মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সেঞ্চুরি- কেপির স্বপ্নের পালে হাওয়া

প্রকাশিত : ১৪ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী মাসে দায়িত্ব নিতে যাচ্ছেন ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) নতুন চেয়ারম্যান কলিন গ্রেভস। কদিন আগে তিনিই বলেছিলেন, জাতীয় দলে ফিরতে কেভিন পিটারসেনকে প্রথমে কাউন্টি ও ঘরোয়া ক্রিকেটে রান করতে হবে। দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়ে স্বপ্নটাকে উজ্জ্বল করলেন বহুল আলোচিত ইংলিশ তারকা। এমসিসি ইউনিভার্সিটির বিপক্ষে সারের হয়ে তিন দিনের ম্যাচের প্রথম দিনেই ১৭০ রানের দুরন্ত ইনিংস খেললেন কেপি। ২০১৩ সালে ওল্ডট্র্যাফোর্ড টেস্টের পর যে কোন ঘারনার ক্রিকেটে এটি তার প্রথম সেঞ্চুরি।

দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত তুখোড় ইংলিশ ক্রিকেটার সম্পর্কে অনেকেরই জানা। প্রতিভা নিয়ে প্রশ্ন নেই। অনেকেই তাকে আধুনিক ইংল্যান্ডের সেরা ব্যাটসম্যান হিসেবে স্বীকৃতি দিয়ে থাকেন। সমস্যাটা আচরণে। এন্ড্রু স্ট্রস অধিনায়ক ও এ্যান্ডি ফ্লাওয়ার প্রধান কোচ থাকাকালে তাদের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে আলোচনায় উঠে আসেন তিনি। সেচ্ছায় দলের বাইরে থাকা, স্ট্রসসহ বোর্ড কর্তাদের বিরুদ্ধে বিষেদাগার, ভেতরে-বাইরে নানান ঝামেলায় বিদায় নিতে যাওয়া ইসিবি বস্ পল ডাউনটনের রোশানলে পড়েন কেপি। ডাউনটন তো প্রক্যাশেই তার ক্যারিয়ার শেষ বলে ঘোষণা দেন! পিটারসেন নিজেও আর ইংল্যান্ডে হয়ে খেলার আশা দেখতেন না। কিন্তু পরিস্থিতি ভিন্ন খাতে মোড় নেয় বিশ্বকাপের পর পরই। গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ইয়ন মরগানের দল। ইসিবিতে ক্ষমতার পালাবদলে চেয়ারম্যান পদে বসতে যাচ্ছেন গ্রেভস। দায়িত্ব বুঝে নেয়ার আগেই যিনি বলেছেন, কাউন্টিতে ভাল করলে যে কারও সুযোগ থাকবে। জাতীয় দলে ফেরার পালে হাওয়া লাগে পিটারসেনের। আইপিএলের কাড়ি কাড়ি টাকা ফেলে কাউন্টিতে নেমে পড়েন! প্রথম ম্যাচে খারাপ করলেও সারের হয়ে এদিন জাত চেনালেন ৩৪ বছর বয়সী উইলোবাজ। ১৪৯ বলে ২৪ চার ও ২ ছক্কায় ওয়ানডে স্টাইলে খেললেন ১৭০ রানের দুরন্ত ইনিংস।

‘সত্যি বলতে কী আমি যেন নতুন করে প্রাণ ফিরে পেয়েছি। নতুন বস যখন বলেছেন, কাউন্টিতে ভাল করলে সুযোগ থাকবে, সেটি আমাকে এই সেঞ্চুরি পেতে দারুণভাবে উজ্জীবিত করেছে। মাঠের বাইরে থাকলেও বিশ্বকাপে ইংল্যান্ডের একের পর এক হারে কষ্ট পেয়েছি। যেখানেই থাকি দলের জয় দেখতে চাই। ইংল্যান্ড জাতীয় দলকে আমি খুব মিস করি।’ বলেন পিটারসেন। গ্রেভসের মন্তব্যের পর তিনি বলেছিলেন, ‘এটা সৃষ্টিকর্তার দয়া। খুবই আশাব্যঞ্জক খবর। কারণ পূর্বের কর্তাদের কথায় মনে হয়েছে, আমার ক্যারিয়ার শেষ। সেটা ছিল অতীব দুঃখের বিষয়। এখন নতুন করে স্বপ্ন দেখছি। আশা করছি পারফর্মেন্স করেই ফিরতে পারব।’

২০০৫ থেকে ২০১৪ এ্যাশেজ পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১০৪ টেস্ট ও ১৩৬ ওয়ানডে খেলা কেপি দেশটির ইতিহাসের অন্যতম রান সংগ্রাহক।

প্রকাশিত : ১৪ এপ্রিল ২০১৫

১৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: