আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পর্যাপ্ত বরাদ্দ না থাকলে উন্নয়ন আশা করা যায় না

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাজেটেই প্রতিফলিত হয় দেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভিত্তি। দারিদ্র্য দূরীকরণের জন্য জাতীয় বাজেটে যদি পর্যাপ্ত বরাদ্দ রাখা না হয়, তাহলে দেশের সার্বিক উন্নয়ন আশা করা যায় না।

বুধবার রাজাধানীর জাতীয় প্রেসক্লাবে ‘বাজেট পরবর্তী অতি দারিদ্র্য নিরসন : জাতীয় বাজেটের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় কৃষি ব্যাংকের সাবেক চেয়ারম্যান খোন্দকার ইব্রাহিম খালেদ এ সব কথা বলেন।

উন্নয়ন সমন্বয় আয়োজিত এ মতবিনিময় সভায় তিনি বলেন, বর্তমান সরকার ভালো অবস্থানে রয়েছে। সারা দেশের উন্নয়ন ঘটাতে এ সরকারের সক্ষমতা রয়েছে।

আলোচিত পদ্মা সেতু বিষয়ে ইব্রাহিম খালেদ জানান, এ সরকারই দেখিয়ে দিলো, বিশ্বব্যাংকের টাকা ছাড়াও পদ্মা সেতুর কাজ শুরু করা যায়। বাহাত্তর সালে ধনী-দরিদ্রের মধ্যে বেশি ফারাক ছিল না। এখন ধনী-দরিদ্রের মধ্যে বিশাল ফারাক দেখা দিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

কৃষি আদালত গঠনের দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ কৃষি সংক্রান্ত অপরাধ এবং সহজ নিষ্পত্তিযোগ্য ভূমি বিরোধের দ্রুত নিষ্পত্তির জন্য শ্রম আদালতের আদলে একটি ‘কৃষি আদালত’ গঠনের জন্য দাবি জানিয়েছে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান ইনসিডিন বাংলাদেশ। মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘ভূমিহীনের খাসজমি প্রাপ্যতা ও টেকসই কৃষিতে প্রান্তিক কৃষকের অধিকার’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এই আয়োজনের সহযোগী প্রতিষ্ঠান ছিল মানুষের জন্য ফাউন্ডেশন। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের নির্বাহী পরিচালক এ কে এম মাসুদ আলী।

মাসুদ আলী বলেন, দেশের কৃষি উৎপাদনকে সঠিক ধারায় পরিচালনা ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হলে কৃষি উপকরণে ভেজাল প্রতিরোধ, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ওপরে ঘটে যাওয়া বিভিন্ন অন্যায় রোধ, এ সংক্রান্ত অপরাধের বিচার এবং ভূমি বিরোধ দ্রুত নিষ্পত্তির জন্য কৃষি আদালত গঠন করা প্রয়োজন।

এতে কৃষি ক্ষেত্রে ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের অধিকারগুলোর আইনগত সুরক্ষা নিশ্চিত করতে প্রধান ভূমিকা পালন করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বছরের শুরুতে বাজেট উপস্থাপনের প্রস্তাব

অর্থনৈতিক রিপোর্টার ॥ বছরের শুরুতেই বাজেট উপস্থানের প্রস্তাব করেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য ও সংসদ সদস্য ঊষাতন তালুকদার। তিনি বলেন, ১ জানুয়ারি যদি সংসদের ওয়েবসাইটে বাজেট সংশ্লিষ্ট তথ্য দেয়া হয়, তাহলে যারা আলোচনা করবেন, তারা বিশ্লেষণ করে নিজেদের মতামত দিতে পারবেন। গণমত নিয়ে তারা তা সংসদে উত্থাপন হতে পারবেন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘প্রস্তাবিত জাতীয় বাজেট ২০১৫-১৬ : পার্বত্য চট্টগ্রাম পরিপ্রেক্ষিত’ শীর্ষক বাজেটোত্তর সংলাপে তিনি এসব কথা বলেন। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান উন্নয়ন সমন্বয় এ সংলাপের আয়োজন করে। এ সময় বক্তৃতা করেন উন্নয়ন সমন্বয়ের এমিরেটাস ফেলো খোন্দকার ইব্রাহীম খালেদ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা ও এ এম এম নাসির উদ্দিন প্রমুখ।

প্রকাশিত : ২৫ জুন ২০১৫

২৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: