ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আসাদুল ইসলাম আসাদ

‘নদ্দিউ নতিম’ আমাদের সমাজেরই প্রতিনিধি

প্রকাশিত: ০৬:১৮, ১৫ অক্টোবর ২০১৬

‘নদ্দিউ নতিম’ আমাদের সমাজেরই প্রতিনিধি

আসাদুল ইসলাম আসাদ। একাধারে অভিনেতা, নাট্যকার, নির্দেশক ও সংগঠক। ম্যাড থিয়েটারের প্রযোজনায় তারই রচনা ও নির্দেশনায় হুমায়ূন আহমেদের উপন্যাস ‘কে কথা কয়’ অবলম্বনে নাটক ‘নদ্দিউ নতিম’ নাটকটি আলোচনায় এসেছে। ম্যাড থেটারের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে ‘নদ্দিউ নতিম’ নাটকের বিশেষ মঞ্চায়ন হবে। দলের প্রতিষ্ঠাবার্ষিকী ও অন্যান্য বিষয় নিয়ে তার সঙ্গে কথা হয়। দলের বর্ষপূর্তির আয়োজনে কী কী থাকছে? আসাদুল ইসলাম আসাদ : গত বছর অক্টোবর মাসে ম্যাড থেয়েটারের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। নতুন একটি অক্টোবর অতিক্রম করছে ম্যাড থেটার। ‘ম্যাড থেটারের ফার্স্ট ইয়ার’ এই শিরোনামে প্রথম বর্ষপূর্তি উদযাপন করছি আমরা। আজ শনিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে সন্ধ্যা ৭টায় এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করেছি। অনুষ্ঠানের শুরুতে ম্যাড থেটারের প্রথম প্রযোজনা ‘নদ্দিউ নতিম’ নাটকের প্রদর্শনী এবং প্রদর্শনী শেষে একটি ছোট্ট পুনর্মিলনী ‘বন্ধুর যাত্রায় বন্ধু’। গত এক বছর ম্যাড থেটারের বন্ধুর যাত্রায় যারা পাশে ছিলেন তাদের নিয়েই এই পুনর্মিলনী। দল গঠন ও এক বছরে আপনার নাট্য বিষয়ক অভিজ্ঞতা কেমন? আসাদুল ইসলাম আসাদ : বাংলাদেশে নিরন্তর থিয়েটার চর্চায় সংযুক্ত নতুন পালকের নাম ‘ম্যাড থিয়েটার’। একটি নতুন দল গঠন সহজ বিষয় নয়। তবে দল গঠনের পর টিকে থাকার লড়াইটাই আসল। নাটকের মধ্য দিয়েই টিকে থাকতে হবে। নাট্য নির্মাণ, নাট্য প্রদর্শনী, নাট্য ভাবনার দ্বারা দর্শককে নাটকের প্রতি মনোযোগী করে তোলার পাশাপাশি তাদের মনোজগতকে স্পর্শ করতে পারলে টিকে থাকার লড়াইটা চলমান থাকে। আর এই লড়াই প্রতিদিনের লড়াই। এ লড়াইয়ে পিছিয়ে পড়লে দলের অস্তিত্ব সঙ্কটে পড়ে যায়। দলের প্রথম প্রযোজনা হিসেবে হুমায়ূন আহমেদের ‘কে কথা কয়’ উপন্যাস বেছে নেয়ার প্রেক্ষাপট কী? আসাদুল ইসলাম আসাদ : হুমায়ূন আহমেদকে বেছে নেয়ার কারণ আমাদের পরিবার হুমায়ূন ভক্ত। হুমায়ূনের প্রতি আমাদের ভাল লাগা কাজ করে। সুচিন্তিতভাবেই হুমায়ূন আহমেদের এমন একটি গল্প অনুসন্ধান করছিলাম যাতে আমাদের পরিবারের সবাই অভিনয় করতে পারে। সেদিক দিয়ে ‘কে কথা কয়’ উপন্যাসের কাহিনীই আমাকে বেশি আকর্ষণ করে। যেখানে প্রধান একটি চরিত্র একটি শিশুর যে কিনা মানসিক প্রতিবন্ধী। আমাদের মূলধারার নাটকে মানসিক প্রতিবন্ধীদের নিয়ে মনে হয় না এর আগে কাজ হয়েছে। ‘কে কথা কয়’ উপন্যাসটি একটি পরিবারের গল্প। এটি একটি সহজ গল্প কিন্তু এক ভয়ঙ্কর বাস্তবতা। আমাদের শহুরে স্মার্ট পরিবারগুলো কোন পরিণতির দিকে এগুচ্ছে ‘কে কথা কয়’ একটি উদাহরণ শুধু। নাটক ‘নদ্দিউ নতিম’ ও দলের নামকরণ প্রসঙ্গে আপনার ব্যাখ্যা কী? আসাদুল ইসলাম আসাদ : দলের নাম ম্যাড থিয়েটার। মানুষের অবচেতনে এক ধরনের সূক্ষ্ম পাগলামি কাজ করে। এই পাগলামি ব্যবহার করে কেউ কেউ প্রথাগত যুক্তি বুদ্ধির দেয়াল ভেঙ্গে নতুন সমীকরণ আমাদের সামনে দাঁড় করায়। যারা এই পাগলামি ব্যবহার করতে পারে তারা প্রচলিত ধারার বাইরে নতুন কিছু করার সম্ভাবনা তৈরি করে। সেই সম্ভাবনাকে থিয়েটারের মাধ্যমে প্রকাশ করার জন্য ম্যাড থিয়েটার। থিয়েটার শব্দটিকে অভিযোজন করে করা হয়েছে থেটার। মতিন উদ্দিন হলো ‘নদ্দিউ নতিম’ নাটকের কেন্দ্রীয় চরিত্র, সে আমাদের সমাজেরই একজন প্রতিনিধি। নাটকে মতিন উদ্দিনের বিয়োগান্ত পরিণতি আমাদের মধ্যবিত্ত সমাজ ব্যবস্থার ভঙ্গুর দশার অন্তর্গত প্রতিবিম্ব প্রতিফলিত হয়েছে। এক বছরের প্রাপ্তি অর্জন কতটুকু? আসাদুল ইসলাম আসাদ : নদ্দিউ নতিমের মঞ্চায়নের সুবাদে নতুন নতুন মানুষের সংস্পর্শে এসেছি, পরিচয়ের গ-ি বৃদ্ধি পেয়েছে, কিছু মানুষের ভালবাসা পেয়েছি। সবচেয়ে বড় কথা হলো আমাদের থিয়েটারে নতুন একটি নাটক যুক্ত করতে পেরেছি। দল নিয়ে আপনার পরিকল্পনা কী? আসাদুল ইসলাম আসাদ : ২০১৭ সালে নতুন একটি নাটক নির্মাণের পরিকল্পনা। কাজ করলে তার ফল আসবেই। কাজটি ভাল হবে কিনা, মানসম্পন্ন হবে কিনা, উচ্চ মাপের হবে কিনা, এই দ্বিধা ঝেড়ে ফেলে নতুন নতুন কাজ করতে চাই। ভাল-মন্দ বিচারের ভার দর্শকদের ওপর। - সাজু আহমেদ
×