কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সরকারী ক্রয় কমিটিতে ৫ প্রস্তাব অনুমোদন

প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঘোড়াশাল ৩৬৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট (সিসিপিপি) প্রকল্পের পরামর্শক নিয়োগসহ ৫টি প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারী ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’।

বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দেশের বাইরে থাকায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, ক্রয় কমিটির বৈঠকে পাঁচটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ঘোড়াশাল ৩৬৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট (সিসিপিপি) প্রকল্পের পরামর্শক হিসেবে যৌথভাবে নিয়োগ পেয়েছে ‘ও এ্যান্ড এম সলিউশনস’ (মরিশাস), ‘ও এ্যান্ড এম বাংলাদেশ লিমিটেড’ এবং পাওয়ার এনার্জি ইঞ্জিনিয়ারিং। এ পরামর্শক নিয়োগে ব্যয় হবে ১৩ কোটি ৫৬ লাখ টাকা।

তিনি বলেন, এছাড়া বিদ্যুত বিভাগের আরেকটি প্রস্তাব রামপালে এক হাজার ৩২০ মেগাওয়াট কয়লা বিদ্যুত (ব্লক বি) কেন্দ্রের জন্য অধিগ্রহণকৃত ৯১৮.৫ একর জমিতে বাঁধ নির্মাণসহ ভূমি উন্নয়ন কাজের জন্য ‘বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লিমিটেড’কে নিয়োগ দেয়া হয়েছে। এ কাজে ব্যয় হবে ৭৫ কোটি ১৮ লাখ টাকা।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে অন্যান্যের মধ্যে পরিবার পরিকল্পনার জন্য ১ কোটি ৪০ লাখ ভায়াল্স ইনজেক্টটেবল্স কন্ট্রাসেপটিভস (মেড্রোক্সি-প্রোগেসটেরোয়ান এসিসেট এমপিএ) ক্রয়ের একটি প্রস্তাব এবং আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ ৫ ও ৬-এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন করে ১ লাখ টন গম ক্রয়ের দুটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে পাঁচটি লটে ইনজেকশন সামগ্রী সরবরাহ করবে জার্মানিভিত্তিক প্রতিষ্ঠান ‘হেলম-এজি’। এতে ব্যয় হবে ৫৬ কোটি ৫৬ লাখ টাকা। অন্যদিকে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ ৫ ও ৬-এর আওতায় দুটি প্রস্তাবেরই ৬০ শতাংশ গম চট্টগ্রাম বন্দরের মাধ্যমে এবং ৪০ শতাংশ মংলা বন্দরের মাধ্যমে আসবে।

প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৫

২৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: