কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঘোষণা দিয়ে চ্যাম্পিয়ন বার্সিলোনা

প্রকাশিত : ১৯ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ঘোষণা দিয়েই স্প্যানিশ লা লিগার শিরোপা পুনরুদ্ধার করেছে বার্সিলোনা। রবিবার এ্যাটলেটিকো মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখে ২৩তম লা লিগার শিরোপা নিশ্চিত করেছে কাতালানরা। পুরো মৌসুমের মতো এই ম্যাচেও সামনে থেকে নেতৃত্ব দেন প্রাণভোমরা লিওনেল মেসি। দলের চ্যাম্পিয়ন হওয়া গোলটি করেন আর্জেন্টাইন অধিনায়কই।

গত সাত বছরে এটি বার্সার পঞ্চম লা লিগা জয়। স্পেনের ঘরোয়া আসরের সর্বোচ্চ শিরোপা জয়ের পর কাতালানদের লক্ষ্য এখন ট্রেবল জয়। আগামী ৩০ মে ঘরের মাঠে কোপা ডেল রে’র ফাইনালে লুইস এনরিকের দল লড়বে এ্যাথলেটিক বিলবাওয়ের বিরুদ্ধে। এর এক সপ্তাহ পর বার্লিনে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসের বিরুদ্ধ লড়বে বার্সিলোনা। এই দুটি ফাইনাল জেততে পারলেই ট্রেবল জিতবেন মেসি, নেইমার, সুয়ারেজরা।

ভিসেন্টে ক্যালডেরনে ম্যাচটির আগেই নিশ্চিত ছিল জয় পেলে শিরোপা পুনরুদ্ধার হবে বার্সার। যে কারণে কাতালান শিবির আগে থেকেই ঘোষণা দিয়েছিল ম্যাচ জয়ের! অবশেষে সেটিই হয়েছে। এর ফলে দারুণ প্রতিশোধও নেয়া হয়েছে স্পেনের অন্যতম সফলতম ক্লাবটির। কেননা ঠিক এক বছর আগের এই দিনেই বার্সিলোনার ঘরের মাঠ ন্যুক্যাম্পে শিরোপা নির্ধারণী ম্যাচে স্বাগতিকদের হতাশ করে শিরোপা জিতেছিল এ্যাটলেটিকো মাদ্রিদ। এবার সেই এ্যাটলেটিকোকে তাদেরই মাঠে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করল বার্সা। এর মধ্য দিয়ে এ্যাটলেটিকোর বিরুদ্ধে চলতি মৌসুমে শতভাগ সাফল্যও নিশ্চিত করেছে কাতালানরা।

আরেক ম্যাচে সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর রেকর্ড হ্যাটট্রিকে বড় জয়ের পরও হতাশায় ডুবতে হয়েছে রিয়াল মাদ্রিদকে। এ্যাওয়ে ম্যাচে এস্পানিওলকে ৪-১ গোলে হারায় রিয়াল। কিন্তু এই জয়ের পরও চলতি মৌসুমে শিরোপা শূন্য থাকা নিশ্চিত হয়েছে গ্যালাক্টিকোদের। ৩৭ ম্যাচ শেষে চ্যাম্পিয়ন বার্সার ভা-ারে জমা সর্বোচ্চ ৯৩ পয়েন্ট। ৮৯ পয়েন্ট নিয়ে রিয়ালের দ্বিতীয় ও ৭৭ পয়েন্ট নিয়ে এ্যাটলেটিকোর তৃতীয় হওয়া নিশ্চিত হয়েছে।

ভিসেন্টে ক্যালডেরনে ম্যাচের শুরু থেকেই অতিথি বার্সার উপর চড়াও হয়ে খেলতে থাকে স্বাগতিক এ্যাটলেটিকো। ৩০ ডিগ্রী তাপমাত্রার গরমের মধ্যে শুরুর দিকে বার্সার খেলোয়াড়দের মানিয়ে নিতে বেগ পেতে হয়। ম্যাচের শুরুতেই কর্নার থেকে জোশে মারিয়া গিমেনেজের হেড দারুণভাবে প্রতিহত করেন বার্সা গোলরক্ষক ক্লডিও ব্র্যাভো। কিছুক্ষণ পর এ্যান্টোনিও গ্রিয়েজম্যানের আরেকটি প্রচেষ্টা অসাধারণ দক্ষতায় রুখে দেন এই চিলিয়ান গোলরক্ষক। যদি তিনি অফসাইডে ছিলেন। আধাঘণ্টা পর বার্সা আক্রমণের ধার বাড়ায়। মেসির দুটি প্রচেষ্টা আটকে দেন সেøাভেনিয়ান গোলরক্ষক জান ওবলাক। এরপর বার্সিলোনার দুটি পেনাল্টির আবেদন রেফারি আলবার্তো উনদিয়ানো মালেনকো নাকচ করে দিলে সফরকারীরা ক্ষিপ্ত হয়ে উঠে। মেসির হেডের বল জুয়ানফ্রানের হাতে লাগলে পেনাল্টির আবেদন করে অতিথিরা। ৩২ মিনিটে দিয়াগো গোডিন গোল সীমানার কাছাকাছি ডানি আলভেসকে ফেলে দিলেও পেনাল্ট দেননি রেফারি।

বিরতির পরপরই এ্যাটলেটিকো আরও একটি সেট-পিস আক্রমণ থেকে গোল প্রায় পেয়েই গিয়েছিল। কিন্তু দিয়াগো গোডিনের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। এবারের মৌসুমে কয়েকটি ম্যাচে বরাবরের মতোই ত্রাতা হয়ে ওঠা মেসি পরশুও নিজেকে মেলে ধরেন। ম্যাচের ৬৫ মিনিটে আবারও বার্সার ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হন আর্জেন্টাইন তারকা। পেড্রোর পাস থেকে গোলপোস্টের কাছ থেকে বল জালে জড়ান মেসি। চারবারের ফিফা সেরা তারকার এই গোলেই শিরোপা নিশ্চিত হয় বার্সার।

আরেক ম্যাচে এস্পানিওলের মাঠে গোলশূন্য প্রথমার্ধের পর ৫৯ মিনিটে রিয়ালকে শিরোপা লড়াইয়ে টিকে থাকার আশা জাগান রোনাল্ডো। পাল্টা আক্রমণে করিম বেনজেমার বাড়ানো বল ধরে ডি বক্সে ঢুকে বাঁ দিক থেকে গোলটি করেন ফিফা ব্যালন ডি’অর জয়ী। এগিয়ে যাওয়ার স্বস্তিতে অবশ্য বেশিক্ষণ থাকতে পারেনি রিয়াল। ৭৩ মিনিটে তাদের চমকে দিয়ে গোল করেন স্বাগতিকদের উরুগুয়ের স্ট্রাইকার রিকার্ডো স্টুয়ানি। ৭৯ মিনিটে আবারও এগিয়ে যায় রিয়াল। গোল করেন মার্সেলো। ৮৩ ও ৯০ মিনিটে আরও দুটি গোল করে নিজের হ্যাটট্রিক পূরণের পাশাপাশি দলের বড় জয় নিশ্চিত করেন রোনাল্ডো। এরপরও তাদের কাজের কাজ কিছুই হয়নি। কারণ একই সময়ে এ্যাটলেটিকোর মাঠে চলতে থাকা ম্যাচে মেসির এক গোলে শিরোপা নিশ্চিত করে বার্সা। এই হ্যাটট্রিকের সুবাদে এবারের লীগের গোলদাতার তালিকায় শীর্ষে থাকা রোনাল্ডোর গোল ৪৫টি। দ্বিতীয় স্থানে থাকা মেসির গোল ৪১।

এবার রিয়ালকে কিছু দিতে না পারলেও ভবিষ্যতে ভাল করার প্রত্যয় জানিয়েছেন কোচ কার্লো আনচেলত্তি। ম্যাচ শেষে তিনি বলেন, আমি যেমন সবচেয়ে গুরুত্বপূর্ণ শিরোপা চ্যাম্পিয়ন্স লীগ জিততে পছন্দ করি, তেমনি লা লিগাও। এ বছর আমরা খুব কাছে এসেছিলাম। কিন্তু পারিনি। আগামীবার আমরা আবার চেষ্টা করব।

প্রকাশিত : ১৯ মে ২০১৫

১৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: