হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাজেট পুঁজিবাজারবান্ধব ॥ ডিএসই চেয়ারম্যান

প্রকাশিত : ৮ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৫-২০১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পুঁজিবাজার বান্ধব বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান। এই বাজেট পুঁজিবাজারকে গতিশীল ও শক্তিশালী করবে বলে মনে করেন তিনি। রবিবার বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা বালেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা, শেয়ারহোল্ডার পরিচালক শাকিল রিজভী, খাজা গোলাম রসূল, শরীফ আনোয়ার হোসেন ও প্রধান রেগুলেটরি কর্মকর্তা একেএম জিয়াউল হাছান খান।

সিদ্দিকুর রহমান বলেন, ২০১৫-২০১৬ অর্থবছরের বাজেটে বিনিয়োগ বৃদ্ধি, শিল্পায়ন এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য একটি যুগোপযোগী বাজেট। বিশেষ করে পুঁজিবাজারকে সম্প্রসারিত ও গতিশীল করার জন্য সরকার বিশেষ গুরুত্বারোপ করেছে। পুঁজিবাজারকে ঘিরে সরকারের এই ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও মনোভাব দেশের শিল্পায়নকে গতিশীল করতে কার্যকরি ভূমিকা রাখবে।

ডিএসই চেয়ারম্যান বলেন, বিনিয়োগকারীদের জন্য কোম্পানি থেকে প্রাপ্ত নগদ লভ্যাংশ আয়ের ওপর করমুক্ত সীমা ২০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ২৫ হাজার টাকা পর্যন্ত করমুক্ত রাখার প্রস্তাব করা হয়েছে।

তিনি বলেন, পুঁজিবাজার সম্প্রসারণে তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের করের হার ৪২ দশমিক ৫০ শতাংশ থেকে ৪০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে তালিকাভুক্ত কোম্পানির করহার ২৭ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশে কর হারে কোনো হেরফের হবে না। তিনি আরও বলেন, বন্ড মার্কেট উন্নয়নের স্বার্থে ট্রেজারি বন্ড এবং ট্রেজারি বিলের সুদের ওপর ৫১ ধারার অধীনে ক্রয়কালেই উৎসে ৫ শতাংশ হারে কর কর্তনের বিধান প্রত্যাহার করার প্রস্তাব করা হয়েছে। সিদ্দিকুর রহমান বলেন, ডিএসই আশা করে, সরকারের ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য যেসব প্রস্তাব রাখা হয়েছে; তাতে বাজারে অনুকূল পরিবেশ সৃষ্টি হবে। পুঁজিবাজারের মাধমে জাতীয় অর্থনীতি আরও গতিশীল হবে। বেসরকারি খাতের শিল্পোদ্যোক্তারা তাদের কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্তিতে আগ্রহী হবে। এতে শিল্পখাত আরও শক্তিশালী ও বিকশিত হয়ে দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি হবে। যা দেশি বিদেশি বিনিয়োগকারীদের আরও বেশি আকৃষ্ট করবে।

প্রকাশিত : ৮ জুন ২০১৫

০৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: