনই টানতে পারবে না। সৃজনশীলতাই তোমাকে ভুল করার সুযোগ করে দেয়। কোন্ ভুলগুলো রাখতে হবে সেটা জানতে পারাটাই হলো আর্ট। নিজেকে জিজ্ঞেস কর : ‘আমাকে যদি এ কাজটা নিখুঁতভাবে করতে না হতো তাহলে কোন্টার জন্য আমি চেষ্টা করব? তোমাদের অনেকের ক্ষেত্রে লক্ষ্যস্থলে পৌঁছানোর পথে সবচেয়ে বড় অন্তরায় হবে ভীতি যা তোমরা সেই শৈশব থেকে বয়ে নিয়ে চলেছ। সেই ভীতিটা হলো অবমাননার শিকার হওয়া, বিব্রত হওয়া, হাস্যস্পদ হওয়া। এই বিষয়টি ভাবনায় ঠাঁই দেয়া বন্ধ করতে হবে। আমাদের তৃতীয় ছায়াছবি ‘টপ সিক্রেট’ মুক্তি পাওয়ার পরদিন আমার ভাই ডেভিড, জিম আব্রাহামস ও আমি নিউইয়র্কের একটি কফি শপে পাই খাচ্ছিলাম। ছবিটির ভয়াবহ সমালোচনা হয়েছে। বক্স অফিসে বোমা পড়েছে। আমরা আত্মপীড়নে দগ্ধ হচ্ছিলাম। এমন সময় জন ট্রাভোল্টা এলেন। আমরা সঙ্গে সঙ্গে তাকে আমাদের মনে যা কিছু চলছে ঢেলে দিলাম। আমাদের অবমাননাকর দুর্ভাগ্যের যন্ত্রণার কথা বললাম। জন ঈষৎ হেসে বলেছিলেন, ‘বৎসগণ! তোমাদের যে বিষয়টা স্মরণ রাখতে হবে তা হচ্ছে তোমাদের ব্যর্থতার প্রতি তোমরা যতটা দৃষ্টি দিচ্ছ ততটা দৃষ্টি অন্য আর কেউ দিচ্ছে না। একমাত্র তোমরাই তোমাদের নিজেদের জীবনের গুরুত্ব নিয়ে এত আচ্ছন্ন হয়ে আছ। আর সবার কাছে তোমাদের এই ব্যর্থতা বাড়ার স্ক্রিনের বুকে একটা ব্লিনের মতো। অতএব এগিয়ে চল।’ তার পরামর্শ হাঁপ ছেড়ে বাঁচার মতো লেগেছিল। আমার বড় ধরনের ব্যর্থতা একমাত্র যার কাছে সত্যিই বড় সেটা হলো আমি নিজে। সুতরাং তাকে ধন্যবাদ জানালাম এবং বললাম, আজ তাকে কি যে সুন্দর দেখাচ্ছে। আজও আমি যখন বড় ধরনের ব্যর্থতায় মুখ থুবড়ে পড়ি তখন সোজা বাইরে চলে যাই এবং এক পিস এ্যাপল পাই খেয়ে নিয়ে চলতে থাকি। ভালবাসা শব্দটির অতিব্যবহার কর না। সবাই শব্দটার অতিব্যবহার করে। গোটা বিশ্বটাকে সামান্য লবণ দেয়া এক গ্লাস পানির মতো ভাব। তারপর তোমার বেছে নেয়ার পালা। তুমি সবটা লবণ তুলে নেয়ার চেষ্টা করতে পার অথবা আরও পানি চেলে চলতে পার যাতে শেষ পর্যন্ত এর বিস্বাদ কমে যায়। তোমাদের নতুন যাত্রা শুরু করতে গিয়ে দুনিয়ায় যা কিছু কটূ, বিস্বাদ বলে মনে হয় সবকিছুকে সরিয়ে ফেলার চেষ্টা করতে পার। অথবা আরও বেশি ভালবাসা সঞ্চার করতে পার। ভালবাসাই একমাত্র ফিনিস যা তুমি যতই দাও ততই থেকে যায়। জেবি জুকার হলিউডের প্রযোজক, পরিচালক। তার নির্মিত কমেডি ক্লাসিকের মধ্যে রয়েছে ‘রুথলেস পিপল’, ‘এয়ারপ্লেন’ ও ‘কিনটাকি ফ্রাইড মুভি’। এ ছাড়াও ‘পুলিশ স্কোয়াড’ নামে টিভি সিরিজও রয়েছে।
×