মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রতি জেলায় ৩ নতুন উদ্যোক্তা সৃষ্টি করা হবে ॥ মাতলুব

প্রকাশিত : ২৫ মে ২০১৫

জসিম উদ্দিন ॥ দেশের ৬৪টি চেম্বারের অধীনে কমপক্ষে ৩ জন করে নতুন উদ্যোক্তা তৈরি করা এবং জেলাভিত্তিক ৩টি শিল্প সৃষ্টিই হবে এফবিসিসিআইয়ের প্রথম বছরের কাজ বলে জানিয়েছেন এফবিসিসিআই পরিচালনা পর্ষদের নির্বাচনে ‘ব্যবসায়ী উন্নয়ন পরিষদ’ নামে প্যানেলের নেতা নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ। তিনি বলেন, নতুন উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা দেয়াসহ প্রয়োজনে তাদের পার্টনার খুঁজে দেয়া হবে। রবিবার জনকণ্ঠকে এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।

এফবিসিসিআইয়ের ২০১৫-১৭ সালের পরিচালনা পর্ষদ নির্বাচনে চেম্বার ও এ্যাসোসিয়েশন গ্রুপ মিলে ৩২টি পরিচালক পদের বিপরীতে মাতলুব আহমাদের নেতৃত্বাধীন ব্যবসায়ী উন্নয়ন পরিষদ প্যানেল পেয়েছে ২৫টি পদ।

ব্যবসায়ী উন্নয়ন পরিষদ নেতা বলেন, বিনিয়োগ বাড়াতে ব্যাংক সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার দাবি বাস্তবায়ন করার একটা ফর্মুলা বের করব। সুদের হার কমিয়ে ৯ শতাংশে নামিয়ে আনলে বিনিয়োগকারী ও ব্যাংক উভয়েরই লাভ হবে।

তিনি বলেন, ব্যবসায়ীদের সর্বোচ্চ সংগঠন হিসেবে তাদের জন্য অনেক কিছু করার আছে এফবিসিসিআইয়ের। যেমন- জেলাভিত্তিক শিল্প গড়ে তোলা, প্রতিটি জেলায় একটি শিল্পনগরী গড়ে তোলা, অবকাঠামোগত উন্নয়ন করা। প্রয়োজনভিত্তিক অবকাঠামো উন্নয়নকে প্রাধান্য দেওয়া হবে। এছাড়া বিদ্যমান সকল অবকাঠামোর যথাযথ ব্যবহার নিশ্চিত করা হবে। যেসব জেলায় বিমানবন্দর আছে এর সুব্যবহার নিশ্চিত করা। বিশেষ করে অর্থনৈতিক উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ এলাকার বিমানবন্দরগুলোর ফ্লাইটের সংখ্যা বাড়ানোর ব্যবস্থা করা।

আবদুল মাতলুব আহমেদ বলেন, যে কোন শিল্পে বিনিয়োগের পূর্বশর্ত হচ্ছেÑ ‘কনফারমেশন অব ফাওয়ার’, সেটা গ্যাস-বিদ্যুত যা-ই হোক না কেন। আমি সরকারের কাছে দাবি করব অন্তত ৩শ’ মেগাওয়াট বিদ্যুত নতুন শিল্পের জন্য বরাদ্দ রাখা। আর যেসব শিল্প বিদ্যুত বা গ্যাসের সঙ্কটের কারণে বন্ধ আছে। অথবা বিনিয়োগ স্থবির হয়ে আছে। প্রতিষ্ঠান চলতে পারছে না। তাদের চলার ব্যবস্থা করা। কারণ বিনিয়োগ করার পর প্রতিষ্ঠান বন্ধ থাকলে এটা অর্থনীতির জন্য আরও বড় ধরনের ক্ষতি। সরকারের এখন সক্ষমতা অনেক বেড়েছে। তাই অগ্রাধিকার ভিত্তিতে এ খাতে কাজ করার সুযোগ আছে। এতে বিনিয়োগ বাড়বে বলে আশাবাদী তিনি।

প্রকাশিত : ২৫ মে ২০১৫

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: