মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

গরমে সুস্থ থাকুন

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৫

গরমে শরীর সুস্থ ও সতেজ রাখতে হলে নিয়মিত শরীরের যতœ নিতে হবে। এ জন্য নিজেকে সবসময় সচেতন রাখতে হবে এবং মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে।

অতি গরমে শরীরে অনেক ঘাম হয়। এই ঘাম থেকে নিষ্কৃতি পেতে হলে অবশ্যই শরীরের পরিচর্যা করা জরুরী। ঘরে থাকলে দিনে ৭/৮ বার মুখ ও হাত-পা ধোয়া উচিত, সকালে ও রাতে দুবার গোসল করলে শরীর সতেজ থাকে। কর্মস্থলে ব্যস্ততার জন্য সারাদিনে কম হলেও দিনে ৩/৪ বার হাত-পা, মুখ ধোয়া উচিত। কম হলেও সপ্তাহে একবার একদিন চুলে তেল দরকার। চুলকে সতেজ রাখার জন্য তেলের সঙ্গে মেথি দিলে চুলের সজীবতা বাড়ে। সপ্তাহে কম হলেও দু’বার শ্যাম্পু করলে চুল পরিষ্কার থাকে। দশ বারো দিন পরপর ফেসিয়াল করলে চেহারায় কমনীয়তা আসে। প্রতিদিন একবার ক্রিম দিয়ে পাঁচ মিনিট ম্যাসেজ করলে মুখের চামড়ার উজ্জ্বলতা বাড়ে এবং ব্লাড সার্কুলেশন ঠিক থাকে। প্রতিদিন অন্তত দুবার (সকাল, রাত) দাঁত ব্রাশ করা প্রত্যেকেরই উচিত। এতে দাঁত পরিষ্কার ও দুর্গন্ধমুক্ত থাকে। সপ্তাহে অন্তত একদিন পেডিকিওর ও মেনেকিওর করলে হাত ও পায়ের ব্লাড সার্কুলেশন বাড়ে এবং হাত-পা পরিষ্কার থাকে, চামড়ার উজ্জ্বলতা বজায় থাকে।

গরমের দিনে হালকা রঙের ড্রেস পরা উচিত তাতে ব্যক্তিত্ব বাড়ে। পরিষ্কার-পরিচ্ছন্নতা যে কেউকে আকর্ষণীয় করে তোলে।

বাইরে কোথাও বেড়াতে গেলে হালকা মেকআপ চেহারার কমনীয়তা বাড়িয়ে দেয়। একজন মেয়ে মানুষকে গরমের দিনে হালকা মেকআপের সঙ্গে হালকা রঙের ড্রেস পরিধান করলে শরীর ও মন উৎফুল্ল হবে। ছোট ছোট কানের দুল, চেইনের ভেতর ছোট লকেট ম্যাচিং করে পরলে মানাবে ভাল। ড্রেসের সঙ্গে স্যান্ডেল ও ব্যাগ অবশ্যই ম্যাচিং হতে হবে এবং পারফিউমের ঘ্রাণ হতে হবে হালকা। তাতে নিজেকে প্রাণবন্ত মনে হবে। দিনের বেলা রোদে বাইরে যেতে অবশ্যই মানানসই সানগ্লাস ব্যবহার করবেন। নিজের প্রতি খেয়াল রাখুন

সুস্থ জীবন যাপন করুন।

ডলি রশীদ

ছবি : আরিফ আহমেদ

মডেল : পিয়া

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৫

২০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: