কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

লাফার্জ-হোলসিম মার্জারে সব বাধা দূর

প্রকাশিত : ১০ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ একীভূত হওয়া বা মার্জারের পথের শেষ বাধা কেটে গেল বিশ্বের বৃহৎ দুই সিমেন্ট কোম্পানি লাফার্জ ও হোলসিমের। লাফার্জের পর হোলসিমের শেয়ারহোল্ডাররাও মার্জারে সম্মতি দিয়েছে। শুক্রবার সুইজারল্যান্ডের জুরিখ শহরে অনুষ্ঠিত হোলসিমের বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডাররা এ সম্মতি দিয়েছে। এর আগে বৃহস্পতিবার লাফার্জের সাধারণ সভায় ওই কোম্পানির শেয়ারহোল্ডাররা মার্জারের প্রস্তাব অনুমোদন করেন।

গত বছর মে মাসে কোম্পানি দুটি একীভূতকরণের ঘোষণা দেয়। এরপর থেকে নানা জটিলতার ভেতর দিয়ে এগিয়েছে এই প্রক্রিয়া। বিশেষ করে প্রক্রিয়ার শেষ ভাগে হোলসিমের তিন বড় শেয়ারহোল্ডারের আপত্তি পুরো বিষয়টিকে এক রকম অনিশ্চিত করে তোলে। তবে শেষ পর্যন্ত সব জটিলতা কাটিয়ে প্রক্রিয়াটি চূড়ান্ত পর্যায়ে এসেছে। মার্জারের বিষয়ে ভারত, ইউরোপীয় ইউনিয়নের অনুমতির পর গত সপ্তাহে কোম্পানি দুটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডিয়ান কর্তৃপক্ষের অনুমোদনও পায়।

সর্বশেষ বাকি ছিল কোম্পানি দুটি শেয়ারহোল্ডারদের সম্মতি। বৃহস্পতি ও শুক্রবার এ বাধাও পার হয়েছে কোম্পানি দুটি। এর মধ্য দিয়ে ৪৬ বিলিয়ন ডলারের এ কোম্পানিটি বিশ্বের সবচেয়ে বড় কোম্পানি হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে। রয়টার্সের খবর অনুসারে, শুক্রবার হোলসিমের ইজিএমে অংশ নেয়া ৯৪ শতাংশ শেয়ারহোল্ডার নতুন শেয়ার ইস্যুর পক্ষে ভোট দিয়েছে। মার্জারের জন্য এ শেয়ার ইস্যু করতে হবে। উল্লেখ, মার্জার প্রক্রিয়ার অংশ হিসেবে হোলসিমকে ২৬ কোটি ৪০ লাখ নতুন শেয়ার ইস্যু করতে হবে।

প্রকাশিত : ১০ মে ২০১৫

১০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: