রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৮৭ বছরের ‘তরুণী’র বিশ্বরেকর্ড!

প্রকাশিত : ১ জুলাই ২০১৫
৮৭ বছরের ‘তরুণী’র বিশ্বরেকর্ড!

স্পোর্টস রিপোর্টার ॥ বয়স ৮৭। এ বয়সে এসেই দাবায় বিশ্ব রেকর্ড গড়ে ফেললেন। তাঁকে ‘তরুণী’ না বলে উপায় আছে?

হোসে রাউল কাপাব্লাঙ্কার বিশ্বরেকর্ড ভাঙলেন ৮৭ বছরের হাঙ্গেরির বৃদ্ধা। প্রায় ৬০ বছর ধরে একযোগে অনেকের সঙ্গে দাবায় খেলে নয়া রেকর্ড গড়লেন ব্রিজিতা সিনকা। যে রেকর্ড ১৯২০ সালে গড়েছিলেন কিংবদন্তি কাপাব্লাঙ্কা। ও রকম সমান্তরাল দাবায় কাপাব্লাঙ্কা মোট ১৩ হাজার ৫৪৫ গেম খেলেছিলেন। যা টপকালেন নব্বই ছুঁই ছুঁই ‘তরুণী’!

ব্রিজিতা ১৯৫৭ সাল থেকে সমান্তরাল দাবা খেলছেন। এ পর্যন্ত তার গেমের সংখ্যা ১৩ হাজার ৬০০’র বেশি। সম্প্রতি বুদাপেস্ট পার্কে খেলে কাপাব্লাঙ্কাকে টপকে ব্রিজিতা বলেন, ‘এক সময় ভেবেছিলাম থেমে যাই। মানুষের কাছে কাপাব্লাঙ্কার রেকর্ডটাই থাকুক?’

২০১০ সালে তার মোট গেমের সংখ্যা দাঁড়ায় ৯ হাজার। তখনই এক দাবার ঐতিহাসিক বলেন, কাপাব্লাঙ্কার জীবনীতে তিনি পড়েছেন তার মোট গেমের সংখ্যা সাড়ে ১৩ হাজারের বেশি। ব্রিজিতা যোগ করছেন, ‘আমি এর আগে সত্যিই রেকর্ডটার কথা জানতাম না। এর পরে মনে হলো, বেঁচে থাকলে আমি এই রেকর্ড টপকে যাওয়ার চেষ্টা করব।

প্রায় এক শতাব্দী আগে কাপাব্লাঙ্কা একসঙ্গে অনেকের সঙ্গে দাবা খেলতেন পয়সা রোজগারের জন্য। তার বেশিরভাগ গেমই নথিভুক্ত হয়নি। ব্রিজিতা কিন্তু তার প্রতি গেম সুন্দরভাবে নথিবদ্ধ করেছেন। প্রতি গেমে সাক্ষীর সইও রয়েছে।

এই সাফল্যের পরও থেমে যেতে চাইছেন না। ব্রিজিতার কথায়, ‘আমি এখনও খেলতে চাই। শরীর যত দিন দেবে, তত দিনই খেলব। অনেকেই ভেবেছে, বলেছে; আর কত। কতটি খেলা হবে। আমি সহজভাবেই তা চালিয়ে গিয়েছি। সামনেও যাব।’

প্রকাশিত : ১ জুলাই ২০১৫

০১/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: