মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যান্ত্রিক ত্রুটিতেও পুঁজিবাজারে সূচক বেড়েছে

প্রকাশিত : ২৫ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ সফটওয়ারে যান্ত্রিক ত্রুটির কারণে লেনদেন শুরু হতে বিলম্ব হলেও প্রধান পুঁজিবাজারে সব ধরনের সূচকই বেড়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের উর্ধমুখী প্রবণতা দিয়ে লেনদেন শেষ হয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পূর্ণ দিবস লেনদেন হলেও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) হয়েছে ১ ঘণ্টা ৪০ মিনিটের লেনদেন। যান্ত্রিক সমস্যার কারণে ডিএসইতে দুপুর ২টা ২০ মিনিটে লেনদেন শুরু হলেও তা শেষ হয় বিকেল ৪টায়। আর এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় সাড়ে ৩০০ কোটি টাকা।

সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরু পরে দিনশেষে ডিএসইর সার্বিক সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৮৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৮২ পয়েন্টে। উল্লিখিত সময়ে লেনদেন হওয়া ৩০০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৩৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৩৪৩ কোটি ১৭ লাখ ৬৬ হাজার টাকা।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, সাইফ পাওয়ার টেক, সামিট পোর্ট এলায়েন্স, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, ইফাদ অটোস, ডেসকো, বারকা পাওয়ার, এএফসি এ্যাগ্রো ও বেক্সিমকো।

দর বৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : পাওয়ার গ্রীড, সামিট পোর্ট এলায়েন্স, রূপালী ব্যাংক, আইসিবি সোনালী, সাইফ পাওয়ার, ফু-ওয়াং ফুড ও ইফাদ অটোস।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : ফ্যামিলি টেক্স, বেক্সিমকো, জাহিন স্পিনিং, ৭ম আইসিবি, রিপাবলিক, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, আরডি ফুড, আইসিবি ১ম এনআরবি ও অগ্রণী ইন্স্যুরেন্স।

প্রকাশিত : ২৫ মে ২০১৫

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: