আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইউরোপের সেরা আক্রমণত্রয়ী মেসি-নেইমার-সুয়ারেজ

প্রকাশিত : ২৭ মে ২০১৫
ইউরোপের সেরা আক্রমণত্রয়ী মেসি-নেইমার-সুয়ারেজ
  • লা লিগার সেরা একাদশে বার্সিলোনার ফুটবলারদের প্রাধান্য

স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসি-নেইমার-লুইস সুয়ারেজ। এই তিন সুপারস্টার এবারের ২০১৪-১৫ মৌসুমে প্রতিপক্ষের জন্য মূর্তমান আতঙ্ক হিসেবে আবির্ভূত হয়েছেন। বার্সিলোনার দুর্দান্ত সাফল্যে এই তিন ত্রয়ী রাখছেন অসামান্য অবদান। ইতোমধ্যে স্প্যানিশ লা লিগার শিরোপা পুনরুদ্ধার করেছে কাতালানরা। কোপা ডেল’রে ও চ্যাম্পিয়ন্স লীগ জয় করে ট্রেবল জয়েরও হাতছানি। এমন নজরকাড়া সাফল্যের কারণে এই তিন তারকাকে বর্তমানে ইউরোপের সেরা আক্রমণত্রয়ী হিসেবে আখ্যায়িত করছেন ফুটবল বিশেষজ্ঞরা।

শুধু গোল করা নয়, করানোতেও সবচেয়ে সফল মেসি-নেইমার-সুয়ারেজ। মৌসুমজুড়ে সবসময়ই বিপজ্জনক হয়ে ওঠা বার্সার আক্রমণভাগের এই তিন তারকা এবার লা লিগায় মোট ৮১ গোল করেছেন। করিয়েছেন ৩৯ গোল। তাদের দুর্দান্ত নৈপুণ্যে এক ম্যাচ হাতে রেখে ২৩তম লা লিগা জিতেছে বার্সিলোনা। এবারের স্প্যানিশ লীগে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩ গোল করা মেসি ম্যাচ প্রতি ১.১৩ গোল করেছেন। ২০১৩-১৪ মৌসুমে ন্যুক্যাম্পে আসার পর নেইমার এবার লীগে ২২ গোল করেছেন। করিয়েছেন ৭ গোল। আর এই মৌসুমে বার্সিলোনায় যোগ দেয়া সুয়ারেজ নিষেধাজ্ঞার কারণে লীগের প্রথম আট ম্যাচ খেলতে না পারলেও শেষ দিকে দারুণ জ্বলে ওঠেন। ২৭ ম্যাচ খেলে ১৬ গোল করেন এবং ১৪ গোলে অবদান রাখেন। গোল করা এবং করানোর হিসেবে বার্সিলোনার আক্রমণভাগের পরই আছে রিয়াল মাদ্রিদের আক্রমণত্রয়ী। দলটির তিন তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, গ্যারেথ বেল ও করিম বেনজেমা মিলে এবার লীগে ৭৬ গোল করেন। করিয়েছেন ৩৫ গোল।

ইউরোপীয় লীগগুলোর সেরা আক্রমণভাগের তালিকার তৃতীয় স্থানে আছে এবারের বুন্দেসলিগা জয়ী বেয়ার্ন মিউনিখের আক্রমণত্রয়ী। আরিয়েন রোবেন, টমাস মুলার ও রবার্ট লেভানডোস্কি মিলে ৪৭ গোল করেন। অবদান রেখেছেন ২২ গোলে। চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে বার্সিলোনার প্রতিপক্ষ জুভেন্টাসও বেশ সফল। কার্লোস তেভেজ, আলভারো মোরাটা ও ফার্নান্ডো লরেন্টে মিলে ৪৫ গোল করেছেন। করিয়েছেন আরও ১৩ গোল।

২০১৪-১৫ মৌসুমে লা লিগার সেরা একাদশে চার বার্সিলোনার ফুটবলার জায়গা পেয়েছেন। ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল এ্যাসোসিয়েশনের (ইউয়েফা) ওয়েবসাইটের সম্পাদকদের বিবেচনায় মৌসুম শেষে প্রতিবছর এই সেরা একাদশ বাছাই করা হয়। এবারের শিরোপা জয়ী কাতালান দলটি থেকে সেরা একাদশে জায়গা পেয়েছেন চিলিয়ান গোলরক্ষক ক্লডিও ব্র্যাভো, ডিফেন্ডার ডানি আলভেস ও জেরার্ড পিকে এবং আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনেল মেসি। এই তালিকায় তিন খেলোয়াড় জায়গা পেয়ে চমক দেখিয়েছে ভ্যালেন্সিয়া। তাদের দল থেকে ইউয়েফার সম্পাদকম-লী নির্বাচিত করেছে ডিফেন্ডার নিকোলাস ওটামেন্ডি ও জোশে লুইস গায়া এবং মিডফিল্ডার ড্যানিয়েল পারেজোর নাম। রিয়াল মাদ্রিদ থেকে জায়গা পাওয়া তারকারা হচ্ছেন কলম্বিয়ার জেমস রড্রিগুয়েজ ও পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সেরা একাদশে জায়গা পাওয়া অন্য ফুটবলাররা হলেন- এ্যাটলটিকো মাদ্রিদের ফরাসী ফরোয়ার্ড এ্যান্টোনিও গ্রিয়েজম্যান, সেভিয়ার পোলিশ মিডফিল্ডার গ্রিগর কিরিশোভিয়াক।

সেরা এই দলের কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন বার্সার লুইস এনরিকে।

প্রকাশিত : ২৭ মে ২০১৫

২৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: