ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

তথ্য সুরক্ষায় কোলোসিটির হাইব্রিড ক্লাউড পরিসেবা

প্রকাশিত: ১৯:৪০, ২৪ এপ্রিল ২০২৪

তথ্য সুরক্ষায় কোলোসিটির হাইব্রিড ক্লাউড পরিসেবা

কোলসিটি ডেটাসেন্টার।

স্মার্ট বাংলাদেশের লক্ষ্য পূরণে দেশের ব্যবসা-শিল্পের প্রযুক্তিগত প্রসারকে আরো গতিশীল করতে কোলোসিটি দেশে প্রথমবারের মতো হাইব্রিড ক্লাউড পরিসেবা নিয়ে এসেছে, যা মাইক্রোসফট অ্যযূর স্টাক হাব এবং ডেল টেকনোলজিস এর ইন্ট্রিগ্রেটেড প্লাটফর্ম। অ্যযূর স্টাক হাব মাইক্রোসফট অ্যয্যুরের এক্সটেনশন সার্ভিস এবং বাংলাদেশে একমাত্র কোলসিটি ডেটাসেন্টারে স্থাপন করা হয়েছে। 

মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে আয়োজিত সেমিনারে এই সেবার বিস্তারিত জানানো হয়।
 
কোলোসিটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইমাদ ইস্পাহানি বলেন, ‘প্রযুক্তির এই যুগে তথ্য সংরক্ষণ ও নিরাপত্তায় ডেটা সেন্টার এবং ক্লাউড পরিসেবার গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দেশের এই ক্রমবর্ধমান চাহিদা পূরণে বিশ্বমানের হাইব্রিড ক্লাউড পরিসেবা কোলোসিটি ক্লাউড একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মাইক্রোসফট অ্যযূর স্টাকহাব এবং ডেল টেকনোলজির সমন্বয়ে আমরা বাংলাদেশে বিশ্বমানের একটি হাইব্রিড ক্লাউড সলিউশন নিয়ে এসেছি, যা বাংলাদেশে হোস্টেড। সেবাটি বাংলাদেশে ডিজিটাল ব্যবসায়িক পরিবর্তনে একটি গুরুত্বপূর্ণ অংশে পরিণত হবে। কোলোসিটি সেবার মান উন্নয়ন এবং গ্রাহক সেবায় প্রতিশ্রুতিবদ্ধ। এতে স্থানীয় ব্যবসাগুলো সাশ্রয়ী খরচে ডেটা সুরক্ষিত রেখে উৎপাদনশীলতা বাড়াতে সক্ষম হবে।’
 
কোলোসিটি লিমিটেডের কোলোসিটির বিক্রয় ও বিপণন প্রধান মো. আল-ফুয়াদ বলেন, ‘ইন্টারকানেক্টেড এই বিশ্বে ব্যবসা পরিচায়নায় তথ্যের নিরাপত্তা এবং কমপ্লায়েন্সের গুরুত্বকে অবজ্ঞা করার কোনো সুযোগ নেই। তথ্যের নিরাপত্তা বিধানে সবশেষ প্রযুক্তির প্রয়োগ এখন সময়ের দাবি।’
 
কোলোসিটি সেই কাজটি করতে দেশে প্রথমবারের মতো মাইক্রোসফট আয্যুর স্টাকহাব এবং ডেল টেকনোলজির সমন্বয়ে হাইব্রিড ক্লাউড সুবিধা নিয়ে এসেছে, যা আর্ন্তজাতিক মানদন্ড মেনে ব্যবসার ডিজিটাল রুপান্তরকে ত্বরাণিত করতে সহযোগিতা করবে। 

মাইক্রোসফট অ্যযূর যখন ডেল টেকনোলজির সাথে ইন্টিগ্রেটেড করা হয় তখন সিএস, সিসিএম, পিসিআই ডিএসএস এবং ফেডআরএএমপি’র মতো নিয়ন্ত্রক কাঠামোর জন্য একটি কমপ্লায়েন্ট হোস্টিং অবকাঠামো তৈরি হয়। 

তিনি বলেন, সেবার মান যাচাইয়ে ১৫ দিনের ফ্রি ট্রায়াল অথবা পিওসি করার সুযোগ দিচ্ছে কোলোসিটি যা কোনো প্রতিষ্ঠানকে জেনে-বুঝে সিদ্ধান্ত গ্রহনের সুযোগ দেয়। কোলোসিটি মনে করে, ডেল এবং মাইক্রোসফটের ইন্টিগ্রেটেড এই সেবার মাধ্যমে ব্যবসায়িক আইটি কাঠামোতে ব্যাপক পরিবর্তন আসবে। ভবিষ্যতে এর পরিধি আরো বাড়াতে কোলোসিটি লিমিটেড এই ক্লাউডের রেপ্লিকা বাংলাদেশের অন্যান্য অঞ্চলে বসানোর পরিকল্পনা আছে কোলোসিটির। 

আয়োজনে ডেল, মাইক্রোসফট, কোলোসিটির উর্দ্ধতন কর্মকর্তাসহ দেশের প্রযুক্তি খাতের বিভিন্ন শ্রেণীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কোলোসিটি লি. দেশের প্রথম টায়ার-৩ স্ট্যান্ডার্ড বাণিজ্যিক পাবলিক ডাটা সেন্টার এবং হোস্টিং সলিউশন কোম্পানি যা ২০০৮ সাল থেকে বাংলাদেশে কাজ করছে।

এম হাসান

×