কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশের পরামর্শ চেয়েছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ১ মে ২০১৫, ০১:৩২ এ. এম.

বাংলানিউজ ॥ বৈশ্বিক সন্ত্রাস ও চরমপন্থা মোকাবেলায় বাংলাদেশের পরামর্শ চেয়েছে যুক্তরাষ্ট্র। সন্ত্রাস মোকাবেলায় বিভিন্ন দেশ বাংলাদেশকে উদাহরণ হিসেবে নিতে পারে বলেও মনে করে দেশটি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতকালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান এবং দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল এ বিষয়ে কথা বলেন। বৃহস্পতিবার রাতে গণভবনে বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের বৈঠকের বিষয়ে অবহিত করেন। শামীম চৌধুরী বলেন, সন্ত্রাস ও জঙ্গীবাদ দমনে বাংলাদেশের সাফল্যের উচ্ছ্বসিত প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের প্রশংসা করেছে দেশটি। কোন দেশের বিরুদ্ধে সন্ত্রাস করতে বাংলাদেশের মাটিকে ব্যবহার করতে দেয়া হবে না। বাংলাদেশ এ বিষয়ে অঙ্গীকারবদ্ধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সন্ত্রাসীকে সন্ত্রাসী হিসেবেই বিবেচনা করে। সন্ত্রাসীদের কোন সীমানা ও ধর্ম নেই।

২০১৩ সালের রানা প্লাজা ধসের পর থেকে বাংলাদেশের তৈরি পোশাক খাতের উন্নয়নের প্রশংসা করেন ওয়েন্ডি শারম্যান। এ সময় প্রধানমন্ত্রী শ্রমিকদের বেতন বাড়ানোর পরিপ্রেক্ষিতে তৈরি পোশাকের দাম বাড়াতে যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারিকে সুপারিশ করেন। সম্প্রতি নেপালের ধ্বংসাত্মক ভূমিকম্পের কথা উল্লেখ করে শারম্যান দুর্যোগ মোকাবেলায় বিশেষ করে ভূমিকম্প মোকাবেলায় আঞ্চলিক প্রস্তুতির ওপর জোর দেন। এ সময় প্রধানমন্ত্রী কাঠমা-ু বিমানবন্দরের সীমাবদ্ধতার কথা উল্লেখ করে যুক্তরাষ্টের এই কর্মকর্তাকে জানান, আন্তর্জাতিক সম্প্রদায় নেপালে সড়ক পথে ত্রাণসামগ্রী পৌঁছাতে বাংলাদেশের বিমানবন্দর ব্যবহার করতে পারে। বিশেষ করে সৈয়দপুর বিমানবন্দর ও লালমনিরহাট এয়ারস্ট্রিপ। মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল অর্জনে বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা করেন শারম্যান। এ সময় পররাষ্ট্র সচিব শহীদুল হক, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া স্ট্রেপহেন্স ব্লুম বার্নিকাট উপস্থিত ছিলেন।

নতুন সৌদি যুবরাজকে প্রধানমন্ত্রীর অভিনন্দন ॥ বাসস জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক বিদ্যমান রয়েছে। এই সম্পর্ক সময়ের দীর্ঘ পরীক্ষায় উত্তীর্ণ। প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ বিন আবদুল আজিজ আল সউদ সৌদি আরবের যুবরাজ নিযুক্ত হওয়ায় তাঁকে আন্তরিক অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘সৌদি আরবের সঙ্গে ভ্রাতৃত্বের বন্ধনকে বাংলাদেশ বিশেষ গুরুত্ব দেয়।’ প্রধানমন্ত্রী এক বার্তায় বলেন, ‘সৌদি আরবের ক্রাউন প্রিন্স নিযুক্ত হওয়ায় জনগণ ও বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এবং আমার নিজের পক্ষ থেকে আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।’

তিনি বলেন, আস্থা ও বিশ্বাসের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় আপনি ক্রাউন প্রিন্সের নিয়োগ পেয়েছেন, যা সৌদি আরবের জনগণ এবং বাদশাহর আপনার নেতৃত্বের ওপর আস্থা রয়েছে। শেখ হাসিনা বলেন, তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে, ক্রাউন প্রিন্সের নেতৃত্ব, প্রজ্ঞা ও বিচক্ষণতায় দুই দেশের মধ্যে বিদ্যমান ভ্রাতৃপ্রতিম সম্পর্ক আরও জোরদার ও সংহত হবে। তিনি বলেন, আমরা বাংলাদেশের জনগণ আপনার সুস্বাস্থ্য, সুখী ও দীর্ঘজীবন লাভে মহান আল্লাহর কাছে দোয়া করছি। আপনার নতুন দায়িত্ব পালনে সর্বোত্তম সফল হোন আমরা সেটাই কামনা করছি। সৌদি আরবের ভ্রাতৃপ্রতিম জনগণের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করছি। অপর এক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবের ডেপুটি ক্রাউন প্রিন্স নিযুক্ত হওয়ায় প্রিন্স মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজ আল সউদকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।

তিনি বলেন, আস্থা ও বিশ্বাসের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় আপনি ডেপুটি ক্রাউন প্রিন্স হিসেবে নিযুক্ত হয়েছেন, সৌদি আরবের জনগণ এবং বাদশাহর আপনার নেতৃত্বে আস্থা রয়েছে। প্রধানমন্ত্রী উল্লেখ করেন, অভিন্ন সংস্কৃতি, ঐতিহ্য, বিশ্বাস ও সমধর্মিতার ভিত্তিতে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ঘনিষ্ঠ ভ্রাতৃপ্রতিম সম্পর্ক বিরাজ করছে।

সৌদি আরবের সঙ্গে আমাদের সমধর্মিতার বন্ধনকে আমরা বিশেষ গুরুত্ব দেই। আমি আস্থাশীল যে, আপনার নেতৃত্বে বন্ধুত্বের ঐতিহাসিক বন্ধন আসছে বছরগুলোতে আরও সংহত হবে।

শেখ হাসিনা ক্রাউন প্রিন্সের সুস্বাস্থ্য, দীর্ঘ ও সুখী জীবন কামনা করেন এবং পাশাপাশি সৌদি আরবের ভ্রাতৃপ্রতিম জনগণের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।

প্রকাশিত : ১ মে ২০১৫, ০১:৩২ এ. এম.

০১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: