রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শেক্সপিয়ারের ‘হ্যামলেট’ নিয়ে ঢাকা আসছে গ্লোব থিয়েটার

প্রকাশিত : ৩০ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বিশ্ববরেণ্য নাট্যকার উইলিয়াম শেক্সপিয়ারের অমর সৃষ্টি ‘হ্যামলেট’। আর বিশ্বের সবচেয়ে বেশি মঞ্চস্থ হওয়া এই নাটকটি নিয়ে ঢাকায় আসছে শেক্সপিয়ারের সৃষ্ট লন্ডনের বিশ্বখ্যাত গ্লোব থিয়েটার। মঞ্চনাটকের দর্শকদের জন্য আনন্দের বার্তা দিয়ে প্রথমবারের মতো বাংলাদেশে আসছে নাট্যদলটি। আগামী ১৫ জুলাই সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে নাটকটি। শেক্সপিয়ারের ৪৫০তম জন্মজয়ন্তী উপলক্ষে হ্যামলেট নিয়ে বিশ্বভ্রমণ করছে গ্লোব থিয়েটার। ব্রিটেনের বিখ্যাত এই নাট্যদলটির পৃথিবীর ২০০টি দেশে প্রযোজনাটি মঞ্চায়নের পরিকল্পনা রয়েছে। তারই অংশ হিসেবে ভিয়েতনাম সফর শেষে ঢাকা থিয়েটারের আমন্ত্রণে ঢাকায় আসছে গ্লোব থিয়েটার। ১৬ সদস্যের দল নিয়ে ১৪ জুলাই রাজধানীতে এসে পৌঁছাবে দলটি।

সোমবার মুক্তিযুদ্ধ জাদুঘরে ঢাকা থিয়েটার আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্যসহ বিস্তারিত তথ্য উপস্থাপন করেন ঢাকা থিয়েটারের পরিচালক নাসির উদ্দিন ইউসুফ। এ সময় আরও উপস্থিত ছিলেন আইটিআই বাংলাদেশ শাখার সাধারণ সম্পাদক দেবপ্রসাদ দেবনাথ, আয়োজনের সহযোগী প্রতিষ্ঠান ব্রিটিশ কাউন্সিলের নাহিন ইদ্রিস, ঢাকা থিয়েটারের ওয়াসিম আহমেদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে নাসির উদ্দিন ইউসুফ বলেন, ঢাকার দর্শকদের জন্য ভিন্ন রকমের অভিজ্ঞতা হিসেবে ধরা দেবে গ্লোব থিয়েটার পরিবেশিত ‘হ্যামলেট’ নাটকটি। এদেশের মঞ্চনাটকের জন্যও এটি বড় অর্জন হিসেবে বিবেচিত হবে। আড়াই ঘণ্টার প্রযোজনাটিতে দলটির অভিনয়, মঞ্চসজ্জা, আলোকসমাপ্ত থেকে শুরু সবকিছুই বিচিত্র স্বাদ দেবে দর্শকদের। আর বিশাল এ আয়োজনে সহযোগিতা করছে সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ব্রিটিশ কাউন্সিল। ১ লাখ ৫৫ হাজার টাকা দিয়ে সহযোগিতা করবে সংস্কৃতি মন্ত্রণালয়। নাটকটি দেখার জন্য দর্শকদের কাউন্টার থেকে টিকেট সংগ্রহের বিড়ম্বনা থাকবে না। অনলাইনে িি.িঃরপশবঃপযধর.পড়স এই ঠিকানা থেকে ৯৯ টাকার দর্শনীতে তারা টিকেট সংগ্রহ করে নাটকটি দেখার সুযোগ পাবেন।

গ্লোব থিয়েটারের হ্যামলেট নাটকের নির্দেশনায় রয়েছেন ডমিনিক ড্রমগুল ও বিল বাকহার্স্ট। প্রযোজনাটিতে হ্যামলেট চরিত্রে রূপ দেবেন নাঈম হায়াত অথবা লাডি এমেরুয়া। আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্র এ্যাফেলিয়ার ভূমিকায় অভি করবেন ফোবি ফিল্ডস। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন কিথ বার্টলেট, মিরান্ডা ফস্টার, বেরুস খান, জেনিফার লিয়ং, টম লরেন্স, আমান্ডা উইলকিন প্রমুখ।

প্রকাশিত : ৩০ জুন ২০১৫

৩০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: