মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কিউবায় স্থানীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা দুই ভিন্ন মতাবলম্বীর

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৫

দুই কিউবান ভিন্নমতাবলম্বী স্থানীয় পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কিন্তু কিউবায় মাত্র একটি স্বীকৃত রাজনৈতিক দল রয়েছে এবং তা কমিউনিস্ট পার্টি অব কিউবা (পিসিসি)। খবর বিবিসি অনলাইনের।

কিউবায় এই প্রথম রবিবার পৌরসভা নির্বাচনে অন্তত দুইজন সরকারবিরোধী প্রতিদ্বন্দ্বিতা করেন। এদের একজন হচ্ছেন হিলডেব্রান্ডো শ্যাভিয়ানো। তিনি একজন স্বাধীন সাংবাদিক ও আইনজীবী। অন্য প্রার্থী হচ্ছেন, নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক দল ইন্ডিপেন্ডেন্ট এ্যান্ড ডেমোক্র্যাটিক কিউবা পার্টির একজন সদস্য ইউনীন লোপেজ। তারা দুজন হাভানায় স্থানীয় পরিষদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কিউবার এক দলীয় ব্যবস্থায় দলের বাইরে থেকে তাদের প্রতিদ্বন্দ্বিতা নজিরবিহীন। শ্যাভিয়ানো লোপেজ উভয়ে বিদেশী সংবাদ মাধ্যমকে বলেছেন, তারা মনে করেন, প্রথম দফা ভোটেই তাদের সমর্থন শক্তি দেখে সরকার বিস্মিত হবে। চূড়ান্ত দফার নির্বাচনে ভোট হয় গোপনে এবং এ স্তরে কোন প্রচার অভিযানের সুযোগ নেই। শ্যাভিয়ানো বলেন, আমরা সে মুহূর্তটির সুযোগ নেব।

আমাদের মনোনীত হওয়ার ব্যাপারে সরকারের বোর্ড আশা করছে না। আমরা তাই প্রার্থী হবো। লোপেজ বলেন, কেউ কেউ বলছে যে, কিউবায় ভীতি বিরাজ করছে এবং আমি বলছি যে, জনগণ তাদের ভীতি থেকে সরে এসেছে।

পৌরসভা প্রাদেশিক পরিষদগুলোর প্রতিনিধিদের অর্ধেক সংখ্যক প্রার্থীর মনোনয়ন দেয়। এছাড়া পানি সরবরাহ, রাস্তা সংস্কার ও ইত্যাদি জনহিতকর কাজের দায়িত্ব তো তাদের ওপর রয়েছেই।

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৫

২০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: