কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এনবিআরের মামলা ব্যবস্থাপনায় সফটওয়্যার

প্রকাশিত : ২০ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজস্ব মামলা ব্যবস্থাপনা সহজ করতে সফটওয়্যার ব্যবহারের উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ‘ডিজিটাল স্যুট ম্যানেজমেন্ট সিস্টেম’ নামের এ সফটওয়্যারের মাধ্যমে রাজস্ব সংক্রান্ত মামলার সর্বশেষ তথ্য জানা যাবে।

এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এনবিআর জানায়, আয়কর, শুল্ক ও মূসক অণুবিভাগের প্রায় ২৩ হাজার মামলা চলমান রয়েছে। এ সব মামলায় আটকে আছে সরকারের প্রায় ২৬ হাজার কোটি টাকার রাজস্ব। প্রচলিত পদ্ধতিতে এই বিপুলসংখ্যক মামলা পরিচালনার সুষ্ঠু ব্যবস্থাপনা সম্ভব হচ্ছে না। এছাড়া প্রতিনিয়ত এমন মামলার সংখ্যা বাড়ছে। পাশাপাশি অনাদায়ী রাজস্বের পরিমাণ বাড়ছে। এসব মামলা মনিটরিং ও দ্রুত নিষ্পত্তি করতে সফটওয়্যার ব্যবহারের উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

বৃহস্পতিবার এনবিআরের সম্মেলন কক্ষে চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে ডিজিটাল মামলা ব্যবস্থাপনা পদ্ধতি বিষয়ক সফটওয়্যার তৈরির সম্ভাবত্য যাচাইয়ে সভা অনুষ্ঠিত হয়। সভায় শুল্ক রফতানি ও বন্ডের সদস্য হুসেইন আহমেদকে আহ্বায়ক করে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে ডিজিটাল স্যুট ম্যানেজমেন্ট সিস্টেম বিষয়ক সফটওয়্যার চালু করার বিষয়ে প্রয়োজনীয় সম্ভাব্যতা যাচাই-বাছাই করে প্রতিবেদন দিতে বলা হয়েছে। সভায় এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, রাজস্ব বোর্ডকে মানববান্ধব, ব্যবসাবান্ধব ও সেবাধর্মী একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার কাজ চলছে। জনকল্যাণে রাজস্ব বোর্ডকে শক্তিশালী, গতিশীল ও সুশাসনযুক্ত সেবা দান নিশ্চিত করার ক্ষেত্রে প্রযুক্তিগত উৎকর্ষতা সাধন একান্ত অপরিহার্য।

তিনি আরও বলেন, ‘ডিজিটাল স্যুট ম্যানেজমেন্ট সিস্টেম’ সফটওয়্যার চালু হলে রাজস্ব সংশ্লিষ্ট মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে। এতে রাজস্ব আদায় বৃদ্ধির পাশাপাশি মামলা জট কমবে। ভবিষ্যতে রাজস্ব আদায় বৃদ্ধিতে এ ধরনের উদ্ভাবনীমূলক প্রচেষ্টা অব্যাহত থাকবে। এ সফটওয়্যারের মাধ্যমে কর কর্মকর্তারা নিজ কার্যালয়ে বসেই মামলার সর্বশেষ তথ্য দেখতে পারবেন। মামলার সাধারণ ও বিস্তারিত তথ্য, আরজির জবাব পর্যবেক্ষণ, মামলার তারিখ, কোন মামলার শুনানি পেছাচ্ছে, প্রতি তারিখে কী ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে, কত তারিখে রায় হবে, রায় পক্ষে না বিপক্ষে হলো, কোন পক্ষ কতবার সময় নিয়েছে, সরকার পক্ষ যৌক্তিক সময় ছাড়া সময় নিচ্ছে কিনা, সরকার পক্ষের দালিলিক সাক্ষ্য যথাসময়ে উপস্থাপন করা হয়েছে কিনা, হেরে গেলে আপীল করা হয়েছে কিনা, স্বয়ংক্রিয়ভাবে মামলার মাসিক প্রতিবেদন প্রস্তুত, প্রতিদিনের মামলার তালিকা প্রস্তুত, সংক্ষিপ্ত মেসেজিং অপশন এবং মামলা পরিচালনাকারী আইনজীবীদের ডাটাবেজের তথ্য পাওয়া যাবে।

প্রকাশিত : ২০ জুন ২০১৫

২০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: