মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আইএস জঙ্গীরা অস্ত্র হিসেবে ব্যবহার করছে ক্লোরিন

প্রকাশিত : ৭ জুন ২০১৫
  • অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী

ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গীরা অস্ত্র হিসেবে ক্লোরিন গ্যাস ব্যবহার করেছে। এর রিক্যুটদের মধ্যে রাসায়নিক অস্ত্র নির্মাণের প্রশিক্ষণপ্রাপ্ত কারিগররাও থাকতে পারে। পার্থে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ এ সতর্কবাণী উচ্চারণ করেছেন। খবর গার্ডিয়ান অনলাইনের।

বিশপ শুক্রবার রাতে আন্তর্জাতিক ফোরামে দেয়া এক ভাষণে তিনি বলেন, আইএসের মতো জঙ্গী গ্রুপগুলোর উত্থানে আমরা আজ এক মারাত্মক নিরাপত্তা হুমকির সম্মুখীন হয়েছি। আন্তর্জাতিক ফোরাম রাসায়নিক অস্ত্র ছড়িয়ে দেয়ার বিরুদ্ধে কাজ করছে। তিনি বলেন, অস্ট্রেলিয়ার কোন সন্দেহ নেই যে, সিরীয় প্রশাসন গত চার বছর ধরে সারিন ও ক্লোরিনসহ বিষাক্ত রাসায়নিক গ্যাস ব্যবহার করেছে। পার্থে অস্ট্রেলিয়া গ্রুপের ঐ সভায় তিনি বলেন, রাসায়নিক উপকরণ অর্জন এবং তা অস্ত্র হিসেবে ব্যবহারের উপযোগী করে তোলার জন্য আইএস অভিলাষ পোষণ করে এসেছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইএসের ক্লোরিন ব্যবহার এবং পাশ্চাত্যসহ বিভিন্ন দেশ থেকে প্রযুক্তিগত ব্যাপক প্রশিক্ষণপ্রাপ্ত পেশাদারীদের সংগ্রহের ঘটনা রাসায়নিক অস্ত্র উৎপাদনের আরও মারাত্মক চেষ্টাই স্পষ্ট করে তুলেছে। তার এ ভাষণ শুক্রবার অনলাইনে পোস্ট করা হয়। ইরাক ও সিরিয়ার কয়েকটি এলাকায় ঘরে তৈরি বোমায় ক্লোরিন ব্যবহার করা হচ্ছে বলে রিপোর্টে প্রকাশ পেয়েছে। গাড়িবোমা ও রাস্তার পাশে ছুড়ে দেয়া বোমায় ক্লোরিন ক্যানিস্টার ব্যবহার সহজ। ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান সরকার মার্চে বলেছে, মাটি ও কাপড়-চোপড়ের নমুনার বিশ্লেষণে বোঝা যায় আইএস জানুয়ারিতে একটি গাড়িবোমায় ক্লোরিন ব্যবহার করেছিল।

অস্ট্রেলিয়া গ্রুপের সভায় ভাষণে বিশপ বলেন, বিষাক্ত রাসায়নিক পদার্থ উৎপাদনে ও তার ব্যবহার প্রতিরোধে প্রয়োজন বৈশ্বিক উদ্যোগ। রাসায়নিক ও জীবাণু-অস্ত্র সম্পৃক্ত দ্রব্যাদি রফতানির জন্য অনুমতিপত্র প্রদান রোধে কাজ করছে অস্ট্রেলিয়া গ্রুপ। সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ব্যবহার প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ধরনের বর্বরতা চলছেই এবং তাতে বোঝা যায় যে, রাসায়নিক ও জীবাণু অস্ত্রের হুমকির প্রতি অবশ্য সতর্ক থাকতে হবে আমাদের। তিনি বলেন, রাসায়নিক দ্রব্য বিশ্বের নিরাপত্তার প্রতি হুমকি হয়ে দেখা দেয়ায় তা রফতানি নিয়ন্ত্রণ খুবই গুরুত্বপূর্ণ। বিশপ এর আগে সতর্ক করে দিয়ে বলেছিলেন, আইএসের সঙ্গে যোগ দেয়ার জন্য বিদেশে পাড়ি দেয়া অস্ট্রেলীয়দের সংখ্যা হ্রাস পাচ্ছে না।

ভারত ছাড়ছে ম্যাগি

নেসলের ইনস্ট্যান্ট নুডুলস বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে ভারতের খাদ্যসুরক্ষা ও গুণমান নিয়ন্ত্রক সংস্থা (এফএসএসএআই)। স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যম শনিবার এ তথ্য জানিয়েছে। খবর ওয়েবসাইটের।

ভারতের বাজার থেকে ম্যাগি নুডুলস তুলে নেওয়ার ঘোষণা দেওয়ার পর এ নিষেধাজ্ঞা জারি করেছে এফএসএসএআই। নির্দেশনায় সংস্থাটি বলেছে, ম্যাগির নয়টি অনুমোদিত ইনস্ট্যান্ট নুডলসের সবকয়টি পরীক্ষায় বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ বলে প্রমাণিত হয়েছে। তাই এসব নুডুলস বাজার থেকে প্রত্যাহার করতে হবে। একই সঙ্গে নতুন করে উৎপাদন, আমদানি, বণ্টন এবং বিক্রিও বন্ধ রাখতে হবে। নির্দেশনা অনুযায়ী ভারতের বাজার থেকে ম্যাগি নুডুলস প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করতে নেসলেকে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছে এফএসএসএআই।

প্রকাশিত : ৭ জুন ২০১৫

০৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: