মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পতনের বাজারে উদ্যোক্তা শেয়ার বিক্রির হিড়িক

প্রকাশিত : ১৫ জুন ২০১৫

অর্র্থনৈতিক রিপোর্টার ॥ আগামী অর্থবছর ২০১৫-১৬ সালের বাজেট প্রস্তাবের পর থেকেই পুঁজিবাজারে দরপতন চলছে। যদিও বাজেট প্রস্তাবের আগে বাজারে লেনদেন হাজার কোটি টাকাও ছাড়িয়েছিল। কিন্তু বাজেট প্রস্তাবের পরের কার্যদিবসেই পুঁজিবাজারে মূল্য সংশোধন হতে থাকে। প্রস্তাবিত এই বাজেট ঘোষণায় পুঁজিবাজারের জন্য বেশকিছু ইতিবাচক প্রস্তাব থাকলেও তার সঙ্গে সামঞ্জস্য নেই বাজারের আচরণে। বাজেটের পর ৭ কর্মদিবসের মধ্যে ৫দিন কমেছে সবগুলো মূল্যসূচক। ব্যাংকের বিনিয়োগ সীমা সংক্রান্ত নানা গুজব ও জুন ক্লোজিংয়ের প্রভাবের কারণে বাজারে এক প্রকার টানা পতন চলছে।

এদিকে এ মন্দা বাজারে বিভিন্ন কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি যেন আরও বেড়ে গেছে। প্রতিদিনই কোন না কোন কোম্পানির উদ্যোক্তা শেয়ার বিক্রির ঘোষণা দিচ্ছে। গত এক সপ্তাহে ৫ কোম্পানির উদ্যোক্তাদের শেয়ার বিক্রির ঘোষণা এসেছে। আগের সপ্তাহেও ছিল প্রায় একই চিত্র। এর আগে ২০১০ সালের ধসের সময়ও এভাবে উদ্যোক্তা বা পরিচালকরা হাতে থাকা শেয়ার বিক্রি করে দিয়ে টাকা তুলে নিয়েছিলেন। ফলে পতন আরও ত্বরান্বিত হয়েছিল।

পর্যালোচনায় দেখা গেছে, দুই কোম্পানির উদ্যোক্তা শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে। কোম্পানি দুই কোম্পানি হলো ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি এবং ন্যাশনাল হাউজিং ফিন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

এর মধ্যে ন্যাশনাল হাউজিং ফিন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের উদ্যোক্তা সামিট ইন্ডাস্ট্রিয়াল এ্যান্ড মার্কেন্টাইল কর্পোরেশন প্রাইভেট লিমিটেড তার কাছে থাকা কোম্পানিটির (ন্যাশনাল হাউজিং) সব শেয়ার বিক্রি করে দেয়ার ঘোষণা দিয়েছে। কোম্পানির শেয়ারের সংখ্যা ৫১ লাখ ২৩ হাজার ২৭৭টি।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির উদ্যোক্তা নাছির উদ্দিন আহমেদ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। তিনি তার কাছে থাকা কোম্পানির ১১ লাখ ৩৭ হাজার ৫০০ শেয়ারের মধ্যে ২ লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন।

এছাড়া এর আগে গত ১১ জুন সেবা ও আবাসন খাতের কোম্পানি সামিট এ্যালায়েন্স পোর্টের প্রাতিষ্ঠানিক উদ্যোক্তা শেয়ার বেচার ঘোষণা দিয়েছিল। সামিট ইন্ডাস্ট্রিয়াল এ্যান্ড মার্কেন্টাইল কর্পোরেশন (প্রাইভেট) লিমিটেডের কাছে কোম্পানির ৪৯ লাখ ৮১ হাজার ৪২৪টি শেয়ারের মধ্যে ৩ লাখ ৯৩ হাজার ৫৯১টি শেয়ার বেচার ঘোষণা দিয়েছিল।

একই দিন অর্থাৎ ১১ জুন মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা পরিচালক মিজানুর রহমান চৌধুরী শেয়ার বিক্রয়ের ঘোষণা দিয়েছেন। তিনি তার কাছে কোম্পানির মোট ৯১ লাখ ৬২ হাজার ৯৯৫টি শেয়ার মধ্যে ৬ লাখ ৫০ হাজার শেয়ার বেচার ঘোষণা দিয়েছিলেন।

গত ৯ জুন ফ্যামিলিটেক্সের উদ্যোক্তা পরিচালক মোহাম্মদ মোরশেদ তার কাছে কোম্পানির মোট ৪ কোটি ১৭ লাখ ৩৮ হাজারটি শেয়ারের মধ্যে ৮০ লাখ বোনাস শেয়ার বেচার ঘোষণা দিয়েছিলেন।

প্রকাশিত : ১৫ জুন ২০১৫

১৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: