কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আর্জেন্টিনা-ব্রাজিল যুদ্ধ হলো না

প্রকাশিত : ২৯ জুন ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দুই দল আর্জেন্টিনা ও ব্রাজিলের মহারণ দেখা হলো না কোটি কোটি ভক্ত-সমর্থকদের। রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ব্যর্থতার কারণে আরেকবার উপভোগ্য দ্বৈরথ দেখা থেকে বঞ্চিত হলো দর্শকরা। চিলিতে বাংলাদেশ সময় রবিবার ভোরে কোপা আমেরিকা কাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিল প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হেরে বিদায় নেয়ায় বঞ্চিত হতে হয়েছে দর্শকদের। এই ম্যাচে ব্রাজিল জয় পেলে সেমিফাইনালে তাদের দেখা হতো চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার সঙ্গে। কেননা লিওনেল মেসির দল আগেরদিনই শেষ চার নিশ্চিত করে কলম্বিয়াকে হারিয়ে।

২০১৪ বিশ্বকাপের ফাইনালেও ব্রাজিল-আর্জেন্টিনা মহারণের সম্ভাবনা সৃষ্টি হয়েছিল। সেবারও সেলেসাওদের ব্যর্থতার কারণে হয়নি আকাক্সিক্ষত দ্বৈরথ। আর্জেন্টিনা ফাইনালে নাম লেখালেও জার্মানির কাছে সেমিফাইনালে ৭-১ গোলে হেরেছিল সাম্বা ছন্দের দেশ। এবারও আর্জেন্টিনা লড়াইয়ের মঞ্চ প্রস্তুত করে রেখেছিল। কিন্তু ব্রাজিলের ব্যর্থতার কারণে হলো না বহুল প্রতীক্ষিত মহারণ। এই ব্যর্থতার জন্য ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা অজুহাত দাঁড় করাননি। তবে কৌশলে তিনি ব্যর্থতা আড়াল করার চেষ্টা করেছেন!

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে দুঙ্গা বলেন, আমি কোন অজুহাত দেখাতে চাই না। তবে এই সপ্তাহে আমাদের ১৫ ফুটবলার ভাইরাসে আক্রান্ত হয়েছিল। আমাদের অনুশীলন ছোট করতে হয়েছিল। ১৯৯৪ সালের বিশ্বকাপ জয়ী কোচ আরও বলেন, খেলোয়াড়রা প্রচুর মাথা ব্যথা ও অসুস্থতায় ভুগছিল। আমরা অনুশীলন সংক্ষিপ্ত করে ফুটবলারদের সুস্থ করার কাজে লেগেছিলাম। কয়েকজন বমি করছিল। ম্যাচের প্রথমার্ধে উইলিয়ান সুস্থ বোধ করছিল না। আর রবিনহো শেষের অসুস্থ অনুভব করছিল। আর ব্রাজিলের ভারপ্রাপ্ত অধিনায়ক মিরান্ডা এই হারকে দুর্ভাগ্যজনক হিসেবে আখ্যায়িত করেছেন। নিষেধাজ্ঞার কারণে নেইমার খেলতে না পারায় অধিনায়কত্ব পান এই ডিফেন্ডার। প্যারাগুয়ের কাছে হেরে বিদায় নেয়ার পর ব্রাজিলিয়ান অধিনায়ক বলেন, এই ম্যাচ নিয়ে কিছু বলা সত্যিই কষ্টকর। এ মুহূর্তে আমরা সবাই বিষন্নতায় ভুগছি। ম্যাচ জয়ে আমাদের সুযোগই বেশি ছিল। নিজেদের সেরাটা ধরে রেখে ম্যাচ শেষ করতে চেয়েছিলাম। কিন্তু পেনাল্টি শূটআউটে গিয়ে আমাদের দুর্ভাগ্যজনকভাবে ছিটকে পড়তে হলো। টাইব্রেকার প্রসঙ্গে মিরান্ডা বলেন, পেনাল্টি শূটআউটে আপনি সব ঠিকঠাক মতো গুছিয়ে নিতে পারবেন। কিন্তু কিছু কিছু সময় আছে, যখন আপনি দুর্ভাগ্যজনকভাবে ব্যর্থ হবেন।

প্রকাশিত : ২৯ জুন ২০১৫

২৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: