আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রোটিয়া চ্যালেঞ্জে প্রস্তুত হচ্ছে বাংলাদেশ

প্রকাশিত : ৩০ জুন ২০১৫
প্রোটিয়া চ্যালেঞ্জে প্রস্তুত হচ্ছে বাংলাদেশ
  • আত্মবিশ্বাসী টাইগাররা, লক্ষ্য স্পিনে দক্ষিণ আফ্রিকাকে ঘায়েল করা জানালেন সাব্বির

স্পোর্টস রিপোর্টার ॥ এখন পর্যন্ত রেশ কাটেনি ভারতের বিপক্ষে সিরিজের। মাত্র ৫ দিন আগেই শেষ হয়েছে ভারতের বিপক্ষে অবিস্মরণীয় সিরিজ বিজয়ের লড়াই। মাঝে মাত্র চারদিন ছুটি কাটানোর সুযোগ পেয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। আবারও মাঠে নামতে হয়েছে সবাইকে। কারণ এবার আরেকটি চ্যালেঞ্জ এগিয়ে এসেছে। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল আসছে আজই। আরেকটি পূর্ণাঙ্গ সিরিজ শুরুর ৫ দিন বাকি। দুই টি২০, তিন ওয়ানডে ও দুই টেস্টের সিরিজ খেলবে প্রোটিয়ারা। এ কারণে সোমবারই অনুশীলনে নেমে পড়েছে টাইগাররা। যদিও চারদিন মাঠের বাইরে থাকায় শরীরের জড়তা কাটাতে প্রথমদিন মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামের জিমনেসিয়ামে ব্যায়াম করা এবং ফিটনেস পরীক্ষায় অবতীর্ণ হওয়া ছাড়া তেমন কিছুই করেননি ক্রিকেটাররা। আজ থেকেই মূলত ব্যাট-বলের আসল অনুশীলন শুরু হবে। প্রথম দিনের প্রস্তুতি শেষে অলরাউন্ডার সাব্বির রহমান রুম্মান জানালেন প্রোটিয়া মোকাবেলায় সেভাবে কোন পরিকল্পনা না নেয়া হলেও দলের সবাই ভাল খেলতে আত্মবিশ্বাসী। তিনি জানালেন যেহেতু দীর্ঘদিন পর উপমহাদেশে খেলতে আসছে দক্ষিণ আফ্রিকা তাই স্পিন আক্রমণেই ঘায়েল করার চিন্তা করছে বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকা দলকে নিয়ে দু’দিন আগেই বাংলাদেশের সফলতম ওয়ানডে ও টি২০ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা দলের সবাইকে সতর্ক করেছিলেন ভারতের চেয়ে কঠিন প্রতিপক্ষ হবে প্রোটিয়া শিবির। অবশ্য সম্প্রতিই ভারতের বিপক্ষে সিরিজ শেষ হয়ে গেলেও দম ফেলার তেমন ফুরসত নেই ক্রিকেটারদের। আবারও নামতে হয়েছে অনুশীলনে। চারদিনের সংক্ষিপ্ত বিরতি শেষে আবারও সোমবার অনুশীলনে নেমেছেন টাইগাররা। অবশ্য দক্ষিণ আফ্রিকাকে মোকাবেলার জন্য যে প্রস্তুতি সেটার প্রথম দিনটা গেছে হালকা ব্যায়াম এবং নতুন করে নিজেদের ফিটনেস পরীক্ষার মধ্য দিয়ে। আবারও অনুশীলন নিয়ে ব্যস্ত হয়ে গেছে দলের সবাই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অবশ্য এখনও সেভাবে পরিকল্পনা করেনি বাংলাদেশ দল। এ বিষয়ে সাব্বির বলেন, ‘আসলে তেমন কোন পরিকল্পনা এখনও করিনি আমরা। আমাদের আজ থেকে অনুশীলন শুরু হয়েছে। ২/১ দিনের মধ্যে হয় তো বা প্ল্যানিং করব। হয়ত বা তাদের নিয়ে পরিকল্পনা, তাদের দুর্বলতা বের করার চেষ্টা করব, ওইভাবে আমরা বোলিং করব। আর হয়ত ওদের বোলারদের আক্রমণ করার কিছু পরিকল্পনা করব। হয়ত বা ওইভাবেই ব্যাটিং করার চেষ্টা করব।’

মূলত বড় শট খেলতে আগ্রহী সাব্বির। সুযোগ পেলেই প্রতিপক্ষ বোলারদের পেটাতে হাত নিশপিশ করে তার। তবে দক্ষিণ আফ্রিকার পেস বিভাগ অত্যন্ত শক্তিশালী। তাই সেভাবেই প্রস্তুত হতে হবে। এ বিষয়ে সাব্বির বলেন, ‘না তেমন কোন সাজেশন এখনও পাইনি আমরা। আমরা এখন পর্যন্ত পরিকল্পনাও করিনি। ওদের পেস বলে কিছু আমরা আপার লেভেল শট খেলতেছি, যেমন পুল, স্কয়ার কাট। চেষ্টা করব ভাল কিছু করার জন্য।’ তবে প্রোটিয়া শিবির অনেক দিন পর উপমহাদেশের পরিবেশে খেলতে আসছে। আর সে জন্য সাব্বির জানালেন তাদের স্পিন আক্রমণ দিয়েই ঘায়েল করতে চায় বাংলাদেশ। এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা অনেকদিন এশিয়ার মধ্যেই খেলছি। ওরা অনেকদিন পর খেলতে আসছে। আশা করি আমরা স্পিনে বেশি জোর দেব।’ নতুন কিছু নিয়ম ওয়ানডে ও টি২০ সিরিজে প্রবর্তন করেছে আইসিসি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ দিয়েই সে নিয়মগুলোর যাত্রা শুরু হবে। এ বিষয়ে সাব্বির বলেন, ‘আমি এখনও ঠিক জানি না। এটা ব্যাটসম্যানদের জন্য ক্ষতি আর বোলারদের জন্য ভাল দিক কোনটি। তাই দুই দিকেই পজেটিভ, নেগেটিভ দিক আছে।’ টপঅর্ডার ব্যাটসম্যানরা দারুণ ফর্মে থাকার কারণে ভারত সিরিজে বেশিক্ষণ ব্যাটিংয়ের সুযোগ মেলেনি। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বেশি সময় সুযোগ পেলে কি করবেন সেটা নিয়ে ব্যক্তিগত কোন পরিকল্পনা নেই বলে দাবি করলেন সাব্বির। তবে শেষদিকে ম্যাচের সমাপ্তি টানার ভারটা তার কাঁধেই ন্যস্ত হয়। অবশ্য এ বিষয়ে ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সঙ্গে তার কথা হয়েছিল। এ বিষয়ে সাব্বির বলেন, ‘ওর সঙ্গে কথা বলাটাও আমার অনেক বড় একটা অর্জন। ওর সঙ্গে কথা বলার সময়, ওই বলছে, তুমি যেভাবে খেলে অভ্যস্ত ওইভাবেই খেলবে। যেভাবে তুমি ম্যাচ শেষ করতে পার ওইভাবে খেলবে। আর ভয়ডরহীন ক্রিকেট খেলবে। আমি সবসময় চেষ্টা করি ম্যাচ শেষ করার জন্য। দলের জন্য এটা আমার দায়িত্ব বলা যায়।’ প্রোটিয়া মোকাবেলায় দলের ক্রিকেটাররা সবাই বেশ আত্মবিশ্বাসী ভারতের বিপক্ষে সিরিজ জয়ের পর। এ বিষয়ে তরুণ এ অলরাউন্ডার বলেন, ‘আমাদের দল ভাল আত্মবিশ্বাসী আছে। আশা করি ভাল একটা সিরিজ পার করব।’ আসন্ন সিরিজে কোন দলকেই সেভাবে ফেবারিট দাবি করতে পারছেন না সাব্বির। তবে দলের সবার চেষ্টা থাকবে ভাল কিছু করার এমনটাই জানালেন তিনি।

প্রকাশিত : ৩০ জুন ২০১৫

৩০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: