কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ১৫ হাজার কোটি টাকা কমানো হচ্ছে

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজনৈতিক অস্থিরতার কারণে বাজেটে বেঁধে দেয়া লক্ষ্যমাত্রা অর্জনে পিছিয়ে পড়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বছরের প্রথম ৮ মাসে ৫৩ শতাংশ অর্জিত হওয়ায় লক্ষ্যমাত্রা পূরণের আশা ছেড়েই দিচ্ছে প্রতিষ্ঠানটি। সংশোধিত লক্ষ্যমাত্রায় ১৫ হাজার কোটি কমানোর কথা ভাবা হচ্ছে।

এনবিআর সূত্র জানায়, ২০১৪-১৫ অর্থবছরের ২ লাখ ৫০ হাজার ৬০২ কোটি টাকার বাজেট বাস্তবায়নে রাজস্ব আহরণের জন্য এনবিআরকে বড় লক্ষ্যমাত্রা দেয় সরকার। রাজনৈতিক অনিশ্চয়তা সত্ত্বে ২২ শতাংশ প্রবৃদ্ধি ধরে ১ লাখ ৪৯ হাজার ৭২০ কোটি টাকা রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এনবিআর। এর মধ্যে মূসকে ৫৬ হাজার ৫০০ কোটি টাকা, আয় করে ৫৬ হাজার ৫৮০ কোটি, শুল্কে ৩৫ হাজার ৭২০ কোটি ও অন্যান্য কর বাবদ ৯২০ হাজার কোটি টাকা আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর বিপরীতে বছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) সব খাত মিলে রাজস্ব আদায় হয়েছে ৮০ হাজার ৪৪ কোটি ৮১ লাখ টাকা। এর মধ্যে আয় করে ২৪ হাজার ৯০৮ কোটি ৮৭ লাখ, মূসকে ৩০ হাজার ৭৩৪ কোটি ৯১ লাখ, আমদানি শুল্কে ২৩ হাজার ৮৪৩ কোটি ৪৬ লাখ ও অন্যান্য করে আদায় হয়েছে ৫৫৭ কোটি টাকা।

সূত্র জানায়, বছরের প্রথম ৮ মাসে রাজস্ব আহরণের পরিমাণ মোট লক্ষ্যমাত্রার ৫৩ শতাংশ। আর প্রবৃদ্ধির বিচারে যা ১৬ দশমিক ১৪ শতাংশ। এমন পরিস্থিতিতে ২২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন ও ৪ মাসে লক্ষ্যমাত্রার অবশিষ্ট ৪৭ শতাংশ অর্জন সম্ভব নয় বলেই মনে করছে এনবিআর। বিষয়টি নিয়ে এনবিআরের বোর্ড সভার মিটিংয়ে বিস্তারিত আলোচনার পর লক্ষ্যমাত্রা সংশোধনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংশোধিত লক্ষ্যমাত্রা অনুযায়ী, ১ লাখ ৪৯ হাজার ৭২০ কোটি টাকার পরিবর্তে ১৫ হাজার কোটি টাকা কমিয়ে ১ লাখ ৩৪ হাজার কোটি টাকা করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান আজ আমেরিকা থেকে দেশে ফেরার পর তা চূড়ান্ত করে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে। অর্থমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের পরই চলতি মাসের শেষ দিকে নতুন লক্ষ্যমাত্রা ঘোষণা করবে এনবিআর।

নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে দারিদ্র্য আরও বাড়বে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকায় অনুষ্ঠিত এক মানববন্ধন থেকে নতুন ভ্যাট আইন প্রণয়নের ক্ষেত্রে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শ প্রত্যাখ্যান করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে অধিকার ভিত্তিক ২৩টি নাগরিক সংগঠন। তারা প্রস্তাবিত ভ্যাট আইনে সকল ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট আরোপের নতুন নিয়ম বাতিলেরও দাবি জানান। জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন এবং সমাবেশের আয়োজন করে অর্পণ, অনলাইন নলেজ সোসাইটি, কোস্ট ট্রাস্ট, ইক্যুইটিবিডি, উদয়ন বাংলাদেশ, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন, এসডিও, কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ, কৃষাণী সভা, জাতীয় শ্রমিক জোট, ডোক্যাপ, নেচার ক্যাম্পেইন বাংলাদেশ, প্রান্তজন, বিএএফএলএফ, বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ ভূমিহীন সমিতি, ভয়েস, লেবার রিসোর্স সেন্টার, সিরাজগঞ্জ ফ্লাড ফোরাম, সংগ্রাম, সিনার্জী ইনস্টিটিউট ও হিউম্যানিটি ওয়াচ।

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫

২৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: