মূলত মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১ অক্টোবর ২০১৬, ১৬ আশ্বিন ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সাঁতার কাটবে মৌমাছি রোবট ॥ নতুন গবেষণা

প্রকাশিত : ৬ নভেম্বর ২০১৫, ১২:০০ এ. এম.

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ক্ষুদ্রাকৃতির এমন একটি রোবট তৈরি করেছেন, যা পানিতে সাঁতার কাটতে পারে এবং উড়তে পারে আকাশে। যেসব পাখি যেমন- পাফিন, যা সাঁতার কাটতে পারে এবং একই সঙ্গে উড়তে পারে এ ধরনের পাখির ওপর গবেষণা চালিয়ে এ রোবটটি তৈরি করা হয়েছে। বলা হচ্ছে, মৌমাছির আচরণ থেকেই গবেষকরা এ রোবট উদ্ভাবনে অনুপ্রাণিত হয়েছেন। এর নাম দেয়া হয়েছে ‘রবো বী’।

বিজ্ঞানীরা আশা করছেন, এ রোবট মৌমাছির চেয়ে সামান্য বড়, যা গাছপালার পরাগায়ন ঘটাতে সাহায্য করতে পারবে। এমন কি কোনকিছুর ওপর নজর রাখার জন্যও এ রোবটটিকে ব্যবহার করা যেতে পারে।

মৌমাছিকে অনুকরণ করে এ রোবট তৈরি করা হলেও, এটি এখন মৌমাছির চেয়েও বেশি কিছু করতে পারে। সাঁতার কাটতে পারে এ রোবট। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক কেভিন চেন বলছেন, ‘আমাদের মতে এটা অনেক রং একটা ধাপ। কারণ এই রবো বী হচ্ছে এমন একটি রোবট, যা একই সঙ্গে আকাশে উড়তে ও পানির নিচে সাঁতার কাটতে পারে। এজন্য তাকে অন্য কোনকিছুর ওপর নির্ভর করতে হয় না। আমাদের মতে পাফিন দারুণ একটি প্রাণী, যা কিনা আকাশে উড়তে পারে আবার ডুব দিতে পারে পানিতে। শুধু তাই নয়, এই পাখিটি পানির নিচে সাঁতারও কাটতে পারে। পাখিটি তার ডানার বিস্তার ঘটিয়ে এবং নানাভাবে তার পাখা নাড়িয়ে এ দুটো কাজই করতে পারে। রবো বী যন্ত্রটির ক্ষেত্রেও আমরা এ দক্ষতাকে ব্যবহার করতে চেষ্টা করেছি।’

তবে এই রবো বী’র এখনও কিছু সীমাবদ্ধতা আছে। এটি উড়তে পারে। উড়তে উড়তে ডুব দিতে পারে পানিতে। তারপর পানির নিতে সাঁতার কাটতে পারে কিন্তু পানির নিচ থেকে উঠে এসে আবারও আকাশে উড়তে পারে না।

সূত্র : বিবিসি

প্রকাশিত : ৬ নভেম্বর ২০১৫, ১২:০০ এ. এম.

০৬/১১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: